ইনসেপটার নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

ঢাকার ধামরাইয়ে ইনসেপটা ফার্মাসিউটিক্যালসের ওষুধ কারখানার নির্মাণাধীন ছয়তলা ভবনের চারতলা থেকে ক্রেনসহ ছিঁড়ে পড়ে মো. সিরাজুল ইসলাম (৩৫) নামের এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে।

সোমবার (২৫ মার্চ) বিকেল ৫টার দিকে উপজেলার গাঙ্গুটিয়া ইউনিয়নের বারবাড়িয়া এলাকায় প্রতিষ্ঠানটির কেমিক্যাল ডিভিশনের একটি ভবনে এ ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

বিজ্ঞাপন

নিহত মো. সিরাজুল ইসলাম প্রতিষ্ঠানটির নির্মাণাধীন ভবনে ক্রেন অপারেটরের কাজ করতেন।

নিহতের সহকর্মীরা জানান, নির্মাণাধীন ভবনটিতে নির্মাণ সামগ্রী তোলার ক্রেনের অপারেটর ছিলেন তিনি। সোমবার বিকেল পাঁচটার দিকে ক্রেনের বাল্কে করে বালু উত্তোলনের সময় ক্রেনটির তার ছিঁড়ে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। তাকে নিয়ে হাসপাতালে নিয়ে যান তার সহকর্মীরা। চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে মরদেহ হাসপাতালে নেওয়ার পরপরই দুর্ঘটনার জায়গাটি ধুয়ে ফেলা হয় বলে জানান শ্রমিকরা। তারা বলেন, অতিরিক্ত বালু উত্তোলন করায় ক্রেনের তার ছিঁড়ে পড়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

মানিকগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের ডিউটি চিকিৎসক ডা. আনোয়ার হোসেন বলেন, সন্ধ্যা ছয়টায় মৃত অবস্থায় তাকে গ্রহণ করা হয়। তাকে যারা নিয়ে এসেছিলেন, তারা জানিয়েছেন পড়ে মৃত্যু হয়েছে।

ইনসেপটা ফার্মাসিউটিক্যালসের কর্মকর্তা ফাইজুর রশিদ বলেন, সিরাজুল ইসলাম সেফটি বেল্ট পরিহিত ছিল না। এ কারণে পড়ে হয়তো দুর্ঘটনা ঘটতে পারে। তবে গাফিলতির বিষয় অস্বীকার করেন তিনি।

ধামরাই থানার উপ-পরিদর্শক (এসআই) পাভেল মোল্লা বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে এসেছি। ওই শ্রমিকের ভাইও এখানে কাজ করে। মরদেহ মানিকগঞ্জ সদর হাসপাতালে নেওয়া হয়েছে।

আলামত মুছে ফেলা হয়েছে কি-না প্রশ্নে তিনি বলেন, বালুর কাজ হয়েছে। পুরোটা ধুয়েছে দেখেছি।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম শেখ বলেন, ইনসেপটায় প্রায় ২০ বছর ধরে কাজ করছিল সিরাজুল ইসলাম। তার মরদেহ মানিকগঞ্জে নিয়ে যাওয়া হয়েছে। মামলা করবে না বলেছে। তাই একটা অপমৃত্যু মামলা হয়েছে।