রাজধানীতে অস্ত্র ও মাদকসহ গ্রেফতার ২



স্টাফ করেসপেন্ডন্ট, ঢাকা, বার্তা২৪.কম
আটককৃতরা সহ র‍্যাবের সদস্যরা, ছবি: বার্তা২৪

আটককৃতরা সহ র‍্যাবের সদস্যরা, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

গাজীপুর মহাসড়কের একটি ট্রাক থেকে এক হাজারের বেশি বোতল ফেন্সিডিল ও দুটি বিদেশি পিস্তল জব্দ করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান র‍্যাব-২। এ ঘটনায় ২ জনকে গ্রেফতার করেছে র‍্যাব।

রোববার (২৩ ডিসেম্বর) বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেন র‍্যাব সদর দফতরের সিনিয়র এএসপি মিজানুর রহমান।

র‍্যাব-২ এর এক সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত এলাকা হতে অবৈধভাবে বাংলাদেশে আসা অস্ত্র ও মাদকদ্রব্য আসছে এমন একটি তথ্য পাওয়া যায়। সে তথ্যের ওপর ভিত্তি করে, গাজীপুরের গোমরা বাইপাস মোড়ে একটি ট্রাক জব্দ করা হয়।

পরবর্তীতে ওই ট্রাক থেকে ১ হাজার ৪০টি বোতল ফেন্সিডিল ও ২টি বিদেশি পিস্তল ও ১০ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

র‍্যাব জানায়, এ ঘটনার সাথে সংশ্লিষ্ট দুজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন, মিজানুর রহমান (৩০) ও রফি কাজী (৩২)।

র‍্যাব সূত্র আরও জানায়, আটককৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, এরা চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে সিরাজুল ইসলাম নামের এক ব্যক্তির কাছে থেকে মোটা অংকের অর্থের বিনিময়ে ঢাকার রামপুরায় সেন্টু নামের এক ব্যক্তির কাছে পৌঁছে দিবে।

এতে তারা ৭০ হাজার করে টাকা পাবে বলে জানিয়েছে র‍্যাব।

   

ঈদ ছুটিতে বেনাপোল বন্দর ৪ দিন বন্ধ



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে শনিবার (১৫ জুন) থেকে টানা ৪ দিন বন্ধ থাকবে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরে আমদানি-রফতানি কার্যক্রম। 

শুক্রবার (১৪ জুন) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিএন্ডএফ এজেন্টস স্টাফ এসোসিয়েশনের সভাপতি মুজিবর রহমান।

জানা যায়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে শনিবার (১৫ জুন) থেকে মঙ্গলবার (১৮ জুন) পর্যন্ত ভারত থেকে এ বন্দরে আমদানি-রফতানির কার্যক্রমসহ কাস্টমস ও বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। ১৯ জুন (বুধবার) সকাল থেকে ভারত হতে আমদানি-রফতানিসহ কাস্টমস ও বন্দরের কার্যক্রম সচল হবে। তবে ১৩ জুন বৃহস্পতিবার বিকেল থেকে বন্ধ হয়ে যাবে আমদানি-রফতানি।

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, ঈদের ছুটির মধ্যে বন্দরে যাতে কোন ধরনের নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বন্দরের নিজস্ব নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরা দিনে রাতে বন্দর এলাকায় টহল দিবে। বেনাপোল পোর্ট থানা কর্তৃপক্ষকেও বিষয়টি জানানো হয়েছে।

তিনি আরো জানান, দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার ভিত্তিতে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগামী ১৯ জুন সকাল থেকে পূর্বের ন্যায় এপথে আমদানি-রফতানিসহ কাস্টমস হাউজ ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম সকল থেকে চলবে। তবে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

জানা যায়, দেশে চলমান ১২টি স্থলবন্দরের মধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্ব আদায়কারী বেনাপোল স্থলবন্দর। স্থলপথে যে পণ্য আমদানি হয় তার ৮০ শতাংশ হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৩শ‘ থেকে সাড়ে ৩শ‘ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে থাকে। প্রতিবছর এ বন্দর থেকে সরকারের প্রায় ৫ হাজার কোটি টাকার রাজস্ব আসে। তবে ৪ দিন ছুটিতে প্রায় ১৫০ কোটি টাকা রাজস্ব আয় থেকে পিছিয়ে থাকছে কাস্টমস।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন ভক্ত বলেন, ঈদের ছুটির মধ্যে বন্দর এলাকায় যেন কোনো অপ্রীতিকর ও দুর্ঘটনা না ঘটে সেজন্য বিশেষ নজরদারি নেওয়া হয়েছে।

