কেউই চিরস্থায়ী নয়, পুলিশের উদ্দেশ্যে ড. কামাল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ড. কামাল হোসেন, ছবি: সংগৃহীত

ড. কামাল হোসেন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে হামলায় ঘটনার সময় পুলিশের নীরব ভূমিকা নিয়ে সমালোচনা করেছেন ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ড. কামাল হোসেন।

শুক্রবার (১৪ ডিসেম্বর) পল্টনে ঐক্যফ্রন্টের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত জরুরি সংবাদ সম্মেলনে পুলিশের উদ্দেশ্যে ড. কামাল বলেন, ‘কেউই চিরস্থায়ী নয়, আমি তোমাদের একাডেমিতে বক্তৃতায় বলেছি, এখনও বলছি কেউ বেআইনি আদেশ মানবে না।’

তিনি বলেন, ‘সংবিধানে প্রথম স্বাক্ষর জাতির জনকের। তোমরা বঙ্গবন্ধুর আদেশ অমান্য করছ? জেনে রেখো কেউ চিরস্থায়ী নয়। তোমরা ৫০-৫৫ বছর চাকরি করবে, বুঝে নিও, সংবিধান ভঙ্গ করার কাজ করো না। কার আদেশে এমন কাজ করছো তা আমাকে জানাও।’

পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে উদ্দেশ্য করে তিনি বলেন, 'আইজিপি সাহেব আপনাকে আমি লিখিতভাবে চিঠি পাঠাব। আপনার পুলিশদের বিষয়ে যা শুনছি, তাতে আমি উদ্বিগ্ন। আপনার বিষয়ে আমার ভালো ধারণা ছিল। আমি আপনাকে আজকের ঘটনার তথ্য দেব। ধারণা করছি যে, তথ্য দেব আপনি আপনার বিশ্বস্ত লোক দিয়ে সেগুলো তদন্ত করবেন। কথা দিচ্ছি সব ধরনের সাহায্য করব।'

সকালে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে ফেরার পথে ড. কামালের গাড়িবহরে হামলার অভিযোগ উঠে।

এই হামলায় ঐক্যফ্রন্টের অন্যতম শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি আ স ম আবদুর রবসহ বেশ কয়েকজন আহত হয়েছে বলে গণমাধ্যমে উঠে এসেছে।

হামলার বিষয়ে তিনি বলেন, ‘আওয়ামী লীগের এমপি আসলামুল হকের গুণ্ডা বাহিনী ও কমিশনার টিপুর নেতৃত্বে গাড়িবহরে হামলা চালানো হয়। হামলায় আ স ম আব্দুর রব, জগলুল হায়দার আফ্রিকের সহ  ৭-৮টি গাড়িতে ভাঙচুর চালায়। হামলায় আব্দুর রবের গাড়ির চালকসহ ২৫-৩০ জন গুরুতর আহত হয়।’

এসময় শত শত পুলিশকে নীরব ভূমিকা পালন করতে দেখা যায় বলেও জানান তিনি।

ড. কামাল বলেন, ‘বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধা জানাতে গিয়ে আমাদের ওপর যে হামলা হয়েছে সেটি শহীদদের জন্য অবমাননাকর। এটি মেনে নেয়া যায় না।’

প্রতীক বরাদ্দের পর ধানের শীষের প্রার্থী নেতাকর্মীদের পুলিশের সহায়তা আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা করছে, যা অবাধ ও সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনে অন্তরায় বলেও জানান তিনি।

   

বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে বুদ্ধ পূর্ণিমা উদযাপন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে বর্ণাঢ্য আয়োজন ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব ‘বুদ্ধ পূর্ণিমা’।

বুধবার (২২ মে) সকালে বোমাং সার্কেলে চিফ বোমাংগ্রী উ চ প্রু নেতৃত্বে শহরের জাদিপাড়া রাজবাড়ি প্রাঙ্গণ থেকে ধর্মীয় শোভাযাত্রাটি শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় রাজগুরু বৌদ্ধ বিহারের বোধিবৃক্ষতলে এসে সমবেত হন শতশত পূজারিরা।

শোভাযাত্রা শেষে প্রার্থনা ও বোধি বৃক্ষমূলে চন্দন জল সিঞ্চনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়। পরে বিহারের সমবেত হয়ে পঞ্চশীল গ্রহণ এবং দেশ ও জাতির উদ্দেশে মঙ্গল কামনা করা হয়। সেখানে ধর্ম নির্দেশনা দেন রাজগুরু বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ ভদন্ত কেতু মহাথের। প্রার্থনা শেষে বিহারের বোধি বৃক্ষে (অশ্বথ বৃক্ষ) চন্দন জল (পবিত্র জল) ঢেলে প্রার্থনা করেন।


