অটোরিকশা ভ্যান চলাচলে নিষেধাজ্ঞা ক্ষোভে ফুঁসছেন চালকেরা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

সংস্কার কাজ চলায় বন্ধ পোস্তগোলা সেতু। বিকল্প সড়ক হিসেবে বাধ্য হয়ে বাবুবাজার সেতু ব্যবহার করছে পরিবহন শ্রমিকরা। এতে করে বাবুবাজার সেতুতে সকাল থেকে শুরু হয় তীব্র যানজট।

এদিকে নিয়মিত বাবুবাজার ব্রীজ ব্যবহার করে চলাচল করা অটোরিকশা ভ্যান চালকেরা পরেছেন বিপাকে। প্রতিদিন কয়েক হাজার রিকশা ভ্যান অটোরিকশা এই সেতুর উপর চলাচল করলেও বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল থেকে এসব যান চলাচলে নিষেধাজ্ঞা দেয় ট্রাফিক লালবাগ বিভাগ। আর এমন সিদ্ধান্তে ক্ষোভে ফুঁসছেন অটোরিকশা ও ভ্যান চালকেরা।

বিজ্ঞাপন

পুলিশ বলছে যান চলাচল নিয়ন্ত্রণ করতে গত তিন দিন ধরে মাইকিং করা হলেও তা মানতে নারাজ অটোরিকশা চালকেরা। তাদের দাবি আগের মতোই নিয়মিত চলাচল করতে দিতে হবে তাদের। কিন্তু যানজট নিরসনে তাদের দাবি মানা সম্ভব না।

গত (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ডিএমপি ট্রাফিক লালবাগ বিভাগের পক্ষ থেকে যানজট নিরসনে সেতুর উপর দিয়ে সকল ধরনের রিকশা, ভ্যান এবং থ্রি-হুইলার চলাচলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

সরেজমিনে গিয়ে দেখা গেছে গত তিন চার দিন আগে থেকে মাইকে প্রচার করা হলেও তা মানতে চাইছে না অটোরিকশা ভ্যান চালকেরা। বিভিন্ন অজুহাতে ট্রাফিককে ফাঁকি দিয়ে সেতু পার হবার চেষ্টা করছেন অনেক চালক। আবার ট্রাফিক পুলিশের সঙ্গে অনেকে জড়িয়ে পরছেন তর্ক-বিতর্কে।

অটোরিকশা চালক সুমন নয়াবাজার থেকে সেতুর অপরপ্রান্তে কদমতলির উদ্দেশ্য যাচ্ছিলেন। এমন সময় একজন ট্রাফিক পুলিশ তাকে বাধা দিলে চটে যান তিনি। বার্তা২৪.কমকে সুমন বলেন, আমি প্রতিবন্ধী অটোরিকশা চালিয়ে খাই। আমার বাসা নদীর ওপারে। যদি গাড়ি নিয়া বাসায় (কদমতলি) না যাই তাইলে গাড়ি নিয়া থাকুম কই রাস্তায়? মাইকিং এর বিষয়ে জানতে চাইলে সুমন জানায় আমি তো জানিনা। জানলে তো আইতাম না।

ভ্যানে করে ফল নিয়ে কেরানীগঞ্জের উদ্দেশ্যে যাচ্ছিলেন আসাদুর রহমান। তিনি বলেন, সকালে ফল কিনতে আইছি ফজরের সময়। দোকানের জন্যে ফল কিনে ভ্যানে করে যাচ্ছিলাম পুলিশ ভ্যান আটকে দিছে। এখন এগুলো যদি নিতে না পারি তাহলে তো নষ্ট হয়ে যাবে। করোনারার সময় ফলের গাড়ি আটকায়নি। কিন্তু এখন কি এমন হইলো যে ফলের গাড়ি আটকায়। এগুলো তো কাঁচামাল তাইনা।

এসব বিষয়ে জানতে চাইলে সহকারী পুলিশ কমিশনার ট্রাফিক (কোতোয়ালি জোন) পীযুষ কুমার দে বার্তা২৪.কমকে জানান, সকাল থেকে তারা যানযট নিরসনে কাজ করে যাচ্ছেন। যেহেতু আগামী ৮ মার্চ পর্যন্ত পোস্তগোলা সেতুর সংস্করণ কাজ চলবে তাই তারা বাবুবাজার সেতুর দুই পাশেই বাড়তি ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি জানান, সকল ধরনের রিকশা ভ্যান এই পথে আপাতত চলাচল নিষেধ করা হচ্ছে। এছাড়া গত তিন দিন ধরে এখানে মাইকিং করা হচ্ছে। তবে জরুরি প্রয়োজন অনুশারে সাধারণ মানুষকে সহযোগিতাও করা হচ্ছে ট্রাফিকের পক্ষ থেকে।