এদিকে বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম বলেন, ঈদ-উল-আযহার ছুটিতে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও স্বাভাবিক থাকবে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত। এ সময় একটু বেশি ভিড় হয়ে থাকে। সে কারণে ইমিগ্রেশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের দ্রুত কাজ সম্পন্নের নির্দেশনা দেওয়া হয়েছে।

;

ঈদযাত্রার তৃতীয় দিন: সময় মেনে ছাড়ছে ট্রেন, নেই অভিযোগ 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে তৃতীয় দিনের মত শুরু হয়েছে ট্রেনে ঈদযাত্রা। এই যাত্রায় শুক্রবার (১৪ জুন) সকালের শুরুতে সাধারণ মানুষের কোনো ভোগান্তি নেই বললেই চলে। নির্দিষ্ট সময় মেনেই দূরপাল্লার উদ্দেশ্য ছেড়ে যাচ্ছে ট্রেন। 

শুক্রবার রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে এমন চিত্রই দেখা গেছে। 

এদিকে কমলাপুর রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, এ দিন দুই জোড়া স্পেশাল ট্রেনসহ মোট ৭২ জোড়া ট্রেন রাজধানী থেকে দূরপাল্লার উদ্দেশ্য ছেড়ে যাবে। 

শুক্রবার সকালে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন সরেজমিনে ঘুরে দেখাগেছে, সকাল থেকে বেশ কয়েকটি ট্রেন শিডিউল মেনে বিভিন্ন গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়। ফলে দিনের শুরুতে ছেড়ে যাওয়া ট্রেন-যাত্রীদের নেই কোনো ভোগান্তি। 

এদিকে সকাল থেকে নীলসাগর এক্সপ্রেস, তূর্না এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল, সুন্দরবন এক্সপ্রেসসহ বেশ কয়েকটি ট্রেন দেখা গেছে।

পূর্বের ঈদযাত্রার মতো এবারও প্ল্যাটফর্মে যেন টিকিটবিহীন ব্যক্তি প্রবেশ করতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। প্লাটফর্ম এলাকায় প্রবেশের মুখে ‍তিন স্তরের নিরাপত্তা বেষ্টনি পার হয়ে যাত্রীদের স্টেশনে প্রবেশ করতে হচ্ছে।

দেখা গেছে, স্টেশনের প্রবেশদ্বারে র্যাব, পুলিশ এবং রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) কন্ট্রোলরুম স্থাপন করেছে। প্লাটফর্মে প্রবেশের মুখে ট্রাভেলিং টিকিট এক্সামিনারদের (টিটিই) দেখা গেছে যাত্রীদের টিকিট চেক করতে, তবে এনআইডি মিলিয়ে দেখতে দেখা যায়নি এবার। যাদের টিকিট নেই, তারা ১-৬ নাম্বার কাউন্টারে গিয়ে দাঁড়িয়ে যাওয়ার টিকিট সংগ্রহ করতে দেখা গেছে। তারপর যাত্রীরা পরিচ্ছন্ন একটি পরিবেশের মধ্য দিয়ে প্ল্যাটফর্ম হয়ে নির্দিষ্ট গন্তব্যের ট্রেনে উঠছেন।

নাহিদুজ্জামান নামের এক যাত্রী বলেন, ‘পরিবারের সাথে ঈদ উপভোগ করতে বাড়িতে যাচ্ছি। ভেবেছিলাম স্টেশনে ট্রেন আসতে দেরি করবে। কিন্তু স্টেশনে এসে দেখি নির্দিষ্ট সময়ে ট্রেন চলে এসেছে। এখন যদি নির্দিষ্ট টাইমে ছেড়ে যায়, তাহলে ভোগান্তি ছাড়াই গন্তব্য পৌঁছে যেতে পারব।’

অপর যাত্রী মো. সাফোয়ান বলেন, ‘এভাবে কোনো ভোগান্তি ছাড়া স্টেশনে এসেই ট্রেন পেয়ে যাব, ভাবতে পারেনি। ঈদযাত্রায় আজকের ট্রেন সার্ভিস নিয়ে আমরা সন্তুষ্ট।’

;

