কক্সবাজারে অস্ত্র ও গুলিসহ ৫ রোহিঙ্গা আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে দেশী-বিদেশি অস্ত্র ও গুলিসহ পাঁচ রোহিঙ্গা সন্ত্রাসীকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

রোববার (২৮ এপ্রিল) সকালে উখিয়া উপজেলার কুতুপালং ২-ওয়েস্ট নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ডি-৯ ব্লকে এ অভিযান চালানো হয় বলে জানান ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (এডিআইজি) মোহাম্মদ ইকবাল।

আটককৃতরা হলো, উখিয়া উপজেলার কুতুপালং ২-ওয়েস্ট নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ডি-৯ ব্লকের মৃত কবির আহম্মদের ছেলে মোহাম্মদ জোবায়ের (২২) এবং একই ক্যাম্পের সি-২ ব্লকের মৃত আব্দুল জলিলের ছেলে দিল মোহাম্মদ (৩৫), সি-৭ ব্লকের আব্দুস সালামের ছেলে মোহাম্মদ খলিল (৩৪), সি-২ ব্লকের মতিউর রহমানের ছেলে মোহাম্মদ ইদ্রিছ (২৮) ও এ-৬ ব্লকের মৃত সাব্বির আহাম্মদের ছেলে মোহাম্মদুল্লাহ (২৫)।

এপিবিএন পুলিশ জানিয়েছে, অস্ত্রসহ আটক হওয়া সবাই রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক একটি সশস্ত্র সন্ত্রাসী সংগঠনের সক্রিয় সদস্য।

মোহাম্মদ ইকবাল আরও বলেন, রোববার সকালে উখিয়া উপজেলার কুতুপালং ২-ওয়েস্ট নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ডি-৯ ব্লকের জনৈক ব্যক্তির বসত ঘরে কতিপয় লোকজন অপরাধ সংঘটনের উদ্দেশ্যে সশস্ত্র অবস্থায় অবস্থান করছে খবরে এপিবিএন পুলিশের একটি দল অভিযান চালায়। এতে সন্দেহজনক বসত ঘরটি ঘিরে ফেললে ১০ থেকে ১২ জন লোক পুলিশ সদস্যদের উপস্থিতি টের পেয়ে দৌঁড়ে পালানোর চেষ্টা চালায়। এসময় ধাওয়া দিয়ে ৫ জনকে আটক করা সম্ভব হলেও অন্যরা পালিয়ে যায়।

পরে তাদের শরীর এবং বসত ঘরটি তল্লাশি করে পাওয়া যায় বিদেশি ৫ টি পিস্তল, দেশীয় তৈরি ২ টি বন্দুক ও ১৮ টি গুলি।

এপিবিএন পুলিশের এ কর্মকর্তা বলেন, আটক হওয়া সবাই রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক একটি সশস্ত্র সন্ত্রাসী সংগঠনের সক্রিয় সদস্য। তাদের প্রত্যেকের বিরুদ্ধে নানা অপরাধে জড়িত থাকার অভিযোগ রয়েছে। 

তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা করা হয়েছে বলেও জানানো হয়।

   

বন্য হাতির আক্রমণে কৃষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের হালুয়াঘাটে হাতির আক্রমণে আলতাফ উদ্দিন (৭০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

সোমবার (১৩ মে) ভোররাত সাড়ে ৩টার দিকে ভুবনকুড়া ইউনিয়নের বানাই চিড়িঙ্গিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আলতাফ উদ্দিন ওই গ্রামের মৃত জাফর আলীর ছেলে।

ভুবনকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম সুরুজ আলী বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ওই কৃষক ছেলেকে নিয়ে সারাদিন ধান কেটে আটিগুলো ক্ষেতের মাঝেই একসাথে করে জড়ো করে রাখে। রাতে ছেলেকে নিয়ে ওই ধানের আটিগুলো পাহাড়া দিচ্ছিলেন। রাত সাড়ে ৩টার দিকে ভারতীয় বন্য হাতির পাল ধান খাওয়া শুরু করে। এসময় বাবা ছেলে হাতি তাড়ানোর চেষ্টা। এতে হাতি তাদের উল্টো তাড়া করে। এসময় ছেলে পালিয়ে আসতে পারলেও বৃদ্ধ বাবাকে হাতি শুর দিয়ে পেঁচিয়ে গুরুতর আহত করে। পরে স্থানীয়রা টের পেয়ে হাতির পালকে তাড়া করলে বৃদ্ধ আলতাফ উদ্দিনের ফেলে চলে যায়। স্থানীয়রা আলতাফ উদ্দিনকে আহত অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরী বিভাগের কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

