ফেনীতে নারী উদ্যোক্তা মেলার সমাপ্তি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা-২৪.কম ফেনী
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

'আমাদের বিজয় আমাদের চেষ্টায়'-এ স্লোগানে ফেনীতে আয়োজিত ৪ দিন ব্যাপী ফফে অনলাইন ফেস্ট শেষ হয়েছে। যেখানে ঘটে ফেনীর নারী উদ্যোক্তাদের মিলন মেলা।

৪ দিনের ওই ফেস্টে ৬০টি স্টলে প্রায় অর্ধকোটি টাকা বিক্রি হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

ফেনীর অনলাইন ভিত্তিক নারী উদ্যোক্তাদের সংগঠন ফেনী অনলাইন ফিমেইল এন্ট্রেপ্রেনর্স ফোরামের (ফফে) আয়োজনে আয়োজিত এ ফেস্ট জমজমাট বেচাকানার মধ্য দিয়ে শেষ হয়েছে।

রবিবার (২৪ মার্চ) সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী।

মেলায় সরেজমিনে গিয়ে দেখা যায়, ফেস্টে নারী উদ্যোক্তারা ৬০টি স্টলে নিজেদের পণ্যের পসরা সাজিয়েছেন। প্রত্যেকটি স্টলে গ্রাহকদের ছিল উপচে পড়া ভীড়। সকলেই ঈদের কেনাকাটা অনলাইন ফেস্ট থেকেই করতে ব্যস্ত থাকতে দেখা যায়।

বিভিন্ন স্টলে মেয়েদের জন্য ছিল থ্রিপিস, জামা, শাড়ি, বোরখা, হিজাব, জুয়েলারি, কসমেটিক্স, সাজসজ্জাসহ নিত্য প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী।

ফেস্টের আয়োজন সম্পর্কে সংগঠনটির সহ-সভাপতি ও গ্রুপের প্রতিষ্ঠাতা রাসনা আকলিমা প্রমা বলেন, ‘এ ফেস্টে ৬০ জন উদ্যোক্তা নিয়ে আমরা আয়োজন করেছি, যারা অনলাইনে পণ্য বিক্রি করে এখন তারা সরাসরি তা প্রদর্শন করেছে। ঈদের আগে নারী উদ্যোক্তাদের ব্যবসার করার বড় সুযোগ ছিল এ ফেস্ট। যেখানে প্রতিটি শপে প্রতিদিন গড়ে ৫০ হাজার করে বিক্রি হয়েছে। ৪ দিনে আমাদের স্টলগুলোতে প্রায় ৫০ লাখ টাকা বেচাকেনা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘প্রতি বছর আমরা এ ফেস্ট করে থাকি, যাতে নারীরা ব্যবসায়ীক ভাবে পরিচিতি লাভ করার পাশাপাশি ভালো মুনাফা অর্জন করতে পারে।’

মেলায় অংশ নেওয়া উদ্যোক্তারা বলেন, ‘আমরা অনলাইনে নিজের তৈরীকৃত পণ্য কিংবা আমদানিকৃত পণ্য বিক্রি করি। এসব ফেস্ট আয়োজন হলে নিজেদের ব্যবসার পরিধি বড় করা যায়, মানুষের কাছে পরিচিতি লাভ করা যায়। পাশাপাশি অনলাইনের প্রতি গ্রাহকদের যে অবিশ্বাসটা থাকে সেটি সামনাসামনি দেখলে দূর হয়।’

তারা বলেন, ‘মেলায় জমজমাট বেচাকানা হয়েছে, যা আগামীতে আমাদের ব্যবসাকে এগিয়ে নিতে সহায়তা করবে।’

বৃষ্টি পাল নামে একজন নারী উদ্যোক্তা বলেন, ‘আমার নিজের হাতের তৈরী করা বিভিন্ন পণ্য মেলায় বিক্রি করেছি। ক্রেতাদের অনেক সাড়া পেয়েছি। সরকার থেকে বিভিন্ন সময় আমি প্রশিক্ষণ নিয়েছি। যার ফল আমি এখন পাচ্ছি। ৪ দিনে ভালোই বেচাবিক্রি করেছি।’

