নরসিংদীতে গরমে মুক্তিযোদ্ধার মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,নরসিংদী
নরসিংদীতে গরমে মুক্তিযোদ্ধার মৃত্যু

নরসিংদীতে গরমে মুক্তিযোদ্ধার মৃত্যু

  • Font increase
  • Font Decrease

নরসিংদীতে তীব্র গরমে সুলতান উদ্দিন (৭৮) নামে এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে নরসিংদী আদালত প্রাঙ্গণে এ ঘটনা ঘটে।

সুলতান উদ্দিন নরসিংদী সদর উপজেলার ভেলানগর গ্রামের বাসিন্দা। তিনি পেশায় একজন আইনজীবীর সহকারী ছিলেন।

প্রত্যক্ষদর্শী ও স্বজনরা জানান, প্রতিদিনের মতো নিজ বাড়ি থেকে পেশাগত কাজে নরসিংদীর আদালতে আসেন সুলতান উদ্দিন। কাজ করার সময় হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন তিনি। এসময় তিনি বাড়ি যাবার উদ্দেশ্যে আদালত প্রাঙ্গণ থেকে পায়ে হেঁটে নরসিংদী কালেক্টরেট জামে মসজিদের সামনে পৌঁছলে তিনি ঢলে পরে যান। এসময় পথচারীরা তাকে উদ্ধার করে নরসিংদী জেলা হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নরসিংদী জেলা হাসপাতালো তত্ত্বাবধায়ক এএনএম মিজানুর রহমান বলেন, রোগীটাকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসে। তাই ময়নাতদন্ত ছাড়া মৃত্যুর সঠিক কারণ বলা মুশকিল। তবে রোগীর স্বজনরা জানিয়েছে তার বুকে ব্যথা ছিল। তার উপর প্রচণ্ড গরমের মধ্যে কাজ করছিলেন।

   

'কর্নেল-মেজরসহ মিয়ানমারের আরও ১৩৮ বিজিপি আশ্রয় নিল বাংলাদেশে'



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
'কর্নেল-মেজরসহ মিয়ানমারের আরও ১৩৮ বিজিপি আশ্রয় নিল বাংলাদেশে'

'কর্নেল-মেজরসহ মিয়ানমারের আরও ১৩৮ বিজিপি আশ্রয় নিল বাংলাদেশে'

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারে চলমান সংঘর্ষের মধ্যে নতুন করে ১৩৮ জন মিয়ানমারের সীমান্তরক্ষী আশ্রয় নিয়েছে বাংলাদেশে। যাদের মধ্যে মিয়ানমার সেনাবাহিনীর একজন লেফটেন্যান্ট কর্নেল এবং ২ জন মেজর রয়েছে। তাদেরও অতীতের মিয়ানমার সীমান্তরক্ষী এবং সেনা সদস্যদের যেভাবে ফেরত পাঠানো হয়েছে সেভাবেই ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (১২ মে) বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে পররাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক জরুরি বৈঠকের আগে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ তথ্য জানান।

এসময় তিনি বলেন, মিয়ানমারও তাদের নিয়ে যাওয়ার জন্য আগ্রহ রয়েছে।

সর্বশেষ বাংলাদেশে আশ্রয় নেয়া ২৮৮ জন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী ও সেনা সদস্যকে ফেরত পাঠায় বাংলাদেশ।

;

বিয়ের ছয় মাসের মধ্যে সাদা কাফনে বাড়ি ফিরল ইতি



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ)
বিয়ের ছয় মাসের মধ্যে সাদা কাফনে বাড়ি ফিরল ইতি

বিয়ের ছয় মাসের মধ্যে সাদা কাফনে বাড়ি ফিরল ইতি

  • Font increase
  • Font Decrease

ছয় মাস আগে মেহেদি রাঙা হাতে রঙিন শাড়ি পড়ে বাবার বাড়ি থেকে বরের হাত ধরে শ্বশুর বাড়িতে গিয়েছিলেন ফারিয়া হাসান ইতি (২৫)। আর ছয় মাস পর গত শনিবার (১১ মে) রাতে ইতি বাবার বাড়িতে ফিরেছেন সাদা কাফনে মোড়ানো লাশ হয়ে।

ফারিয়া হাসান ইতির বাড়ি ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের সতীষা মহল্লায়। তার বাবা অবসরপ্রাপ্ত সেনাসদস্য মো. আব্দুর রশিদ।