রাজগুরু বৌদ্ধ বিহারের নাইন্দসারা ভিক্ষু বলেন, এই পবিত্র তিথিতে বিহারে বিহারে ধর্ম দেশনা, সন্ধ্যায় প্রদীপ পূজা, হাজারবাতি উৎসর্গ ও দেশ ও জাতির সমৃদ্ধি এবং বিশ্ব শান্তি কামনার পাশাপাশি ধর্ম নির্দেশনা দিয়ে দেশবাসী ও সব প্রাণীর মঙ্গল কামনায় প্রার্থনা করা হবে।

উল্লেখ্য যে, এই দিনেই বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। তাই এই ত্রি-স্মৃতি বিজরিত দিনটি বুদ্ধ পূর্ণিমা হিসেবে পালিত হয়ে থাকে। এই দিনে বৌদ্ধ ধর্মাবলম্বীরা শুচিবস্ত্র পরিধান করে বিহারে বিহারে বুদ্ধের জীবন দর্শন ও বন্দনায় রত থাকেন।

;

ডিবিতে এমপি আনারের মেয়ে ডরিন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ভারতের পশ্চিমবঙ্গে খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে গেছেন।

বুধবার (২২ মে) দুপুর ২টার দিকে তিনি ডিবি কার্যালয়ে যান।

বর্তমানে তিনি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদের কক্ষে রয়েছেন।

গত আটদিন আগে ভারতে গিয়ে নিখোঁজ বাংলাদেশের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের মরদেহ আজ বুধবার (২২ মে) সকালে কলকাতার নিউটাউন থেকে উদ্ধারের খবর দেয় স্থানীয় একটি গণমাধ্যম।

উল্লেখ্য, গত ১১ মে এই এমপি চিকিৎসার জন্য দর্শনা স্থলবন্দর দিয়ে ভারতে যান। এরপর দুই দিন পরিবার ও দলীয় নেতাকর্মীদের সঙ্গে তার যোগাযোগ ছিল। গত ১৪ মে থেকে তার সঙ্গে সবার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

;

আনার হত্যাকাণ্ড পরিকল্পিত, দুই রাষ্ট্রের বিষয় নয়: পররাষ্ট্রমন্ত্রী



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পশ্চিমবঙ্গে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ড পরিকল্পিত বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, এই হত্যাকাণ্ড দুই রাষ্ট্রের বিষয় নয়।

বুধবার (২২ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ২৪তম ন্যাশনাল রিনিউয়েবল এনার্জি কনফারেন্স অ্যান্ড গ্রিন এক্সপো-২০২৪ এর উদ্বোধনী শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, হত্যাকাণ্ডের মূলহোতাকে গ্রেফতার করেছে গোয়েন্দা শাখা পুলিশ। এটি পরিকল্পিত হত্যাকাণ্ড, এটা দুই রাষ্ট্রের বিষয় নয়।

মন্ত্রী আরও বলেন, সার্বিক বিষয়ে বাংলাদেশ মিশন যোগাযোগ রাখছে কলকাতা পুলিশের সঙ্গে। তদন্ত চলছে, বিস্তারিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলবে।

;

নেত্রকোনার সাবেক সংসদ সদস্য মানু মজুমদার মারা গেছেন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নেত্রকোনা-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি মানু মজুমদার মারা গেছেন।

মঙ্গলবার (২১ মে) রাত ২টার দিকে ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭২ বছর বয়সে তিনি মারা যান।

বিষয়টি নিশ্চিত করেছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য ও নেত্রকোণা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অসিত সরকার সজল।

জেলা পরিষদের চেয়ারম্যান জানান, মঙ্গলবার ঢাকার বাসায় হৃদ রোগে আক্রান্ত হলে বেলা সাড়ে ৩টার দিকে প্রধানমন্ত্রীর উদ্যোগে এয়ার অ্যাম্বুলেন্সে চিকিৎসার জন্য ভারতে পাঠানো হয়। পরে ভারতের বেঙ্গালোরের একটি হাসপাতালে তিনি মারা যান।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ করে গ্রেফতার হওয়ার পর তৎকালীন সময়ে সামরিক আদালতের বিচারে যাবজ্জীবন কারাদণ্ড হয় মানু মজুমদারের। পরে ১০ বছর জেল খেটে ১৯৮৫ সালে কারামুক্ত হন তিনি। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে নেত্রকোনার দুর্গাপুর-কলমাকান্দা আসন থেকে সংসদ সদস্য হন।

মানু মজুমদারের সঙ্গে এক সঙ্গে ১০ বছর জেল খাটা বঙ্গবন্ধু হত্যার প্রতিরোধ যোদ্ধা অসিত সরকার সজল জানান, আজ বুধবার ভারত থেকে মরদেহ আনা হবে। পরবর্তী অন্তোষ্টক্রিয়া সম্পন্নের বিষয়টি প্রধানমন্ত্রী ও মানু মজুমদারের পরিবারের সদস্যরা সিদ্ধান্ত নেবেন।

;