মেলার দর্শনার্থী সুরাইয়া জাহান নামে একজন বলেন, ‘নারীদের জন্য এমন মেলা সারা বছর হোক।আমরা একটু অনলাইন থেকে ক্রয় করতে পছন্দ করি। সে পণ্যগুলো সামনাসামনি নেয়ার সুযোগ হলে আরও বেশি ভালো লাগে।

মারজান লামিয়া নামে আরেকজন বলেন, সুন্দর আয়োজন ছিল।।ঈদের কেনাকাটা মেলা থেকে করতে পেরেছি৷ পাশাপাশি অধিকাংশ নারী উদ্যোক্তা আমাদের পরিচিত, ঈদের আগে তাদের ভালো ব্যবসা হয়েছে। এটি খুবই ভালো লাগছে।

ইভেন্ট ম্যানেজমেন্ট হাউজ আপন ইভেন্টসের ব্যবস্থাপনায় ও অংগনা পার্লারের সহযোগিতায় শহরের গ্রান্ড সুলতান কনভেনশন হলে আয়োজিত এ মেলার সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী চেম্বার অব কমার্সের পরিচালক চৌধুরী আহমেদ রিয়াদ আজিজ রাজিব, আপন ইভেন্টসের পরিচালক শরিফুল ইসলাম অপু, রানা হাসান, অংগনা পার্লারের স্বত্বাধিকারী রাহেলা আক্তার বিউটি।

নারী উদ্যোক্তাদের এমন আয়োজনের বিষয়ে প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র স্বপন মিয়াজী বলেন, ‘নারীরা আর ঘরে বন্দি নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী হয়ে দেশ পরিচালনা করছেন, সে থেকে দেশের নারীরা অনুপ্রাণিত হচ্ছে। নিজের ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে সাবলম্বী হচ্ছে। এমন উদ্যোগ প্রশংসনীয়।’

   

হিট অ্যালার্টের মধ্যে ঝড়ের শঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। এর জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করা হয়েছে। এ অবস্থার মধ্যেই ঝড়ের পূর্বাভাসের কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২১ এপ্রিল) নদীবন্দরের জন্য দেওয়া এক সতর্কবার্তায় জানানো হয়, দেশের উত্তরপূর্বাঞ্চলের বিভিন্ন এলাকার ওপর দিয়ে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে বলা হয়, রোববার (২১ এপ্রিল) দুপুর ১টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

;

পাগলা মসজিদে নতুন রেকর্ড, ২৭ বস্তায় মিলল ৭ কোটি ৭৮ লাখ টাকা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কিশোরগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবার নতুন রেকর্ড গড়লো কিশোরগঞ্জের পাগলা মসজিদের দান। মসজিদটির দান বাক্স থেকে মিলল রেকর্ড ৭ কোটি ৭৮ লাখ ৬৭ হাজার ৫৩৭ টাকা। ২২০ জনের একটি দল দীর্ঘ সাড়ে ১৮ ঘণ্টায় এ টাকা গণনা কাজে অংশগ্রহণ করেন। এছাড়াও দানবাক্সে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ও স্বর্ণালঙ্কার পাওয়া গেছে।

শনিবার (২০ এপ্রিল) সকাল সাড়ে ৭টায় মসজিদের ৯টি লোহার দানবাক্স খুলে পাওয়া রেকর্ড ২৭ বস্তা টাকা মসজিদের দোতলায় এনে গণনার কাজ শুরু হয়। শেষ হয় রাত ২টায়। 

কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও পাগলা মসজিদের দানবাক্স খোলা কমিটির আহ্বায়ক কাজী মহুয়া মমতাজ শনিবার দিনগত রাত ২টায় গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। টাকাগুলো পুলিশি নিরাপত্তায় রূপালী ব্যাংক কিশোরগঞ্জ শাখায় পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

মসজিদ পরিচালনা কমিটির সূত্রে জানান, ৪ মাস ১০ দিন পর শনিবার সকাল সাড়ে ৭টায় পাগলা মসজিদের ৯টি দানবাক্স খোলা হয়। এবার দিন বেশি হওয়ায় একটি ট্রাঙ্ক দেওয়া হয়েছিল। পরে মসজিদের দোতালায় এনে টাকা গণনার কাজ শুরু হয়। তিন মাস পরপর দানবাক্সগুলো খোলা হলেও এবার রমজানের কারণে ৪ মাস ১০ দিন পর দানবাক্সগুলো খোলা হয়েছে। দানবাক্সে পাওয়া টাকার পরিমাণ এবার অতীতের সকল রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক ও পাগলা মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ ও পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখের উপস্থিতিতে দানবাক্সগুলো খোলা হয়।