গত শুক্রবার (১০ মে) রাজধানী ঢাকার সাভার এলাকার একটি বাসা থেকে ইতির মরদেহ উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় ইতির স্বামী শাকিরুল হক শুভকে আটক করেছে পুলিশ।

শুভ ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের বালুয়াপাড়া মহল্লার গোলাম মোহাম্মদ খান পাঠানের ছেলে।

ইতির বাবা মো. আব্দুর রশিদের অভিযোগ, তার মেয়েকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। তিনি বলেন, মেয়ের লাশে আঘাতে চিহ্ন রয়েছে। তাকে নির্মমভাবে আঘাতের পর হয়তো ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়েছে বা হত্যা করে ফাঁসিতে ঝুলিয়েছে। আমার মেয়ে মরতে পারে না।

ইতির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন সাভার মডেল থানার ওসি শাহ জামান। তিনি জানান, এ ঘটনায় মামলা হয়েছে। নিহতের স্বামী মো. শাকিরুল হক শুভকে (৩০) আটক করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ চলছে।

নিহতের পরিবার সূত্রে জানা যায়, ২০২৩ সালের ৮ ডিসেম্বর শুভর সঙ্গে ইতির বিয়ে হয়। ইতি সাভারে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে সিনিয়র স্টাফ নার্স হিসেবে কর্মরত ছিলেন। আর তার স্বামী ঢাকায় বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন।

বিয়ের পর স্বামী-স্ত্রী চাকরির সুবাধে সাভারের তালতলা বেকারি এলাকায় ভাড়া বাসায় বসবাস করতেন।

শুক্রবার সকাল ৮টার দিকে ইতি হাসপাতালে উিউটি শেষ করে বাসায় ফেরেন। সকাল ১০টার দিকে ইতি তার মা পারভীন আক্তারের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি তার মাকে জানান, আমি কী এখানে থেকে মরব; না চলে আসব? তখন তার মা ইতিকে জানান, তোদের কী হয়েছে? তখন কোনো কিছুই বলে নাই।

এরপর ওর বোনকে ফোন দিয়ে কারণ জানতে চাই, তখনো কিছু বলে নাই। এরপর হঠাৎ আমার মেয়ের চিৎকার শুনতে পাই, এই চিৎকারই, শেষ কথা, মেয়ের কণ্ঠের শেষ চিৎকার। এরপর থেকে মেয়ের ফোন বন্ধ, মেয়ের জামাই শুভর ফোনে একাধিকবার কল দিলেও ফোন রিসিভ করে নাই।

তিনি আরও জানান, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বেয়াই (শুভর বাবা) ফোন দিয়ে বলেন, মেয়ের কী অবস্থা একটু খোঁজ নেন, তখন আমরা বলেছি, মেয়ের ফোন বন্ধ, জামাইতো কল রিসিভ করে না। এরপর শুভর নম্বরে কল দিলে সে রিসিভ করে, প্রথমে আমরা কেমন আছি এসব জিজ্ঞাস করে। তারপরে বলে ইতি আর নাই! সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পরিকল্পিতভাবে নির্যাতন করে আমার মেয়েকে মেরে ফেলা হয়েছে, আমি আমার মেয়ের হত্যার বিচার চাই।

শুভর বাবা গোলাম মোহাম্মদ খান জানান, আমি প্রথম শুনেছি আমার পুত্রবধূ ইতি অসুস্থ। পরে জানলাম সে আত্মহত্যা করেছে। ঘরের দরজা ভেঙে প্রতিবেশীরা এসে তাকে উদ্ধার করে। ঘরে ভাত-মাছ-মাংস রান্না করাছিল কেউ কিছু খায়নি। স্বামী-স্ত্রীর মধ্যে সম্ভবত বিরোধ চলছিল।

এদিকে ইতির মৃত্যুতে শোক বইছে এলাকাজুড়ে। ছুটেছে এসেছে ইতির বান্ধবীরাও। কয়েকদিন আগে বিয়ের মেহেদি রাঙা সেই হাত, বিয়ের শাড়ি আর স্মৃতিময় ঘটনা বলে তারা কান্নায় ভেঙে পড়ছেন।

ইতির বান্ধবী তাসফিয়া জাহান উর্মি জানায়, ইতি অত্যন্ত শান্ত স্বভাবের একটা মেয়ে। সে স্কুলজীবনে আমাদেরকে নানা পরামর্শ দিতো। সে মৃত্যুর পথ বেছে নেবে বিশ্বাসযোগ্য নয়।

