বাস ভাড়া কমছে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জ্বালানি তেলের দাম দুই দফায় লিটারে ৩ টাকা কমায় বাসভাড়া প্রতি কিলো‌মিটারে ৩ পয়সা কমানোর সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণ কমিটি।

সোমবার (১ এপ্রিল) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। ভাড়া কমানোর সুপারিশ অনুমোদন করবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

এদিকে, বাস মালিকরাও ভাড়া কমানোর সুপারিশে একমত পোষণ করেছেন।

বিআর‌টিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার জানান, ভাড়া কমানোর সুপারিশ আজই মন্ত্রণালয়ে পাঠা‌নো হ‌বে। সরকার প্রজ্ঞাপন জারি করলে তা কার্যকর হবে।

বিজ্ঞাপন

কমিটির সুপারিশ অনুযায়ী, দূরপাল্লার বাসে কিলোমিটার প্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ১২ পয়সা এবং ঢাকা-চট্টগ্রাম মহানগরীতে ২ টাকা ৪৫ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ৪২ পয়সা করার প্রস্তাব করা হয়েছে।

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি মার্চ থেকে চালু করেছে সরকার। এ হিসাবে প্রতি মাসেই নতুন দাম ঘোষণা করা হচ্ছে।

গতকাল রোববার এপ্রিলের জন্য ঘোষিত মূল্যে লিটার প্রতি ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমিয়ে ১০৬ টাকা নির্ধারণ করেছে সরকার। তবে অপরিবর্তিত থাকছে পেট্রোল, অকটেনের দাম। নতুন দর আজ (সোমবার) থেকে কার্যকর হয়েছে।

এর আগে, মার্চের ৭ তারিখে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হয়। তখন লিটার প্রতি ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা থেকে কমিয়ে ১০৮.২৫ টাকা, পেট্রোল ১২৫ থেকে কমিয়ে ১২২ টাকা, অকটেন ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৬ টাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ করা হয়।