টাকা গণনা কাজে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও পাগলা মসজিদের দানবাক্স খোলা কমিটির আহ্বায়ক কাজী মহুয়া মমতাজ, মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ, মসজিদের পেশ ইমাম মুফতি খলিলুর রহমান ও রূপালী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) রফিকুল ইসলাম, সিবিএ নেতা আনোয়ার পারভেজসহ মসজিদ ব্যবস্থাপনা কমিটির সদস্য এবং মসজিদ কমপ্লেক্সে অবস্থিত মাদরাসা ও এতিমখানার শিক্ষক-শিক্ষার্থীরাসহ মোট ২২০ জনের একটি দল অংশ নিয়েছেন।

এর আগে সর্বশেষ ২০২৩ সালের ৯ ডিসেম্বর খোলা হয়েছিল পাগলা মসজিদের ৯টি দানবাক্স। তখন রেকর্ড ৬ কোটি ৩২ লাখ ৫১ হাজার ৪২৩ টাকা পাওয়া গিয়েছিল। এছাড়া বৈদেশিক মুদ্রা ও স্বর্ণালঙ্কারও পাওয়া যায়।

২০২৩ সালে চারবার খোলা হয়েছিল কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্স। চারবারে মোট ২১ কোটি ৮৭ লাখ ৮৫ হাজার ১৮১ টাকা পাওয়া যায়। টাকার পাশাপাশি হীরা, বৈদেশিক মুদ্রা ও স্বর্ণালংকারও পাওয়া গেছে বিপুল পরিমাণ।

মসজিদের দান থেকে পাওয়া এসব অর্থ-সংশ্লিষ্ট মসজিদসহ জেলার বিভিন্ন মসজিদ, মাদরাসা ও এতিমখানার পাশাপাশি বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজে ব্যয় হয়। এছাড়া করোনাকালে রোগীদের সেবায় নিয়োজিত শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের ৮০ জন স্বেচ্ছাসেবককেও অনুদান দেওয়া হয়েছিল এ দানের টাকা থেকে।

;

মেলায় জুয়ার আসর বসানোকে কেন্দ্র করে কলেজ ছাত্রকে খুন, গ্রেফতার ১



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
মেলায় জুয়ার আসর বসানোকে কেন্দ্র করে কলেজ ছাত্রকে খুন, গ্রেফতার ১

মেলায় জুয়ার আসর বসানোকে কেন্দ্র করে কলেজ ছাত্রকে খুন, গ্রেফতার ১

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সেনবাগে কলেজ ছাত্র মাজহারুল ইসলাম শাওন (২০) হত্যার ঘটনায় এক আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব-১১।

গ্রেফতারকৃত শামিম (২০) উপজেলার মোহাম্মপুর ইউনিয়নের দক্ষিণ রাজারামপুর গ্রামের মো স্তফা হক সাহেবের ছেলে এবং সে স্থানীয় কিশোর গ্যাংয়ের গ্রুপের সদস্য ছিল।

গতকাল শনিবার (২০ এপ্রিল) রাতে জেলার বেগমগঞ্জ উপজেলার জমিদারহাট এলাকার মনোয়ার মেডিকেল এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।

রোববার (২১ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছেন র‍্যাব-১১, সিপিসি-৩, নোয়াখালী কোম্পানী কমান্ডার (ভারপ্রাপ্ত) সহকারী পুলিশ সুপার মো. গোলাম মোর্শেদ।

র‍্যাব-১১ সিপিসি-৩ সূত্রে জানা যায়, সেনবাগে বৈশাখী মেলায় জুয়ার আসর বসানোকে কেন্দ্র করে কলেজ ছাত্র মাজহারুল ইসলাম শাওনকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। গত বুধবার ১৮ এপ্রিল রাতে উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের সেবারহাট বাজারের সাইন্স ক্লাবের সামনে এ ঘটনা ঘটে। নিহত শাওন মোহাম্মদপুর ইউনিয়নের উত্তর রাজারামপুর গ্রামের জমাদার বাড়ির আবুধাবি প্রবাসী কচি মিয়ার ছেলে। সে দাগনভূঁইয়া সরকারি ইকবাল মেমোরিয়াল কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিল। 