ইতির লাশের ময়নাতদন্ত শেষে শনিবার রাতে গৌরীপুর পৌর শহরের সতিষা গ্রামের বাবার বাড়িতে এসে পৌঁছলে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। রাতেই তার লাশ বাবার বাড়ির পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।

;

বিএনপি এখন হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি এখন হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে। নির্বাচন বর্জন করার পর তাদের অবস্থা এমন হয়ে দাঁড়িয়েছে। নির্বাচনের পর বিএনপি এখন অদৃশ্য শক্তির উপর নির্ভর করা শুরু করেছে। তারা ক্ষণে ক্ষণে এখন বিদেশিদের কাছে যায়, কবে যে তারা তাবিজ-দোয়ার উপর ভর করে সেটাই আমার প্রশ্ন।

রোববার (১২ মে) বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে পররাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক জরুরি বৈঠক শেষে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের সরকার শেখ হাসিনার নেতৃত্বে খুব সুন্দর করে দেশ পরিচালনা করছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অতীতের যেকোন সময়ের চেয়ে চৎমকার জানিয়ে এসময় তিনি আরও বলেন, নির্বাচনের পরপরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট শেখ হাসিনাকে চিঠি লিখেছেন। এই সম্পর্কে আরও উচ্চতায় নিয়ে যেতে বাংলাদেশে আসছেন ডোনাল্ড লু।

এসময় উপজেলা নির্বাচন নিয়ে তিনি বলেন, উপজেলা নির্বাচনে কক্সবাজার জেলা আ'লীগ সভাপতি এবং সাধারণ সম্পাদক হেরে যাওয়া মানে নির্বাচন সুষ্ঠু হয়েছে।

 

;

৬ বিজ্ঞান ক্লাব পেল জাদুঘরের অনুদান



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৈজ্ঞানিক উদ্ভাবনী কাজ, বৈজ্ঞানিক প্রকাশনা ও বিজ্ঞান চর্চার জন্য ৬টি বিজ্ঞান ক্লাবকে ৭ লাখ ২০ হাজার টাকা অনুদান দিয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। বিজ্ঞান ক্লাবের প্রতিনিধিদের কাছে অনুদানের চেক হস্তান্তর করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবকে বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন প্রকাশের জন্য ১ লাখ ৭০ হাজার টাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটিকে ‘দেশীয় গবেষণায় ক্যারিয়ার উৎসব-২০২৪’ উদ্‌যাপনের জন্য ১ লাখ ৫০ হাজার টাকা, বরগুনা সায়েন্স সোসাইটিকে বরগুনায় বৃহৎ পরিসরে মহাকাশ ক্যাম্প আয়োজন ও বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের জন্য ১ লাখ ৫০ হাজার টাকা, বুয়েট রোবটিক্স সোসাইটিকে ‘রোবো কার্নিভাল-২০২৪’ আয়োজনের জন্য ১ লাখ টাকা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগকে ‘আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স-২০২৪’ আয়োজনের জন্য ১ লাখ ৫০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়।

বিজ্ঞান চর্চায় উৎসাহ প্রদান করার লক্ষ্যে বছরের বিভিন্ন সময়ে দেশের বিজ্ঞানসেবী সংগঠনগুলোর উদ্ভাবনী কাজে পৃষ্ঠপোষকতা প্রদান করে বিজ্ঞান জাদুঘর।

চেক প্রদান অনুষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, তরুণদের সর্বক্ষণ জ্ঞান বিজ্ঞান চর্চায়, পরিবেশ সুরক্ষায় ও মানবিক সহায়তার কাজে ব্যস্ত রাখতে হবে। অলস সময়ে তরুণরা বিভ্রান্ত হয়, বিপথে যায়, মূল্যবোধ হারিয়ে ফেলে। বিজ্ঞান জাদুঘর এক মহৎ লক্ষ্য নিয়ে দেশের বিস্তীর্ণ এলাকায় শুধু শিক্ষা প্রতিষ্ঠানে নয়, বিজ্ঞান ক্লাবগুলোকে নিয়ে নানা উদ্ভাবনী ও সৃজনশীল কাজে তরুণদের উদ্বুদ্ধ করে এবং জ্ঞান চর্চায় সম্পৃক্ত করে জাতি গঠনমূলক কাজ করছে।

;