জলদস্যুদের জিম্মায় কেমন আছে জাহাজ ‌‘এমভি আবদুল্লাহ’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

এমভি আবদুল্লাহ

এমভি আবদুল্লাহ

ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’র ২৩ নাবিকের সঙ্গে মঙ্গলবার সন্ধ্যা সাতটার পর থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এর আগে জাহাজের প্রধান কর্মকর্তা (চিফ অফিসার) মো. আতিকউল্লাহ খান একাধিকবার পরিবারের সঙ্গে যোগাযোগ করেছেন। জানিয়েছেন সেখানের সর্বশেষ পরিস্থিতি।

জলদস্যু নিয়ন্ত্রণে নেওয়ার পর জাহাজ থেকে মঙ্গলবার এক অডিও বার্তায় মো. আতিকউল্লাহ খান মালিকপক্ষ কবির গ্রুপের কর্মকর্তাদের কাছে অবশিষ্ট খাবারের পরিমাণের উল্লেখ করে জানায়, তাদের জাহাজে ২০০ টন বিশুদ্ধ পানি ও ২০ থেকে ২৫ দিন খাওয়া যাবে এই পরিমাণ খাবার রয়েছে। দ্রুত যাতে খাবার শেষ না হয় সেজন্য অপ্রয়োজনী ব্যবহার না করতেও জাহাজের সবাইকে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আগে সবশেষ স্ত্রীর কাছে পাঠানো এক অডিও বার্তায় আতিক বলেছেন, আমাদের কাছ থেকে মোবাইল নিয়ে নিচ্ছে। ফাইনাল কথা হচ্ছে, এখানে যদি টাকা না দেয়, আমাদের একজন একজন করে মেরে ফেলতে বলেছে। তাদের যত তাড়াতাড়ি টাকা দেবে, তত তাড়াতাড়ি ছাড়বে বলেছে। এই বার্তাটা সবদিকে পৌঁছে দিয়ো।

এসআর শিপিংয়ের মালিকানাধীন এমভি আবদুল্লাহ জাহাজটি মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাত যাচ্ছিল। নিরাপত্তার কথা চিন্তা করে সোমালিয়া উপকূল থেকে প্রায় ৫০০ নটিক্যাল মাইল দূর দিয়ে গন্তব্যে যাচ্ছিল। কিন্তু মঙ্গলবার (১২ মার্চ) দুপুর দেড়টার দিকে ভারত মহাসাগরের গভীরে গিয়ে জলদস্যুরা ভারি অস্ত্রশস্ত্র নিয়ে জাহাজটির নিয়ন্ত্রণ নেয়। পৃথিবীর কুখ্যাত সোমালি জলদস্যুর দলটি এমভি আবদুল্লাহ দখল করার আগে উপকূলের কাছাকাছি থেকে মাছ ধরায় নিয়োজিত একটি ইরানি ফিশিং ভ্যাসেলের নিয়ন্ত্রণ নিয়েছিল। ওই ফিশিং ভ্যাসেল নিয়ে তারা গভীর সমুদ্রে গিয়ে এমভি আবদুল্লাহ দখল করে। জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন।

বিজ্ঞাপন

এসআর শিপিংয়ের সিইও মোহাম্মদ মেহেরুল করিম বলেন, বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর দেড়টার দিকে জাহাজ থেকে তাদের বার্তা পাঠানো হয় জাহাজ দস্যুদের নিয়ন্ত্রণে। জলদস্যুরা ক্রুদের জাহাজের কেবিনে রেখেছে। আমরা বিস্তারিত জানার চেষ্টা করছি। রাতে শেষ খবরে জানা গেছে, জলদস্যুরা জাহাজটি সোমালিয়া উপকূলের দিকে নিয়ে যাচ্ছে। প্রায় একশ জলদস্যু একযোগে জাহাজটিতে চড়াও হয় বলে নাবিকদের উদ্ধৃতি দিয়ে বিভিন্ন সূত্র জানিয়েছে। এখনো মালিক পক্ষের সঙ্গে জলদস্যুরা যোগাযোগ করেনি।

কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, নাবিকদের সুরক্ষাই আমাদের সবচেয়ে বড় অগ্রাধিকার। এর আগে জলদস্যুদের কবলে পড়া জাহান মনি জাহাজের নাবিকদেরও নিরাপদে দেশে আনা হয়েছিল। এমভি আবদুল্লাহ জাহাজের নাবিকদেরও নিরাপদে আনতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

ওই জাহাজে থাকা ২৩ নাবিকের মধ্যে প্রধান কর্মকর্তা আতিকসহ ১১ জনের বাড়ি চট্টগ্রামে। দুজন নোয়াখালীর। বাকিরা ফরিদপুর, টাঙ্গাইল, নওগাঁ, খুলনা, নেত্রকোনা, লক্ষ্মীপুর, ফেনী, নাটোর, সিরাজগঞ্জ ও বরিশালের। কেএসআরএম গ্রুপের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি নৌপথে পণ্য পরিবহন করে। জাহাজের ক্যাপ্টেনের নাম আবদুর রশিদ।

প্রসঙ্গত, ২০১০ সালের ডিসেম্বরে আরব সাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়েছিল জাহাজ ‘জাহান মণি’। নিকেল ভর্তি ওই জাহাজের ২৫ নাবিক এবং প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করা হয়। নানাভাবে চেষ্টার পর ১০০ দিনের মাথায় জলদস্যুদের কবল থেকে মুক্তি পান তারা। পরে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।