টয়লেট পেলেন ট্রাফিক পুলিশ, বিশ্রামে পড়বেন বইও

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

মাথার ওপর টিনের ছাউনি, বৃষ্টি হলেই পড়ে পানি। চট্টগ্রাম নগরীর বেশিরভাগ ট্রাফিক বক্সের চিত্র ছিল এমনই। সেই জরাজীর্ণ অবস্থা থেকে বেরিয়ে এসে অনেক ট্রাফিক বক্সেই এখন লেগেছে আধুনিকতার হাওয়া। তবুও রয়ে গিয়েছিল নানা সমস্যা। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে সড়কে দায়িত্ব পালন করা পুলিশ সদস্যদের জন্য ছিল না কোনো টয়লেট, একটু বিশ্রাম নেবে সেই সুযোগই বা কোথায়? এমন পরিস্থিতির উত্তরনে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ নিয়েছে উদ্যোগ।

এখন থেকে ট্রাফিক পুলিশ বক্সে থাকবে 'বই', থাকবে পুরুষ ও নারীদের জন্য পৃথক শৌচাগারের ব্যবস্থা। থাকবে সাময়িক বিশ্রামের সুযোগও।

বিজ্ঞাপন

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে বায়েজিদ থানার অক্সিজেন ট্রাফিক পুলিশ বক্সে ব্যতিক্রমী ট্রাফিক পুলিশ বক্স উদ্বোধন করেছেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায়।

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের ট্রাফিক উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার জয়নুল আবেদিন বলেছেন, ‘আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন ট্রাফিক পুলিশ বক্স স্থাপন করা হয়েছে। অনেক নারী সদস্যও রাস্তায় যানজট নিরসনে কাজ করেন। তাদের টয়লেটের ব্যবস্থা না থাকার ফলে তারা নানা সমস্যায় পড়েন। শুধু তাই নয়, দায়িত্বের পাশাপাশি সামান্য বিশ্রামে যাতে জ্ঞান অর্জন করতে পারেন সেজন্য থাকবে হরেক রকমের বইও।’

বিজ্ঞাপন

উদ্বোধনের সময় চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায় সাংবাদিকদের বলেন, ‘পুলিশ সদস্যদের মধ্য ট্রাফিক পুলিশদের দায়িত্ব সবচেয়ে বেশি কষ্টের। তাঁরা রোদে পোড়েন বৃষ্টিতে শুকান। ট্রাফিক পুলিশের সদস্যদের কষ্ট যাতে কিছুটা কমানো যায় সেদিক বিবেচনা করে ট্রাফিক পুলিশ বক্সে আধুনিকতার উদ্যোগ নেওয়া হয়েছে। তারই ধারাবাহিকতা অক্সিজেন ট্রাফিক পুলিশ বক্স আধুনিকায়ন করা হয়েছে।’ পরে মুরাদপুর ও মোহরা এলাকায়ও দুটি আধুনিক পুলিশ বক্সের উদ্বোধন করা হয়।