ঈদ শেষে কর্মস্থলে ফেরার পথে ট্রাক চাপায় স্বামী-স্ত্রীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঈদের আনন্দ পরিবারের সাথে ভাগ করে নাটোর থেকে মোটরসাইকেল যোগে ঢাকার আশুলিয়ায় ফিরছিলেন পোশাক শ্রমিক দেলোয়ার হোসেন ও তার স্ত্রী। বাসার কাছাকাছি পৌঁছে গেলেও পথিমধ্যে একটি ট্রাক কেড়ে নিল তাদের প্রাণ। নিহতদের মরদেহ উদ্ধার করেছে আশুলিয়া থানা পুলিশ।

মঙ্গলবার (১৭ এপ্রিল) রাত ৯টার দিকে আশুলিয়ার বিশমাইল-জিরাব সড়কের বড় রাঙ্গামাটিয়া এলাকায় ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল ওষুধ কারখানার সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- দেলোয়ার হোসেন ও তার স্ত্রী হাসি বেগম। তাদের গ্রামের বাড়ি নাটোরের সিংড়ায়। দেলোয়ার হোসেন আশুলিয়ার রাতুল নিটওয়্যার লিমিটেড নামক পোশাক কারখানায় লাইনচিফ পদে চাকরি করতেন এবং তার স্ত্রী গৃহিনী। তাদের দুটি কন্যা সন্তান রয়েছে। বর্তমানে তারা আশুলিয়ার পুকুরপাড় বাগানবাড়ি এলাকায় ভাড়া বাসায় বসবাস করে আসছিল।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, জিরাবো-বিশমাইল সড়ক দিয়ে মোটরসাইকেল আরোহী দম্পত্তি জিরাব এলাকার দিকে যাচ্ছিলেন। মোটরসাইকেলটি বড় রাঙ্গামাটিয়া এলাকায় পৌছলে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কে পড়ে যায়। এসময় একই দিক থেকে আসা একটি ট্রাক তাদের চাপা দিয়ে দ্রুত পালিয়ে যায়। গুরুতর আহত অবস্থায় তাদের উদ্ধার করে স্থানীয় পিএমকে হাসপাতালে নিলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করে।

নিহত দেলোয়ারের বড় ভাই জাহাঙ্গীর হোসেন বলেন, আজকেই তারা গ্রামের বাড়ি থেকে এসেছে। আমি তাদের লাশ নিয়ে যেতে চাই। আমরা কোন মামলা মোকদ্দমা চাইনা। আমরা লাশ পোস্টমর্টেম করাতে চাইনা।

আশুলিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আরাফাত উদ্দিন বলেন, খবর পেয়ে নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে। আমরা ঘটনাস্থলও পরিদর্শন করেছি। নিহতদের স্বজনরা এসেছেন। তাদের অভিযোগের ভিত্তিতে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

   

প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে রাষ্ট্রদূতদের বৈঠক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রোহিঙ্গা সংকট সমাধানের বিভিন্ন বিষয় নিয়ে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হয়।

বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বলেন, রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবাসন করা বাংলাদেশ সরকারের প্রধান লক্ষ্য। এ বিষয়ে দ্রুততম এবং স্থায়ী সমাধানে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের জোরালো ভূমিকা পালনের উপর তিনি বিশেষ গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্বিত হওয়ার কারণে রোহিঙ্গাদের মাঝে বিরাজমান হতাশা তাদেরকে আইনবিরোধী কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে পারে যা আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠবে।

তিনি আরও বলেন, মানবিক সহায়তা প্রদানের পাশাপাশি রোহিঙ্গাদের দক্ষতা বৃদ্ধির জন্য বাংলাদেশে যেসকল শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে তা তাদের প্রত্যাবাসনের পরে রাখাইনে টেকসই সহাবস্থানে সহায়ক হবে। তিনি রোহিঙ্গা সংকট সমাধানে উল্লেখযোগ্য ভূমিকা ও আগ্রহ নিয়ে কাজ করার জন্য রাষ্ট্রদূত/হাইকমিশনার ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিগণকে ধন্যবাদ জানান।

আলোচনা সভায় উপস্থিত রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন এবং রোহিঙ্গা সংকট নিরসনে তাদের সরকারের প্রচেষ্টা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তারা স্থানীয় সম্প্রদায়ের কর্মসংস্থান সৃষ্টিসহ রোহিঙ্গাদের আত্মনির্ভরশীলতার বিষয়ে বাংলাদেশ সরকারের সহযোগিতা করার বিষয়টি উল্লেখ করেন।

