সংরক্ষিত বনে দুর্বৃত্তদের আগুন: ১৭ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ বার্তা২৪.কম

ছবিঃ বার্তা২৪.কম

বরগুনার তালতলীতে সংরক্ষিত টেংরাগিরি বনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। প্রায় ১৭ ঘণ্টা পরে স্থানীয় জেলেদের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে নিয়েছে বন বিভাগ। বনের তেমন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানায় বন বিভাগ।

সোমবার (২৫ মার্চ) বেলা ১০টার দিকে বনের আগুন নিয়ন্ত্রণে নেয় বন বিভাগ। এর আগে গতকাল সন্ধ্যা ৬টার দিকে সংরক্ষিত টেংরাগিরি বনের বেহুলা নামক স্থানে এ আগুন দেয় দুর্বৃত্তরা।

বিজ্ঞাপন

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলায় অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ টেংরাগিরি সংরক্ষিত বন। গতকাল আনুমানিক সন্ধ্যা ৬টার দিকে বড় নিশানবাড়িয়া ও সকিনা এলাকার সংরক্ষিত বনের নদীর পাশ দিয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ্তাৎক্ষণিক আগুন দেখে নদীর ওপারের স্থানীয়রা বন বিভাগকে খবর দিলেও রাতে তারা কর্নপাত করেনি। পরে আজ সোমবার (২৫ মার্চ) সকাল ৮টার দিকে ঘটনাস্থলে গিয়ে স্থানীয় জেলেদের সহযোগিতায় দুই ঘণ্টা চেষ্টার পরে আগুন নিয়ন্ত্রণে আনে। এই ১৭ ঘণ্টা আগুন জ্বলার কারণে কি ধরণের ক্ষয়ক্ষতি হয়েছে তা জানায়নি বন বিভাগ।

পরিবেশ কর্মী মো.কেএম বাচ্চু বার্তা২৪.কমকে বলেন, আমরা কুয়াকাটা থেকে টুরেস্ট নিয়ে ফাতরার চার, টেংরাগিরি সংরক্ষিত এলাকায় ঘুরতে যাচ্ছিলাম। এমন অবস্থায় দেখতে পাই বনের ভিতরে আগুন জ্বলছে পরে ফাতরার চর বন বিভাগকে অবগত করি।

তিনি আরো বলেন, কিছু দিন আগেও এরকম আগুন দিয়েছে একটি চক্র। বন ও বন্যপ্রাণী রক্ষায় আরও আন্তরিক এবং আইনের প্রতি জনগণের সচেতন হওয়া দরকার। তা না হলে বন উজাড় হয়ে যাবে।

তালতলী রেঞ্জ কর্মকর্তা মো. মতিয়ার রহমান বার্তা২৪.কমকে বলেন, প্রথমে আমরা কোন স্থানে আগুন লেগেছে তা ঠিক নির্ণয় করতে পারিনি। সকালে স্থান নিশ্চিত হয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে এনেছি। এখন তালতলী থানায় সাধারণ ডায়েরি করেছি। প্রাথমিকভাবে আমাদের ধারণা জেলেরা বনের ভেতরে রান্না করেছে সেখান থেকে আগুন লাগতে পারে। কে বা কারা আগুন দিয়েছে তার তদন্ত চলছে।