অস্ট্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী

দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিদেশে বসে যারা দেশবিরোধী অপপ্রচারে লিপ্ত, তাদের বিরুদ্ধে সেই দেশের আইনে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (২৮ এপ্রিল) সকালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ২০ নম্বর ডিস্ট্রিক্টের হেলবেগটাসে অস্ট্রিয়া আওয়ামী লীগের নিজস্ব কার্যালয় উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

'হিউম্যানিটি এট দ্য ক্রসরোডস: অটোনোমাস উইপনস সিস্টেমস এন্ড দ্য চ্যালেঞ্জ অব রেগুলেশন' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে সরকারি সফরে এদিন ভোরে ভিয়েনায় পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী।

অস্ট্রিয়া আওয়ামী লীগ কার্যালয় উদ্বোধনকালে হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ সমৃদ্ধির পথে অদম্য গতিতে এগিয়ে চলছে। এই এগিয়ে চলাকে থামিয়ে দিতে স্বাধীনতাবিরোধী অপশক্তি ইউরোপ বসে অপপ্রচার ও ষড়যন্ত্র করছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী পর্যন্ত যখন বাংলাদেশের উন্নতিতে লজ্জা পাচ্ছেন তখনও বিএনপির নেতাদের চোখে উন্নয়ন ধরা পড়ে না। তারা বিদেশে পেইড এজেন্ট নিয়োগের মাধ্যমে দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত।

আওয়ামী লীগের নেতাকর্মীদের এ বিষয়ে আরও সোচ্চার হতে হবে, বিভিন্ন দেশে বসবাসকারী দেশবিরোধী তৎপরতাকারীদের মুখোশ উন্মোচন করতে হবে এবং প্রয়োজনে সে সব দেশের আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে, বলেন হাছান মাহমুদ।

বাংলাদেশের সকল সংগ্রাম, আন্দোলন ও সংকটে প্রবাসে আমাদের সংগঠনের নেতা-কর্মীগণ বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগকে সব জায়গায় ঐক্যবদ্ধ থাকতে হবে, ঐক্যবদ্ধ আওয়ামী লীগকে মোকাবিলার সাধ্য কারও নেই।

মন্ত্রী এ সময় রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের উন্নয়নে অবদান রাখায় প্রবাসীদের ধন্যবাদ জানান এবং তাদের বৈধপথে রেমিট্যান্স প্রেরণের আহ্বান জানান।

অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর নাসিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান শ্যামলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম. নজরুল ইসলাম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি রুহী দাস সাহা, রতন সাহা, বিল্লাল হোসেন, সাইফুল ইসলাম জসিম, সাংবাদিক সম্পাদক নয়ন হোসেন, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রবিন মোহাম্মদ আলী প্রমুখ।

   

নীলফামারীর সৈয়দপুরে একদিনে দুই মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
নীলফামারীর সৈয়দপুরে একদিনে দুই মরদেহ উদ্ধার

নীলফামারীর সৈয়দপুরে একদিনে দুই মরদেহ উদ্ধার

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সৈয়দপুরে একদিনে পৃথক স্থান থেকে দুজনের মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ।

রোববার (১২ মে) সকালে গোলাহাটের সরকার পাড়া ও দুপুরে পৌরসভার বাঙালিপুর এলাকা থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

নিহতরা হলেন- বাঙালিপুর এলাকার আব্দুর রহিমের ছেলে এলিট (১৬)। সে স্থানীয় লাইন্স স্কুল এন্ড কলেজের এসএসসি পরিক্ষার্থী ছিলেন। অন্যজন হলেন গোলাহাটের সরকার পাড়ার ওবায়দুল ইসলামের স্ত্রী লাইলি বেগম (৪২)।

নিহতের স্বজন ও পুলিশ সূত্রে জানা যায়, নিহত এলিট এবার এসএসসি পরিক্ষায় অংশগ্রহণ করেছিলেন। আজ সকালে এসএসসি ফলাফল প্রকাশ হয়, এতে সে এ প্লাস না পাওয়ায় নিজের ঘরে গলায় ফাঁস দেয়। পরে স্বজনরা তাকে ঝুলন্ত অবস্থায় দেখে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত্যু ঘোষণা করেন।

পরে পুলিশ মরদেহ উদ্ধার করে আইনী প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করেন।

অপরদিকে নিহত লাইলি বেগম স্বামীর সাথে অভিমান করে সকালে নিজে ঘরে গলায় ওড়না পেচিয়ে ফাঁস দেন। তা দেখে স্বজনরা পুলিশে খবর দেয় পুলিশ এসে তার মরদেহ উদ্ধার করে।

সৈয়দপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, পৃথক স্থান থেকে দুইজনের মরদেহ উদ্ধার করা হয়। আইনী প্রক্রিয়া শেষে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে।

;

রংপুরে কিশোর গ্যাংয়ের মূলহোতা মেরাজ গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রংপুরে হোটেল ব্যবসায়ীর উপর হামলাকারী কিশোর গ্যাংয়ের মূলহোতা মো. মেরাজ (২০) কে গ্রেফতার করেছে র‌্যাব ১৩। জেলার মিঠাপুকুর থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

