অফশোর ব্যাংকিং আইনের খসড়া নীতিগত অনুমোদন

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনিবাসী কোন ব্যক্তি বা কোম্পানি এই অ্যাকাউন্ট খুলতে পারবে। অনিবাসীর পক্ষে কোন নিবাসী এই হিসাব খুলতে পারবে। এই হিসাবের সুদের ওপর কোন শুল্ক আরোপ করা হবে না। এমন শর্ত রেখে অফশোর ব্যাংকিং আইন ২০২৪ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বুধবার (২৮ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সকালে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

সচিব জানান, অফশোর ব্যাংকিংয়ের জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে লাইসেন্স গ্রহণ করবে ব্যাংকগুলো। তারা আমানত গ্রহণ ও ঋণ প্রদান করতে পারবে। অনিবাসীর পক্ষে হিসাব খুলতে পারবে নিবাসী। এই হিসাব ইউএস ডলার, বৃটিশ পাউন্ড, ইউরো, জাপানি ও চীনা মুদ্রায় লেনদেন করা যাবে।

তিনি বলেন, অফশোর ব্যাংকিং ইতিবাচক। পৃথিবীর বহুদেশে এ ব্যবস্থা চালু রয়েছে। আমরা অর্থনৈতিকভাবে লাভবান হবো। কারেন্ট একাউন্ট কোন সুদ দেওয়া হয় না, অফশোর ব্যাংকিং ব্যাংক রেটে সুদ পাবেন। এই হিসাবে লেনদেনের ওপর কোন শুল্ক আরোপ থাকবে না।

বিজ্ঞাপন

বৈঠকে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে বিদ্যমান দ্বৈত্ব করারোপ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ সংক্রান্ত চুক্তি সংশোধনপূর্বক নতুন চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রীর জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলন ও ঘানা সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবগত করা হয়।