হালুয়াঘাট থানার উপ-পরিদর্শক (এসআই) মো. শরিফুল ইসলাম বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।

;

উপজেলা নির্বাচন

তৃতীয় ধাপে চলছে প্রতীক বরাদ্দ, বিনা ভোটে জয়ী ৬ জন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপে সকাল থেকে প্রার্থীদের প্রতীক বরাদ্দ চলছে।

রোববার (১২ মে) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে ছয় জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে বলে জানা যায়। এদিন ১১২ উপজেলায় ভোটের মাঠ ছাড়লেন ১৩০ জন প্রার্থী।

প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন চেয়ারম্যান পদে ৭৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১৪ জন প্রার্থী সরে দাঁড়ান। যার ফলে চেয়ারম্যান পদে ৪৯৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৭৫ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ জন নির্বাচনে লড়বেন।

এছাড়া ১১২ উপজেলায় তিন পদে ৬ জন বিনাভোটে নির্বাচিত হতে যাচ্ছেন। চেয়ারম্যান পদে ১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন নির্বাচিত হচ্ছেন।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক শরিফুল আলম গণমাধ্যমকে এসব তথ্য জানান।

এদিকে তৃতীয় ধাপের এ ভোটে এক হাজার ৫৮৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। ১৩০ জন সরে দাঁড়ানোয় তিন পদে লড়ছেন ১৪৫৮ জন প্রার্থী।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৪৫টির মতো উপজেলায় ৮ মে ভোট হয়েছে। দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ হবে।

;

১৪ ঘণ্টা পর সৈয়দপুরে বিমান চলাচল স্বাভাবিক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৪ ঘণ্টা পর নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে বিমান চলাচল স্বাভাবিক হয়েছে।

সোমবার (১৩ মে) সকাল ৮টার পর থেকে বিমান ওঠানামা শুরু হয়। তবে সকাল ৯ টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত রানওয়ের বিদ্যুৎ বিভ্রাটের ত্রুটি শনাক্ত করতে পারেনি বিমানবন্দরের প্রকৌশল বিভাগ।

এর আগে রোববার (১২ মে) সন্ধ্যা ৬ টার পর থেকে নাইট ল্যান্ডিং সিস্টেম কাজ না করায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভো এয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি করে ফ্লাইট বাতিল করা হয়। ফলে ঢাকাগামী দুই শতাধিক যাত্রী দুর্ভোগে পড়েন।

সৈয়দপুর বিমানবন্দরের সূত্র জানায়, বিমানবন্দর রানওয়েতে উন্নয়ন কাজ চলছিল। এ অবস্থায় কোথাও বৈদ্যুতিক সংযোগ কাটা পড়ে। এরপর থেকে রানওয়ের বাতিগুলো জ্বলছে না। বিমানবন্দরের প্রকৌশল বিভাগ বিষয়টি জানার পর ত্রুটি খুঁজে দেখছে। রাতভর চেষ্টা করে ত্রুটি শনাক্ত করতে পারেনি তারা।

বিমানবন্দরের ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ বলেন, আজ সকাল ৮ টা ১ মিনিটে নভোএয়ার, ৮টা ৭ মিনিটে বাংলাদেশ বিমান ও ৮টা ১৫ মিনিটের দিকে ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি করে ফ্লাইট অবতরণ করে। দিনের বেলায় বিমান চলাচলে কোনো সমস্যা নেই। চলমান সমস্যা নিরসনে বিশেষজ্ঞ প্রকৌশল দল কাজ করছে। আশা করি সন্ধ্যার মধ্যে সমস্যা সমাধান হবে।

;

দূষণের শীর্ষে দিল্লী, ঢাকার অবস্থা কী?



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাতাসে দূষণের মাত্রা বাড়ার কারণে ভালো নেই মেগাসিটি ঢাকা। জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে দূষিত হচ্ছে বিশ্বের ছোট- বড় বিভিন্ন শহর। সোমবার (১৩ মে) ঢাকার বাতাসে রয়েছে স্বাস্থ্যঝুঁকি। তবে বিশ্বের সবচেয়ে দূষিত শহর ভারতের দিল্লি।

এদিন সকাল সাড়ে ৯টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৪৯ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়।

এছাড়া বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৮১ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে দিল্লি, ১৭৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহর, ১৬৩ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। আর চতুর্থ অবস্থানে থাকা পাকিস্তানের লাহোর শহরের স্কোর ১৫৫।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।
২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

 

;