দ্বিপাক্ষিক সফরে ফের দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি জুনে দ্বিপক্ষীয় সফরে দ্বিতীয়বারের মতো দিল্লি যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সব ঠিক থাকলে আগামী ২১ জুন প্রতিবেশী দেশটিতে সফরের কথা রয়েছে তার। এর আগে ৮ জুন ভারতের মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দিল্লি সফরে যান তিনি।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরটি তিন দিনের হতে পারে। আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শীর্ষ বৈঠকটি আগামী ২২ জুন আয়োজনের প্রস্তুতি চলছে। চতুর্থ দফায় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর শেখ হাসিনার প্রথম দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাওয়ার বিষয়টি দুই দেশের রাজনৈতিক পরিমণ্ডলে চূড়ান্ত হয়েছিল। যদিও চীন গত বছরের দ্বিতীয়ার্ধ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বেইজিং নিতে উন্মুখ হয়ে রয়েছে।

গত ৮ জুন ভারতের মন্ত্রিসভার শপথ গ্রহণের পর দুই নেতার মধ্যে সংক্ষিপ্ত বৈঠক হয় এবং উভয় নেতাই একে অপরকে সফরের আমন্ত্রণ জানান। ফলে আবারও অল্প সময়ের মধ্যেই দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাবেন কিনা তা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত সব জল্পনার অবসান ঘটিয়ে আগের পরিকল্পনা অনুযায়ীই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাচ্ছেন।

২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে গত ১৫ বছরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কে বড় পরিবর্তন আসে। সংযুক্তি, বিদ্যুৎ সহযোগিতা, বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে প্রভূত উন্নতি হলেও কিছু অমীমাংসিত বিষয় রয়েছে। ভারতের অগ্রাধিকার হচ্ছে নিরাপত্তা এবং বাংলাদেশ সেটি নিশ্চিত করেছে। অন্যদিকে, বাংলাদেশের অগ্রাধিকার হচ্ছে পানি এবং এ ক্ষেত্রে তিস্তাসহ অন্যান্য নদীর পানি বণ্টন নিয়ে জটিলতা এখনো কাটেনি। এ ছাড়া ভারতের সীমান্ত বাহিনীর হাতে বাংলাদেশি হত্যা এবং বাণিজ্যের কিছু কিছু ক্ষেত্রে অশুল্ক বাধা নিয়েও জটিলতা রয়েছে।

তবে সংযুক্তির ক্ষেত্রে দ্বিপক্ষীয় উপ-আঞ্চলিক সহযোগিতা এখন আগের যেকোনো সময়ের থেকে বেশি। মাতারবাড়িকে কেন্দ্র করে বাংলাদেশ, ভারত ও জাপানের মধ্যে সংযুক্তি সহযোগিতার সম্ভাবনা থেকে শুরু করে নেপাল থেকে ভারতের মধ্যদিয়ে বিদ্যুৎ আমদানিও করছে বাংলাদেশ।

;

সিলেটে পিকআপের ধাক্কায় গ্যাসফিল্ড কর্মকর্তা নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটের জৈন্তাপুরে (সিলেট-তামাবিল মহাসড়কে) পিকআপের ধাক্কায় সিলেট গ্যাসফিল্ডসের কর্মকর্তা মইনুল হোসেন আয়ানী (৫০) নামে একজন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জুন) দিবাগত রাত সোয়া ১২টার দিকে উপজেলার চিকনাগুলের উমনপুরে নিজ বাড়ির সামনে এ ঘটনা ঘটে।

নিহত মইনুল হোসেন উমনপুর গ্রামের ঈসা মেম্বারের ছেলে।

বিষয়টি নিশ্চিত করেছেন জৈন্তাপুরে মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম।

তিনি জানান, মোটরসাইকেল করে সিলেট গ্যাস ফিল্ডস'র উপ-ব্যবস্থাপক মঈনুল হোসেন বাড়ি ফেরার পথে দুর্ঘটনার কবলে পড়েন। তাকে উদ্ধার করে সিলেট নগরীর একটি বেসরকারি হাসপাতাল নিয়ে যাওয়ার পর রাত একটার দিকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে, দুর্ঘটনার পর বিক্ষুব্ধ জনতা সিলেট-তামাবিল মহাসড়ক অবরোধ করে রাখেন। ফলে মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। রাত তিনটার দিকে তামাবিল হাইওয়ে ও জৈন্তাপুর থানা পুলিশের আশ্বাসে অবরোধ তুলে নেন স্থানীয়রা ।

;