৪৩ হাজারের ধারণক্ষমতার কারাগারগুলোতে বন্দি ৬৬ হাজার



অভিজিত রায় (কৌশিক), স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
৪৩ হাজারের ধারণক্ষমতার কারাগারগুলোতে বন্দি ৬৬ হাজার

৪৩ হাজারের ধারণক্ষমতার কারাগারগুলোতে বন্দি ৬৬ হাজার

  • Font increase
  • Font Decrease

বিভিন্ন অপরাধে সাজাপ্রাপ্ত এবং বিভিন্ন অভিযোগে গ্রেফতার হয়ে দেশের কারাগারগুলোতে রয়েছেন ৬৬ হাজারের বেশি বন্দি। এদিকে, কারাগারগুলোর ধারণক্ষমতা রয়েছে প্রায় ৪৩ হাজার। কারা অধিদফতরের দেওয়া তথ্য বলছে, ধারণক্ষমতার চাইতে ২৩ হাজারের বেশি বন্দি রয়েছেন দেশের কারাগারগুলোতে।

কারা অধিদফতরের সহকারী কারা মহাপরিদর্শক (প্রশাসন) মো. মাইন উদ্দিন ভূঁইয়া বার্তা২৪.কম-কে বলছেন, আমাদের আজকে (১৬ এপ্রিল) পর্যন্ত সারা দেশে মোট কারাবন্দি আছেন ৬৬ হাজার ৩২৬ জন। এর মধ্যে পুরুষ ৬৩ হাজার ৬৮৫ জন এবং মহিলা ২ হাজার ৬৪১ জন।

দেশের কারাগারে ধারণক্ষমতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কারাবন্দিদের হিসাব অনুযায়ী আমাদের ধারণক্ষমতা অনেক কম। আমাদের ধারণক্ষমতা ৪২ হাজার ৮৬৬ জন।

ধারণক্ষমতার অতিরিক্ত বন্দিরা কীভাবে রয়েছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের ধারণক্ষমতা তো আর হুট করে বাড়ানো যায় না। তাই আমাদের ম্যানেজ করে কারাবন্দিদের রাখতে হয়। ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অনুযায়ী যেটা থাকার কথা সেই হিসাবে ৪২ হাজার ৮৬৬ জন থাকার কথা। কিন্তু অনেক সময় দেখা যায় কারাবন্দি বেশি হওয়ার কারণে এক রুমে রাখার কথা ৪ জন, আমরা সেখানে ৮ জন রাখছি। ইউনিভার্সিটির হলগুলোর মতন আর কী! যদি বন্দি বেশি হয় তাহলে আমরা সেগুলো ম্যানেজ করে রাখি। আমাদের সক্ষমতা আস্তে আস্তে বাড়ছে। একসময় আমাদেরও এই সক্ষমতা পূরণ হয়ে যাবে।

এর আগে গত শুক্রবার (১২ এপ্রিল) ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার পুলিশ হেফাজতে মৃত্যুবরণকারী উপজেলা যুবদলের সদস্য সচিব আকরাম হোসেনের কবর জিয়ারত ও পরিবারের সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সে সময় তিনি বলেন, শুধু আকরামের ঘটনা নতুন নয়। আমাদের আন্দোলন চলাকালে ৩০ জন নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। আমাদের বিরুদ্ধে প্রায় ৬০ লাখ মিথ্যা মামলা দেওয়া হয়েছে। ৭০০ থেকে ৮০০ জন নেতা-কর্মীকে গুম করা হয়েছে৷ গত কয়েক দিনের মধ্যে তারা ২৭ হাজার নেতাকর্মীকে গ্রেফতার করেছে ৷ তারা সারা দেশকে নির্যাতনের কারখানায় পরিণত করেছ।

তবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলামের বক্তব্যে দেওয়া তথ্যকে মিথ্যা বলছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেই সঙ্গে এই দাবির যথাযথ প্রমাণ না দিতে পারলে মিথ্যাচারের জন্য জাতির কাছে মির্জা ফখরুলকে ক্ষমা চাইতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার (১৫ এপ্রিল) দুপুরে ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ডাকা এক সংবাদ সম্মেলনে অধিকাংশ নেতাকর্মী জেলে বিএনপির এমন দাবির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ৬০ লাখ লোকের তালিকা চাই। ছিল ২০ হাজার এখন সেটা ৬০ লাখ হলো কী করে? ৬০ লাখ বন্দির তালিকা অবিলম্বে প্রকাশ করুক। না হয় মিথ্যাচারের জন্য জাতির কাছে মির্জা ফখরুলকে ক্ষমা চাইতে হবে।

   

রাঙামাটিতে পৃথক স্থানে বজ্রপাতে নিহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
রাঙামাটিতে পৃথক স্থানে বজ্রপাতে নিহত ২

রাঙামাটিতে পৃথক স্থানে বজ্রপাতে নিহত ২

  • Font increase
  • Font Decrease

রাঙামাটিতে বজ্রপাতের আঘাতে ২ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার (২ মে) সকালে জেলার পৃথক স্থানে এই নিহতের ঘটনা ঘটে।

