চট্টগ্রামে এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিবাহ বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাল্যবিবাহের খবর পেয়ে বন্ধ করে দিলেন চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী। শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে চরপাথরঘাটা ইউনিয়নের ‘হল ২১’ নামের কমিউনিটি সেন্টারে এই বাল্যবিবাহের আয়োজন বন্ধ করা হয়।

জানা যায়, বর-কনে পক্ষের লোকজন বিয়ের আয়োজন করেন চরপাথরঘাটা ইউনিয়নের খোয়াজনগর গ্রামের ‘হল ২১’ কমিউনিটি সেন্টারে। খবর পেয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী মেয়ের বয়স কম হওয়ায় বিবাহ বন্ধ করে দেন। দুই পরিবারের লোকজন স্থানীয় চেয়ারম্যানকে মুচলেকা দেওয়ার অঙ্গীকারে ছেলে ও মেয়েকে বিয়ের আসর থেকে সরিয়ে নেন।

এসিল্যান্ড পিযুষ কুমার বলেন, সকালে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছ থেকে চরপাথরঘাটায় একটি বাল্যবিবাহের খবর জানতে পেরে স্যারের নির্দেশে এলাকার ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্যকে মুঠোফোনে নিষেধ করে বিবাহ বন্ধ করার নির্দেশ দেই। অন্যতায় বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এ দুই পরিবারকে আইনের আওতায় আনা হবে।

   

পেকুয়ায় লবণ কুড়াতে গিয়ে বজ্রপাতে ২ লবণচাষীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের পেকুয়ায় লবণ কুড়াতে গিয়ে বজ্রপাতে দিদারুল ইসলাম (২৯) ও মোহাম্মদ আরফাত (২২) নামের দুই লবণচাষীর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) ভোরে উপজেলার কোদাইল্যা দিয়া ও ছরি পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত দিদারুল ইসলাম কোদাইল্যা দিয়া এলাকার জমির হোসেনের পুত্র ও নিহত মোহাম্মদ আরফাত ছরি পাড়া এলাকার মোহাম্মদ জামালের পুত্র।

নিহত দিদারুল ইসলামের চাচাতো ভাই হাবিব জানান, ভোর রাতে বৃষ্টিপাতের আশংকা দেখা দিলে লবণ মাঠে পলিথিনে থাকা লবণ কুড়াতে যান দিদার, সেখানেই সে বজ্রপাতের শিকার হন। খবর পেয়ে নিহতের স্বজনেরা দ্রুত তাকে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করালে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন ৷

এদিকে নিহত আরফাতের স্বজনেরা জানান, একইভাবে আজ ভোরে মাঠে লবণ তুলতে গিয়ে বজ্রপাতে আরফাতের মৃত্যু হয়।

বজ্রপাতে নিহতদের পরিবারে চলছে শোকের মাতম।

মগনামা ইউপি চেয়ারম্যান ইউনুস চৌধুরী ও রাজাখালী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম সিকদার বাবুল পৃথক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে শুরু করেছেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়।

এর আগে প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের এক কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ছয়দিনের থাইল্যান্ড সফর শেষে ২৯ এপ্রিল ব্যাংকক থেকে দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ২৪ এপ্রিল থাইল্যান্ডে যান প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতা, পর্যটন ও শুল্ক সংক্রান্ত বিষয় এবং মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপাক্ষিক নথি সই হয়।

এ ছাড়াও প্রধানমন্ত্রী ব্যাংককের জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে ভাষণ দেন।

 

;

‘এখানে ৩০ টাকায় চুল ছাঁটা হয়’



মৃত্যুঞ্জয় রায়, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চুল মানুষের সৌন্দর্য প্রকাশের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। বাহারি ডিজাইনের চুল কাটতে মানুষ ছুটে যায় সেলুন বা পার্লারে। তবে রাজধানী, শহর, উপশহর ও গ্রামে চুলের কাটিং মূল্যের মধ্যে রয়েছে বিস্তর ফারাক। স্থান, কাল, ও পাত্র ভেদে নির্ধারিত হয় নাপিতের পারিশ্রমিক। রাজধানীসহ বিভাগীয় শহরগুলোতর সাধারণ মানের সেলুনে দাঁড়ি-গোফ কাটার মূল্য দিতে হয় শত টাকা, আর চুলের ডিজাইন করতে গুণতে হয় কয়েক’শ টাকা। এ সময়ে এসেও মাত্র ৩০ টাকায় মাথার চুলের নান্দনিক ডিজাইন করে দেন লব শীল।

সাতক্ষীরা জেলার বিভিন্ন গ্রাম ঘুরে সামান্য পারিশ্রমিকে খোলা আকাশের নিচে মাটিতে বসে মানুষের মাথার চুল, গোফ, দাঁড়ি সেফ করেন তিনি। তার ভ্রাম্যমাণ সেলুনে চুল কাটার মূল্য ৩০ টাকা, গোফ ও দাঁড়ি সেফ করা হয় মাত্র ২০ টাকায়।

বৃহস্পতিবার (২ এপ্রিল) সকালে কলাগাছি গ্রামের রাস্তার ধারে খোলা আকাশের নিচে ভ্রাম্যমাণ সেলুনে কাজ করতে দেখা যায় লব শীলকে।