রোববার (১২ মে) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব ১৩ এর উপ-পরিচালক (মিডিয়া) স্কোয়াড্রন লিডার মাহমুদ বশির আহমেদ।

প্রেসবিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, গত পহেলা মে রংপুর নগরীর গণেশপুর বকুলতলা এলাকায় মো. মিরাজ ও তার অন্যান্য কিশোর গ্যাং সদস্যরা ভাই ভাই হোটেল এন্ড রেস্টুরেন্ট এর সামনে পটকা ফুটাতে থাকে।

এতে হোটেল ম্যানেজার মো. শাহরিয়ার (২৬) বিরক্তি প্রকাশ করে এবং তাদের বাবা মা এর কাছে তাদের নামে অভিযোগ দিবে বলে জানায়। তখন সেখান থেকে চলে যায় তারা। পরেরদিন ২ মে মিরাজ ও তার কিশোর গ্যাং সদস্যরা দেশীয় অস্ত্র দা, কিরিচ, লোহার রড ইত্যাদি নিয়ে ভাই ভাই হোটেল এন্ড রেস্টুরেন্ট এ হামলা চালায়। হামলায় হোটেলের ম্যানেজার শাহরিয়ার গুরুতর আহত হন।

কিশোর গ্যাংয়ের সেদিনের হামলার ভিডিও (সিসি টিভি ফুটেজ) সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে। এছাড়াও গণমাধ্যমে প্রচারিত হলে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। ঘটনার পর মিরাজের সাথে থাকা অন্য দুই জন পুলিশের কাছে গ্রেফতার হলেও মিরাজ গা ঢাকা দেয়।

এ ঘটনায় হোটেল মালিক বাদী হয়ে ওই দিনেই রংপুর কোতয়ালী থানায় মামলা দায়ের করেন। মামলার পরপরই র‌্যাব ১৩ এর গোয়েন্দা দল ছায়া তদন্ত শুরু করে। ছায়া তদন্তের এক পর্যায়ে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আজ রোববার মিঠাপুকুর থানা এলাকায় অভিযান পরিচালনা করে কিশোর গ্যাং মূলহোতা মো. মিরাজ কে আটক করা হয়।

এ বিষয়ে র‌্যাব ১৩ এর উপ-পরিচালক (মিডিয়া) স্কোয়াড্রন লিডার মাহমুদ বশির আহমেদ জানান, গ্রেফতার কিশোর গ্যাং মুলহোতা মেরাজকে আইনি প্রক্রিয়া শেষ করে রংপুর মেট্রোপলিটন কোতয়ালী থানায় হস্তান্তর করা হয়েছে।

;

'কর্নেল-মেজরসহ মিয়ানমারের আরও ১৩৮ বিজিপি আশ্রয় নিল বাংলাদেশে'



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
'কর্নেল-মেজরসহ মিয়ানমারের আরও ১৩৮ বিজিপি আশ্রয় নিল বাংলাদেশে'

'কর্নেল-মেজরসহ মিয়ানমারের আরও ১৩৮ বিজিপি আশ্রয় নিল বাংলাদেশে'

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারে চলমান সংঘর্ষের মধ্যে নতুন করে ১৩৮ জন মিয়ানমারের সীমান্তরক্ষী আশ্রয় নিয়েছে বাংলাদেশে। যাদের মধ্যে মিয়ানমার সেনাবাহিনীর একজন লেফটেন্যান্ট কর্নেল এবং ২ জন মেজর রয়েছে। তাদেরও অতীতের মিয়ানমার সীমান্তরক্ষী এবং সেনা সদস্যদের যেভাবে ফেরত পাঠানো হয়েছে সেভাবেই ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (১২ মে) বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে পররাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক জরুরি বৈঠকের আগে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ তথ্য জানান।

এসময় তিনি বলেন, মিয়ানমারও তাদের নিয়ে যাওয়ার জন্য আগ্রহ রয়েছে।

সর্বশেষ বাংলাদেশে আশ্রয় নেয়া ২৮৮ জন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী ও সেনা সদস্যকে ফেরত পাঠায় বাংলাদেশ।

;

বিয়ের ছয় মাসের মধ্যে সাদা কাফনে বাড়ি ফিরল ইতি



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ)
বিয়ের ছয় মাসের মধ্যে সাদা কাফনে বাড়ি ফিরল ইতি

বিয়ের ছয় মাসের মধ্যে সাদা কাফনে বাড়ি ফিরল ইতি

  • Font increase
  • Font Decrease

ছয় মাস আগে মেহেদি রাঙা হাতে রঙিন শাড়ি পড়ে বাবার বাড়ি থেকে বরের হাত ধরে শ্বশুর বাড়িতে গিয়েছিলেন ফারিয়া হাসান ইতি (২৫)। আর ছয় মাস পর গত শনিবার (১১ মে) রাতে ইতি বাবার বাড়িতে ফিরেছেন সাদা কাফনে মোড়ানো লাশ হয়ে।