স্থানীয়দের বরাত দিয়ে র‍্যাব জানায়, প্রশাসনের অনুমতি ছাড়া গত বৃহস্পতিবার সেবারহাট বাজারের শেরেবাংলা উচ্চ বিদ্যালয়ের সামনে দিনব্যাপী বৈশাখী মেলা আয়োজনের পরিকল্পনা করে বাজারের ইজারাদার মাহফুজ, জোবায়ের ও সাইদুল হক। এজন্য কয়েকদিন ধরে এলাকায় মাইকিং করা হয়। বুধবার রাতে মেলায় জুয়ার আসর বসানো হবে কিনা তা নিয়ে মোহাম্মদপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের জসিম কন্ট্রাক্টরের ছেলে হৃদয়ের সাথে শাওনের বিরোধ দেখা দেয়। একপর্যায়ে সেবারহাট বাজারের সাইন্স ক্লাবের সামনে হৃদয়ের নেতৃত্বে কিশোর গ্যাংয়ের সদস্যরা শাওনের বুকে ও পেটে ছুরিকাঘাত করে।

একই সময়ে পিয়াস নামের আরেক তরুণকে গুরুতর জখম করা হয়। পরে তাদের উদ্ধার করে ফেনীর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক শাওনকে মৃত ঘোষণা করেন। পিয়াসকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় ভিকটিমের মা আঞ্জুমান আরা রুনা বাদি হয়ে আসামিদের বিরুদ্ধে সেনবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সেনবাগ থানায় হস্তান্তর করা হয়েছে। 

;

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র টিকফা বৈঠক আজ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র টিকফা বৈঠক আজ

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র টিকফা বৈঠক আজ

  • Font increase
  • Font Decrease

দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) সংক্রান্ত পরিষদের ইন্টারসেশনাল বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। আর এ বৈঠকে যোগ দিতে ঢাকায় মার্কিন বাণিজ্য প্রতিনিধির কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ। 

রোববার (২১ এপ্রিল) বৈঠকটি ঢাকায় অনুষ্ঠিত হবে। বৈঠকে মার্কিন বাজারে বাণিজ্য সুবিধা চাইবে বাংলাদেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্র শ্রম সংস্কার, মেধাসত্ত্ব ও তথ্য সুরক্ষা আইনে জোর দেবে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বৈঠকে মার্কিন বাণিজ্য প্রতিনিধির কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ দেশটির পক্ষে নেতৃত্ব দেবেন। ইতোমধ্যে তিন দিনের সফরে একটি প্রতিনিধিদল নিয়ে লিঞ্চ ঢাকায় এসেছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এটি যুক্তরাষ্ট্র থেকে কোনো প্রতিনিধির প্রথম বাংলাদেশ সফর। বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বৈঠকে বাংলাদেশ শ্রম ইস্যুতে যে অগ্রগতি অর্জন করেছে তা তুলে ধরবে এবং আন্তর্জাতিক শ্রম সংস্থায় (আইএলও) যে নকশা পাঠিয়েছে বাংলাদেশ, তা তুলে ধরা হবে। এছাড়া বাংলাদেশের মূল লক্ষ্য বৈঠকে মার্কিন বাজারে বাংলাদেশি পণ্যের বাণিজ্য সুবিধা পাওয়ার বিষয়টি তুলে ধরা।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বৈঠকে যুক্তরাষ্ট্র শ্রম সংস্কার, মেধাসত্ত্ব ও তথ্য সুরক্ষা আইনে জোর দেবে। এছাড়া শ্রম আইনের সংস্কার এবং বাস্তবায়নের বিষয়টি তুলে ধরার পাশাপাশি মার্কিন পক্ষ গত টিকফা বৈঠকের পর যেসব অগ্রগতি হয়েছে তা জানতে চাইতে পারে।

গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সপ্তম টিকফা বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

;