দাঁড়ি সেফ করতে করতে লব শীল বার্তা২৪.কম’কে বলেন, আমরা পেশায় নাপিত। আমার বাপ দাদারাও এই কাজ করে গেছে, এখন আমিও করছি। আমার দুই ছেলে তারাও এই কাজ বেছে নিয়েছে। বংশ পরস্পরায় আমাদের সবাই এই কাজ বেছে নিয়েছে।

তিনি বলেন, সব পেশাতেই আধুনিকায়নের ছোঁয়া লাগায় এখন আর কেউ খোলা আকাশের নিচে মাটিতে বসে, টুলের উপর বসে দাঁড়ি, গোফ, চুল কাটাতে চায় না। এসবের জন্য গ্রামের মানুষ এখন শহরে ছুটে যান। আগের মতো আমাদের আর কাজ হয় না। দিন দিন হারিয়ে যেতে বসেছে আমাদের পূর্বপুরুষদের এ পেশা। তাই বাপ দাদার আমলের পেশা ধরে রাখতে এখনো কাজ করছি। আধুনিকায়নের যুগে এসে আমাদের পেশা প্রায় বিলুপ্তির পথে।

তিনি বলেন, এখর আর আগের মতো আমাদের আয় রোজগার হয় না। সারাদিনে যা আয় হয় তা দিয়ে পেট চলে না। আমরা খোলা আকাশের নিচে চুল কাটি বলে আমাদের মজুরি মাত্র ৩০ টাকা। গোফ ও দাঁড়ি সেফ করা হয় মাত্র ২০ টাকায়। কিন্তু যখন বাজারে চেয়ারে বসে একই ভাবে চুল কাটে তখন তাদের মজুরি হয় ৭০ টাকা। শুধু পার্থক্য আমরা খোলা আকাশের নিচে আর তারা দোকানের ভেতরে চেয়ারে বসিয়ে চুল কাটে।

তার ছেলেদের এ পেশায় নিয়ে আসছেন কি না এমন প্রশ্নের জবাবে বার্তা২৪.কম’কে বলেন, আমার ২ ছেলে। আমাদের পূর্বপুরুষদের পেশা ধরে রাখতে আমি তাদেরও এ পেশায় নিয়ে এসেছি। আমার দাদু এ কাজ করেছে, আমার বাবাও করেছে, এখন আমি করছি আর আমার দুই ছেলেও এ পেশায় কাজ করছে। তবে আয় কম হওয়ায় ছেলেরা এভাবে কাজ করতে চায় না বলেও জানান তিনি।

লব শীলের ছেলে গোলক শীলের সাথে কথা হলে তিনি বলেন, ছোট বেলা থেকে দেখছি বাবা সব মানুষের চুল কেটে আসছে। তাই আমরা দুই ভাই ও বাবার পেশা মাথাই তুলে নিয়েছি। আমরা গ্রাম ছেড়ে শহরে চলে আসেছি, সেখানে দোকান ভাড়া নিয়ে এ পেশা বহাল রাখেছি। আমরা গ্রামে গ্রামে ঘুরি না। গ্রামে কাটলে ভালো মজুরি পাওয়া যায় না কিন্তু শহরে একটা চুল, দাঁড়ি কাটলে ১০০ থেকে ১৫০ টাকা পাওয়া যায়।

;

রাঙামাটিতে পৃথক স্থানে বজ্রপাতে নিহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
রাঙামাটিতে পৃথক স্থানে বজ্রপাতে নিহত ২

রাঙামাটিতে পৃথক স্থানে বজ্রপাতে নিহত ২

  • Font increase
  • Font Decrease

রাঙামাটিতে বজ্রপাতের আঘাতে ২ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার (২ মে) সকালে জেলার পৃথক স্থানে এই নিহতের ঘটনা ঘটে।

বৃহস্পতিবার সকালে সাড়ে ৮টার সময় রাঙামাটি শহর সংলগ্ন সিলেটি পাড়া এলাকায় কাপ্তাই হ্রদে বরশি দিয়ে মাছ ধরার সময় বজ্রপাতের আঘাতে গুরুতর আহত হয় নজির আহাম্মেদ (৫০) নামে এক ব্যক্তি। ঘটনার পরপরই তাকে রাঙামাটি জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

হাসপাতালের আরএমও ডা. শওকত আকবর খান ঘটনার সত্যতা নিশ্চিত জানিয়েছেন, নজির আহাম্মেদ নামের এক ব্যক্তিকে হাসপাতালে আনার আগেই তিনি মারা গেছেন। তবে তার শরীরে বজ্রপাতের আঘাতের সদৃশ কোনো চিহ্ন পাওয়া যায়নি।

অপরদিকে, বজ্রপাতের আঘাতে রাঙামাটির বাঘাইছড়ির উপজেলা সদরের বড়াদম মুসলিম ব্লক এলাকায় বাহারজান নামের ৬০ বছর বয়সী এক বৃদ্ধা নারী নিহত হয়েছেন। একই সময়ে একটি গরু মারা গেছে বলে জানা গেছে। বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;