আলোচনা সভায় কানাডা ও জাপানের রাষ্ট্রদূত, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, ও অস্ট্রেলিয়ার উপ রাষ্ট্রদূত, ইউরোপিয়ান ইউনিয়ন ডেলিগেশনের চার্জ দ্য এফেয়ার্স ও ঢাকাস্থা যুক্তরাষ্ট্র দূতাবাসের রিজিওনাল রিফিউজি কো-অর্ডিনেটর উপস্থিত ছিলেন। এছাড়াও ইউএনএইচসিআর-এর কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ, ইউএনআরসি-এর হেড অব অরগানাইজেশন ও ব্র্যাক-এর নির্বাহী পরিচালক উপস্থিত ছিলেন। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে জননিরাপত্তা বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

;

নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি উদ্ধার, জরিমানা ৪০ লাখ 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

অনুমোদনহীন নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি, মজুদ ও বিক্রির অভিযোগে যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরানীগঞ্জ এলাকায় র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন প্রতিষ্ঠানে ৪০ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেছে। একই সাথে জরিমানা না দেয়ায় এক প্রতিষ্ঠানের ২ কর্মকর্তাকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার ( ৩০ এপ্রিল ) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন র‍্যাব-১০ এর সহকারী পরিচালক ( মিডিয়া ) এম. জে. সোহেল।

র‍্যাব জানায়, গতকাল (২৯ এপ্রিল) সকাল ১০টা থেকে রাত ১১:৫৫ পর্যন্ত র‌্যাব এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০ এর সমন্বয়ে একটি আভিযানিক দল যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরাণীগঞ্জ এলাকায় ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম পরিচালনা করে।

এ সময় বিএসটিআই এর প্রতিনিধিদের উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন প্রতিষ্ঠানে ভেজাল খাদ্যদ্রব্য এবং অনুমোদনহীন নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি উৎপাদন, মজুদ ও বিক্রি করার অপরাধে ১০টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৪০ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেন।

প্রতিষ্ঠানগুলো হলো, আর আর ইলেক্ট্রনিক্স এন্ড ইলেক্ট্রিক ইন্ডাস্ট্রিজ’কে নগদ ২ লক্ষ টাকা, ফাস্ট টেপস এন্ড ক্যামিকেল লিমিটেড’কে নগদ ২ লক্ষ টাকা, প্রিমিয়াম এন্টারপ্রাইজ লিমিটেড’কে নগদ ৩ লক্ষ টাকা, মেসার্স ইসলাম ক্যামিকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড’কে নগদ ৫লক্ষ টাকা, শাওন কনজিউমার প্রোডাকশন’কে নগদ ১ লক্ষ টাকা, মীম ক্যামিকেল কোম্পানী’কে নগদ ৫০ হাজার টাকা, ইভানা ফুড এন্ড ক্যামিকেল ইন্ডাস্ট্রিজ’কে নগদ ১ লক্ষ টাকা, এমইপি এনার্জি সেভিং ল্যাম্প ইন্ডাস্ট্রিজ লিমিটেড’কে নগদ ২০ লক্ষ টাকা, রাইজিং স্টার ফুড প্রোডাক্টস লিমিটেড’কে নগদ ১ লক্ষ টাকা এবং এ্যানাজি টের‌্যা ইঞ্জিনিয়ারিং লিমিটেড’কে নগদ ৫ লক্ষ টাকা করে জরিমানা করা হয়।

এছাড়া সিরাজ ট্রেডিং এর দুইজন ব্যক্তিকে নগদ ৩ লক্ষ টাকা জরিমানা প্রদান করলে জরিমানার অর্থ দিতে ব্যর্থ হওয়ায় দুজনকে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

র‍্যাব জানায়, প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে , বেশ কিছুদিন যাবৎ অভিযুক্ত ব্যবসায়ীরা ভেজাল খাদ্যদ্রব্য এবং অনুমোদনহীন নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি উৎপাদন, মজুদ ও বাজারজাত করে আসছিল।

;

যশোরে নদী থেকে ইজিবাইক চালকের বস্তাবন্দি মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যশোর সদর উপজেলার বসুন্দিয়ার সদুল্লাপুর ভৈরবের শাখা নদী কাটা খাল থেকে নিখোঁজ ইজিবাইক চালক ইমনের বস্তাবন্দি মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ১১টায় পুলিশ এ মরদেহ উদ্ধারের পর পিবিআই নিহতের পরিচয় শনাক্ত করেছে।

ধারণা করা হচ্ছে, ইমনকে হত্যা করে তার ইজিবাইক ছিনতাই করে দুর্বৃত্তরা। পরবর্তীতে ইমনের মরদেহ নদীতে ফেলে চলে যায়। ইমন অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের আবুল কালামের ছেলে।

