চট্টগ্রামে খেজুর মজুদ ও অতিরিক্ত দামে বিক্রি, জরিমানা আদায়

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামে সাড়ে ৯শ’ টাকা দামের খেজুর ১ হাজার ৩৮৩ টাকায় বিক্রি করায় দোকানিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (১৩ মার্চ) নগরের বৃহত্তম ফলের বাজার ফল মণ্ডিতে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।  একই অভিযানে রিয়াজউদ্দিন বাজারে ১০০ টন কোল্ড স্টোরেজে খেজুর মজুদ পাওয়া গেছে। আগামী এক সপ্তাহের মধ্যে এসব খেজুর বাজারে ছাড়ার নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বিজ্ঞাপন

অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। তিনি বলেন, আলী জেনারেল স্টোর নামে একটি দোকানে তিন কেজি খেজুর বিক্রি করা হয়েছে ৪ হাজার ১৫০ টাকায়। অথচ ওই তিন খেজুর কিনতে দাম পড়েছিল ২ হাজার ৮৫০ টাকা। অপরাধ প্রমাণিত হওয়ায় ওই দোকানিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে সতর্কও করা হয়। এসময় মূল্য তালিকা না থাকা ও ক্রয় বিক্রয় রশিদ সংরক্ষণ না করায় সাফা মারওয়া ড্রাই ফ্রুটসকে ৫ হাজার টাকা এবং আরোবা এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে, বুধবার দুপুরের পর রিয়াজুদ্দিন বাজারের শেষ প্রান্তে অবস্থিত একটি কোল্ড স্টোরেজে আনুমানিক ১০০ টন প্যাকেটজাত খেজুরের মজুদ পাওয়া যায়। গত বছর আগস্ট-সেপ্টেম্বর মাস থেকে এ পর্যন্ত বেশ কয়েকজন আমদানিকারক ও পাইকারি বিক্রেতা এ সকল খেজুরগুলো মজুদ করেছেন।

বিজ্ঞাপন

মজুদকৃত খেজুর আগামী সাত দিনের মধ্যে বাজারে ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। অন্যথায় এসব খেজুর নিলামে বিক্রি করা হবে বলে জানান তিনি। অভিযানে সার্বিক সহযোগিতা করেন কৃষি বিপণন কর্মকর্তা মোর্শেদ কাদের এবং কোতোয়ালি থানা পুলিশের সদস্যরা।