বৃহস্পতিবার সকালে সাড়ে ৮টার সময় রাঙামাটি শহর সংলগ্ন সিলেটি পাড়া এলাকায় কাপ্তাই হ্রদে বরশি দিয়ে মাছ ধরার সময় বজ্রপাতের আঘাতে গুরুতর আহত হয় নজির আহাম্মেদ (৫০) নামে এক ব্যক্তি। ঘটনার পরপরই তাকে রাঙামাটি জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

হাসপাতালের আরএমও ডা. শওকত আকবর খান ঘটনার সত্যতা নিশ্চিত জানিয়েছেন, নজির আহাম্মেদ নামের এক ব্যক্তিকে হাসপাতালে আনার আগেই তিনি মারা গেছেন। তবে তার শরীরে বজ্রপাতের আঘাতের সদৃশ কোনো চিহ্ন পাওয়া যায়নি।

অপরদিকে, বজ্রপাতের আঘাতে রাঙামাটির বাঘাইছড়ির উপজেলা সদরের বড়াদম মুসলিম ব্লক এলাকায় বাহারজান নামের ৬০ বছর বয়সী এক বৃদ্ধা নারী নিহত হয়েছেন। একই সময়ে একটি গরু মারা গেছে বলে জানা গেছে। বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩১ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

বুধবার (১মে) সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার (২মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ২৫২ পিস ইয়াবা, ২৩.৫ গ্রাম ৩০ পুরিয়া হেরোইন ও ৩২ কেজি ৮০০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৮টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

তীব্র তাপপ্রবাহের পর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপদাহের পর গভীর রাতে স্বস্তির বৃষ্টি দেখা মিলেছে চট্টগ্রাম নগর ও আশেপাশের উপজেলায়। সাত ঘণ্টার দুই দফায় মোট ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

বুধবার (১ মে) রাত ৩টার দিকে প্রথম দফায় বৃষ্টি হয়। পরে বৃহস্পতিবার সকাল নয়টার দিকে আরও এক দফায় বৃষ্টি হয়। 

এদিকে টানা তাপপ্রবাহের পর বৃষ্টি দেখে স্বস্তি ফিরেছে জনমনে। পাশাপাশি কমেছে গরমের তীব্রতা।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিস জানায়, চট্টগ্রামে আগামী ২৪ ঘণ্টায় থেমে থেমে হালকা ও মাঝামাঝি ধরনের বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই অফিসের আবহাওয়াবিদ আব্দুল বাকের বার্তা২৪.কমকে বলেন, 'রাত ৩টায় চট্টগ্রামে প্রথম দফায় এক মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। পরে সকালের দিকে আরেক দফায় ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এখন পর্যন্ত মোট ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। দুপুর ও বিকেলের দিকে চট্টগ্রামে আরও বৃষ্টির হতে পারে। আগামীকালও থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।'

;

কলাপাড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মালয়েশিয়া প্রবাসীর



উপজেলা করেসপন্ডেন্ট বার্তা ২৪.কম, কলাপাড়া (পটুয়াখালী)
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

পটুয়াখালীর কলাপাড়ায় পিকআপ-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে সাইদুর রহমান দুলাল (৩৫) নামের এক মালয়েশিয়া প্রবাসীর মৃত্যু হয়েছে। এ সময় তার সাথে থাকা স্ত্রী সানজিদা বেগম ও শিশু সন্তান আরিয়ান গুরুতর আহত হয়।

বুধবার (১ মে) রাত ৯টার দিকে কলাপাড়া-কুয়াকাটার মহাসড়কের সিক্সলেন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মৃত সাইদুর আমতলী উপজেলার চলাভাঙ্গা গ্রামের বাসিন্দা হুমায়ুনের কবির মোল্লার ছেলে। সে গত তিনদিন আগে মালয়েশিয়া থেকে বাংলাদেশে আসেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, নিহত সাইদুর রহমান নিজ মোটরসাইকেল যোগে তার স্ত্রী ও শিশু সন্তান নিয়ে কলাপাড়া উপজেলা টিয়াখালী ইউনিয়নে শ্বশুর বাড়ি থেকে পার্শ্ববর্তী উপজেলা আমতলী চলাভাঙ্গা গ্রামে যাচ্ছিলেন। পথিমধ্যে কলাপাড়া-কুয়াকাটা মহাসড়কর সিক্সলেন এলাকায় আসলে বিপরীত দিক থেকে আসা মহিষবোঝাই একটি মিনি পিক-আপের সাথে সংঘর্ষ হয়। এতে তারা গুরুতর আহত হয়।

স্থানীয়রা তাৎক্ষণিক তাদেরকে উদ্ধার করে কলাপাড়া হাসপাতালে নিয়ে আসলে দায়িত্বরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে দ্রুত বরিশালের রেফার্ড করেন। পরে বরিশাল শেরেবাংলা মেডিকেল হাসপাতালে পৌঁছলে তার মৃত্যু হয়।

কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহমেদ দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। দুর্ঘটনা কবলিত পিকআপটি আটক করা হয়েছে। পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি চলছে।

;