কলেজ শিক্ষার্থীর বুদ্ধিতে রক্ষা পেল অপহৃত শিশু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গৌরীপুর (ময়মনসিংহ), বার্তা২৪.কম
কলেজ শিক্ষার্থীর বুদ্ধিতে রক্ষা পেল অপহৃত শিশু। ছবি: বার্তা২৪.কম

কলেজ শিক্ষার্থীর বুদ্ধিতে রক্ষা পেল অপহৃত শিশু। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হিমায়েত উল আকিকের বুদ্ধিমত্তায় অপহরণকারীদের হাত থেকে রক্ষা পেয়েছে পাঁচ বয়সী শিশু মেহেদি হাসান মিরান।

অপহৃত মিরান কুমিল্লা সদর উপজেলার টমসন ব্রিজ সংলগ্ন মানহাবিল্লাহ এলাকার কেফায়েত খানের ছেলে। সে স্থানীয় একটি কিন্ডার গার্ডেনে কেজিতে পড়ে।

রোববার (১৩ জানুয়ারি) দুপুরে ময়মনসিংহের গৌরীপুর রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে। এ সময় মাসুদ রানা (১৭) ও রবিউল ইসলাম নাহিদ (১৫) নামে দুই কিশোর অপহরণকারীকে আটক করেছে পুলিশ। তাদের বাড়ি কুমিল্লা উপজেলায়।

তবে আটককৃত দুই কিশোর অপহরণের অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমরা মিরানদের বাড়িতে ভাড়া থাকি। তাকে নিয়ে বেড়াতে বের হয়েছিলাম।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/13/1547378521495.jpg

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, রোববার দুপুরে কলেজ শিক্ষার্থী আকিক ময়মনসিংহ রেলওয়ে স্টেশন থেকে ঈশা খাঁন এক্সপ্রেস ট্রেনযোগে গৌরীপুর আসছিলেন। এ সময় ট্রেনের বগিতে দুইজন কিশোর ছেলে একটি শিশু বাচ্চাকে নিয়ে বসে ছিল। কিন্তু তাদের আচরণ ও গতিবিধি সন্দেহজনক হওয়ায় আকিক সহ অন্যান্য ট্রেনযাত্রীরা দুই কিশোরের পরিচয় ও গন্তব্য জানতে চায়। এ সময় তাদের কথা-বার্তায় গরমিল দেখা দিলে যাত্রীরা দুই কিশোরকে অপহরণকারী হিসেবে সন্দেহ করে গৌরীপুর রেলওয়ে পুলিশ ফাঁড়িতে সোপর্দ করে।

এ বিষয়ে হিমায়েত উল আকিক বলেন, ‘আমি কলেজের ক্লাস শেষে ময়মনসিংহ রেলওয়ে স্টেশন থেকে ট্রেন যোগে নিজ বাড়ি গৌরীপুর আসছিলাম। ট্রেনের বগিতে শিশু বাচ্চাসহ দুই কিশোর ছেলের কথাবার্তা ও আচরণ আমার কাছে সন্দেহজনক মনে হচ্ছিল। পরে ট্রেনযাত্রীদের সহযোগিতায় তাদের আটক করে পুলিশের কাছে সোপর্দ করি।’

অপরদিকে মিরানের মা নুসরাত জাহান মুঠোফোনে বলেন, ‘রোববার মিরানকে স্কুলে যাওয়ার পথে অপহরণ করা হয়। পুলিশ আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। আমরা ছেলেকে নিতে ময়মনসিংহ রওনা হয়েছি।’

গৌরীপুর রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওবায়দুল ইসলাম এ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘কলেজ শিক্ষার্থী আকিক সহ অন্যান্য ট্রেনযাত্রীদের অভিযোগ পেয়ে শিশু মিরানকে উদ্ধার করা হয়েছে। আমরা শিশুটির পরিবারের সঙ্গে যোগাযোগ করেছি। ঘটনা তদন্ত করে আটককৃত দুই কিশোরের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

   

কৃষিখাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কৃষিখাতে প্রযুক্তিগত দক্ষতা থাকায় কৃষি উৎপাদন বাড়াতে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের উৎপাদন বাড়াতে হবে। কারণ আমাদের জমি কমছে, আর মানুষ বাড়ছে। অস্ট্রেলিয়া এ ব্যাপারে আমাদের সাহায্য করতে পারে, কারণ অস্ট্রেলিয়া কৃষি প্রযুক্তিতে অনেক উন্নত।

মঙ্গলবার (২১ মে) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী সিনেটর পেনি ওং সৌজন্য সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ কৃষি উৎপাদনে সফল হয়েছে, কারণ গত ১৫ বছরে কৃষি উৎপাদন বহুগুণ বেড়েছে। তবে অস্ট্রেলিয়া বাংলাদেশকে উৎপাদন আরও বাড়াতে সাহায্য করতে পারে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

;

সাউদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা মেলা



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
সাউদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা মেলা

সাউদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা মেলা

  • Font increase
  • Font Decrease

ই—বিজনেস এ ধারণাকে সামনে রেখে সাউদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা উন্নয়ন মেলা—২০২৪। ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে অ্যাকাডেমিক কোর্সের অংশ হিসেবে সোমবার (২১ মে) ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে এই মেলার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. শরীফ আশরাফউজ্জামান এবং বিচারক ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মঞ্জুরুল হক, ফাউন্ডার, বারকোড রেস্টুরেন্ট গ্রুপ, তানভীর শাহরিয়ার রিমন, সিইও রেনকম রিয়েল—এস্টেট এন্ড সি ফিশিং।

আরও উপস্থিত ছিলেন- ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান শাকিনা সুলতানা পমি, মেলার সমন্বয়কারী ও সহকারী অধ্যাপক রেহনুমা সুলতানা খান এবং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। সকালে মেলার উদ্বোধন করেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান এবং ট্রাস্টি বোর্ডের সদস্য অধ্যাপক ড. ইসরাত জাহান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. শরীফ আশরাফউজ্জামান বলেন, ছাত্রজীবন থেকে উদ্যোক্তা হওয়ার যে মানসিকতা তোমাদের মধ্যে তৈরি হয়েছে, তা সত্যিই প্রশংসাযোগ্য। তোমাদের উদ্যোগ, আমি মনে করি তা অন্য শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণা যোগাবে। আমার বিশ্বাস সাউদার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এ উদ্যোগে সফল হবে।

মূলত ব্যবসার প্রসার ও তরুণ উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সাউদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ সেমিস্টার ভিত্তিক এ মেলার আয়োজন করে থাকে। এবার সেরা স্টলের পুরস্কার অর্জন করে এসেন্সিয়াল হেভেন। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে জুসবার ও অথেনটিক মি।

;

ফেনীতে নসিমন উল্টে নিহত ১, আহত ৮



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ফেনীতে নসিমন উল্টে নিহত ১, আহত ৮

ফেনীতে নসিমন উল্টে নিহত ১, আহত ৮

  • Font increase
  • Font Decrease

ফেনীতে নসিমন উল্টে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮ জন।

মঙ্গলবার (২১ মে) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রামপুর রাস্তার মাথা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত শ্রমিকের নাম জাকির হোসেন (৩০)। সে দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার ইসবপুর ইউনিয়নের বাসিন্দা। এঘটনায় আহতদের মধ্যে জাহাঙ্গীর ও রশিদ নামে দু’জনকে গুরতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরে নসিমনটি পল্লী বিদ্যুতের কাজে নিয়োজিত শ্রমিকদের নিয়ে সদর উপজেলার লেমুয়া থেকে শহরে ফিরছিলেন। এ সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রামপুর রাস্তার মাথা এলাকায় পৌঁছালে নসিমনের চাকা বিস্ফোরণ হয়। পরে নিয়ন্ত্রণ হারিয়ে নসিমন উল্টে যায়। ঘটনাস্থল থেকে আহতদের উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক জাকিরকে মৃত ঘোষণা করেন।

ফেনী জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক রুহুল মহসিন সুজন জানান, আহতদের মধ্যে তিনজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। জাহাঙ্গীর ও রশিদ নামের দু’জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্য তিনজন প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন।

মহিপাল হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক মো. শিপন জানান, নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য ফেনী জেনারেল হাসপাতালের মর্গে রয়েছে। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হবে।

;

গরিব-দুঃখী মানুষের আস্থার ঠিকানা শেখ হাসিনা: পাটমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বস্ত্র ও পাটমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, গরিব-দুঃখী মানুষের আস্থার ঠিকানা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেহনতি মানুষের জীবন-জীবিকার কথা চিন্তা করেই ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের নির্দেশ দিয়েছেন গণমানুষের নেত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২১ মে) রাজধানীর তালতলায় অবস্থিত লায়ন্স অগ্রগতি স্কুলে স্পেশাল বাচ্চা, বৃদ্ধ ও প্যারালাইস্ড রোগীদের হুইল চেয়ারর বিতরণ অনুষ্ঠান তিনি এসব কথা বলেন।

নানক বলেন, সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি বার্তা আসে, ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ করা হয়েছে। তাই শ্রমিকরা বিক্ষোভ শুরু করেছেন। প্রধানমন্ত্রী কথাটা শুনে অবাক হয়ে গেলেন! তিনি জানতে চান- এর কারণ কী? প্রধানমন্ত্রী তখনিই পরিষ্কার করে বললেন- ওরা যা দিয়ে উপার্জন করে জীবন-জীবিকা চালায় সেই পথ কেন বন্ধ করা হয়েছে? সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন অটোরিকশা চালু করার জন্য এবং চালু হয়ে গেল।

ঢাকা ১৩ আসনের জনগণের উদ্দেশে নানক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন করে গরিব-দুঃখী মানুষের জন্য কাজ করে আমরাও ঠিক তেমনভাবে মানুষের জন্য কাজ করতে চাই। যেকোন প্রয়োজনে আপনারা আমাদের কাছে আসবেন, আমরা আপনাদের পাশে থাকবো।

অনুষ্ঠানের আয়োজন করে সামাজিক সংগঠন ‘সোসাইটি ফর এইড প্রোগ্রাম’ (এস.এ.পি)। এ সময় রোগীদের মাঝে হুইল চেয়ার ও গরিব-দুঃখীদের মাঝে অটোরিকশা বিতরণ করা হয়। এসময় স্থানীয় আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

;