ফারিয়া হাসান ইতির বাড়ি ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের সতীষা মহল্লায়। তার বাবা অবসরপ্রাপ্ত সেনাসদস্য মো. আব্দুর রশিদ।

গত শুক্রবার (১০ মে) রাজধানী ঢাকার সাভার এলাকার একটি বাসা থেকে ইতির মরদেহ উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় ইতির স্বামী শাকিরুল হক শুভকে আটক করেছে পুলিশ।

শুভ ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের বালুয়াপাড়া মহল্লার গোলাম মোহাম্মদ খান পাঠানের ছেলে।

ইতির বাবা মো. আব্দুর রশিদের অভিযোগ, তার মেয়েকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। তিনি বলেন, মেয়ের লাশে আঘাতে চিহ্ন রয়েছে। তাকে নির্মমভাবে আঘাতের পর হয়তো ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়েছে বা হত্যা করে ফাঁসিতে ঝুলিয়েছে। আমার মেয়ে মরতে পারে না।

ইতির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন সাভার মডেল থানার ওসি শাহ জামান। তিনি জানান, এ ঘটনায় মামলা হয়েছে। নিহতের স্বামী মো. শাকিরুল হক শুভকে (৩০) আটক করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ চলছে।

নিহতের পরিবার সূত্রে জানা যায়, ২০২৩ সালের ৮ ডিসেম্বর শুভর সঙ্গে ইতির বিয়ে হয়। ইতি সাভারে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে সিনিয়র স্টাফ নার্স হিসেবে কর্মরত ছিলেন। আর তার স্বামী ঢাকায় বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন।

বিয়ের পর স্বামী-স্ত্রী চাকরির সুবাধে সাভারের তালতলা বেকারি এলাকায় ভাড়া বাসায় বসবাস করতেন।

শুক্রবার সকাল ৮টার দিকে ইতি হাসপাতালে উিউটি শেষ করে বাসায় ফেরেন। সকাল ১০টার দিকে ইতি তার মা পারভীন আক্তারের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি তার মাকে জানান, আমি কী এখানে থেকে মরব; না চলে আসব? তখন তার মা ইতিকে জানান, তোদের কী হয়েছে? তখন কোনো কিছুই বলে নাই।

এরপর ওর বোনকে ফোন দিয়ে কারণ জানতে চাই, তখনো কিছু বলে নাই। এরপর হঠাৎ আমার মেয়ের চিৎকার শুনতে পাই, এই চিৎকারই, শেষ কথা, মেয়ের কণ্ঠের শেষ চিৎকার। এরপর থেকে মেয়ের ফোন বন্ধ, মেয়ের জামাই শুভর ফোনে একাধিকবার কল দিলেও ফোন রিসিভ করে নাই।

তিনি আরও জানান, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বেয়াই (শুভর বাবা) ফোন দিয়ে বলেন, মেয়ের কী অবস্থা একটু খোঁজ নেন, তখন আমরা বলেছি, মেয়ের ফোন বন্ধ, জামাইতো কল রিসিভ করে না। এরপর শুভর নম্বরে কল দিলে সে রিসিভ করে, প্রথমে আমরা কেমন আছি এসব জিজ্ঞাস করে। তারপরে বলে ইতি আর নাই! সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পরিকল্পিতভাবে নির্যাতন করে আমার মেয়েকে মেরে ফেলা হয়েছে, আমি আমার মেয়ের হত্যার বিচার চাই।

শুভর বাবা গোলাম মোহাম্মদ খান জানান, আমি প্রথম শুনেছি আমার পুত্রবধূ ইতি অসুস্থ। পরে জানলাম সে আত্মহত্যা করেছে। ঘরের দরজা ভেঙে প্রতিবেশীরা এসে তাকে উদ্ধার করে। ঘরে ভাত-মাছ-মাংস রান্না করাছিল কেউ কিছু খায়নি। স্বামী-স্ত্রীর মধ্যে সম্ভবত বিরোধ চলছিল।

এদিকে ইতির মৃত্যুতে শোক বইছে এলাকাজুড়ে। ছুটেছে এসেছে ইতির বান্ধবীরাও। কয়েকদিন আগে বিয়ের মেহেদি রাঙা সেই হাত, বিয়ের শাড়ি আর স্মৃতিময় ঘটনা বলে তারা কান্নায় ভেঙে পড়ছেন।

ইতির বান্ধবী তাসফিয়া জাহান উর্মি জানায়, ইতি অত্যন্ত শান্ত স্বভাবের একটা মেয়ে। সে স্কুলজীবনে আমাদেরকে নানা পরামর্শ দিতো। সে মৃত্যুর পথ বেছে নেবে বিশ্বাসযোগ্য নয়।

ইতির লাশের ময়নাতদন্ত শেষে শনিবার রাতে গৌরীপুর পৌর শহরের সতিষা গ্রামের বাবার বাড়িতে এসে পৌঁছলে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। রাতেই তার লাশ বাবার বাড়ির পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।

;