ইমনের বাবা আবুল কালাম জানান, গত ২৮ এপ্রিল ভোর ৬টায় ইজিবাইক নিয়ে বাড়ি থেকে বের হয় ইমন। এরপর আর বাড়ি ফেরেনি। তার ব্যবহৃত মোবাইলে কল দিলে ফোন বন্ধ পাওয়া যায়। বাইক স্ট্যান্ডে খোঁজ নিলে অন্য চালকরা জানায়, সর্বশেষে বসুন্দিয়ার দিকে ভাড়া নিয়ে যেতে দেখেছে তারা। এ ঘটনায় তারা অভয়নগর থানায় সাধারণ ডায়েরি করেন। অবশেষে পুলিশের কাছ থেকে ছেলের মৃত্যুর খবর জানতে পেরেছেন পরিবার।

স্থানীয়রা জানান, সকাল সাড়ে নয়টায় নদীর পাড় থেকে প্রচণ্ড দুর্গন্ধ আসতে থাকে। খোঁজ নিয়ে পরবর্তীকে তারা একটি বস্তায় ভরা এক যুবকের মরদেহ ভেসে থাকতে দেখেন। পরে পুলিশকে খবর দিলে তারা ঘটনাস্থলে এসে মরদেহ উদ্ধার করে। মুহূর্তের মধ্যে পুলিশ, পিবিআই, ডিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক টিম ঘটনাস্থলে আসে। পরবর্তীতে ফিঙ্গার প্রিন্ট ও ইমনের কাছে থাকা মোবাইলের মাধ্যমে পরিচয় শনাক্ত করা হয়।

কোতোয়ালি মডেল থানার ওসি আব্দুর রাজ্জাক জানান, গত ২৮ এপ্রিল নিখোঁজ হয় ইমন। এ ঘটনায় অভয়নগর থানায় জিডি করা হয়। পরবর্তীতে আজ সকালে মরদেহ উদ্ধার হয়। ইমনের পরিবারের সদস্যরা এসে পরিচয় শনাক্ত করে। মরদেহ যশোর জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

;

কক্সবাজারে ২৪ ঘণ্টায় হিট স্ট্রোকে প্রাণ গেল ২ জনের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ ইউনিয়নে মনির উদ্দিন (৩৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে তিনি হিট স্ট্রোকে মারা গেছেন।

৩০ এপ্রিল (মঙ্গলবার) সকাল ১০টায় এ ঘটনাটি ঘটে। মৃত মনির উদ্দিন জালালাবাদ ইউনিয়নের ৯নং ওয়ার্ডের পালাকাটা এলাকার মৃত ইলিয়াসের ছেলে।

পরিবারের সদস্যরা জানান, রাতে সবার সাথে খাবার খেয়ে ঘুমিয়ে পড়ে। সকাল ৭ টার দিকে ঘুম থেকে উঠে বুকের ব্যথা অনুভব করার কথা জানালে দ্রুত হাসপাতালে নিয়ে যায়। কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা নিরীক্ষা করলে মনির উদ্দিনের শরীরে হিট স্ট্রোকের লক্ষণ ধরা পড়ে। এ সময় প্রয়োজনীয় চিকিৎসা করার মুহূর্তে তার মৃত্যু হয়।

স্থানীয় ওয়ার্ড মেম্বার আরমান উদ্দিন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, মনির উদ্দিন একদম সুস্থ-স্বাভাবিক মানুষ ছিলেন। আজ সকালে তিনি অসুস্থ হয়ে পড়েন এবং হাসপাতালে নিয়ে গেলে তাঁর মৃত্যু হয়। তাই তাঁরা ধারণা করছেন, বৈশাখের এই প্রচণ্ড গরমে হিট স্ট্রোকেই তার মৃত্যু হয়েছে।

এদিকে সোমবার (২৯ এপ্রিল) সকালে পেকুয়া সদর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের উত্তর মেহেরনামা তেলিয়াকাটা এলাকায় হিট স্ট্রোকে মো. কালু (৫০) নামে এক দিনমজুরের মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করে স্থানীয় ইউপি সদস্য নাছির উদ্দিন বলেন, দিনমজুর মো. কালু সকালে প্রতিবেশী গিয়াস উদ্দিনের বাড়িতে খড়ের স্তুপের কাজ করছিলেন। এসময় সে গরমে অসুস্থ হয়ে মাথা ঘুরে পড়ে যায়। তাৎক্ষণিক স্থানীয়রা পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত ডাক্তার তাকে মৃত্যু ঘোষণা করে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুজিবুর রহমান বলেন, ‘দিনমজুর কালুকে হাসপাতালে আনার আগেই তিনি মারা যান। তবে তার স্বজনদের বক্তব্য শুনে এটা হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে বলে মনে হচ্ছে।’

স্থানীয় প্রতিবেশী গিয়াসউদ্দিন জানান, সে সবসময় আমার বাড়িতে দিনমজুরের কাজ করে। আজ সকালে খড়ের স্তূপে কাজ করার সময় গরমে মাথা ঘুরে পড়ে যায়। তাকে পেকুয়া হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার মৃত ঘোষণা করে। সে সুস্থ মানুষ, গরমের কারণে তার এই অবস্থা হয়েছে।

;