আমদানি-রফতানি পণ্যের তালিকায় যুক্ত হচ্ছে ‘সেবা’

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমদানি ও রফতানি আইন, ২০২৪’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আমদানি ও রফতানি আইনের আওতা বাড়িয়ে ‘সেবাখাত’কে যুক্ত করা হয়েছে।

সোমবার (১ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে নতুন আইন অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

প্রস্তাবিত এ আইনের খসড়ায় সেবা আমদানি ও রফতানি করতে হলে বাণিজ্য মন্ত্রণালয়ের আগাম অনুমোদন নেওয়ার বিধান যুক্ত করার কথা বলা হয়েছে বলে জানিয়েছেন সচিব।

তিনি বলেন, আমাদের দেশে বর্তমানে আমদানি ও রফতানি সংক্রান্ত বিষয়গুলো ১৯৫০ সালের আইন দিয়ে নিয়ন্ত্রণ করা হচ্ছে। পুরোনো এ আইনটি সংশোধন করে হালনাগাদ করার উদ্যোগ নেওয়া হয়েছে। নতুন এ খসড়ায় সেবাখাতও যুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন (সংশোধন) আইন, ২০২৪ এবং পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা আইন, ২০২৪ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদ এবং বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা, ২০২৪' এর খসড়া অনুমোদন দিয়েছে।

১৯৯৮-৯৯ সালে ওই ভাতা চালু করা হয়। প্রতিমাসে ৫৫০ টাকা করে দেওয়া হয়। ২৫ লাখ ৭৫ হাজার জনকে ভাতা দেওয়া হচ্ছে। আগে ছিল বার্ষিক ব্যক্তিগত আয় ১২ হাজার টাকার নিচে। এখন তা ১৫ হাজার টাকা করা হয়েছে জানান সচিব।

তিনি বলেন, মোবাইলের মাধ্যমে (এমএফএস) এ ভাতা দেওয়া হবে। কেউ ভাতা পেতে চাইলে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে যাচাই-বাছাই করে ভাতা দেওয়া হবে।