একবছরে সড়ক দুর্ঘটনায় ৭২২১ জন নিহত

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪

সারাদেশে ২০১৮ সালে সড়ক, নৌ, রেল ও আকাশপথে ৫ হাজার ৫১৪টি দুর্ঘটনায় ৭ হাজার ২২১ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সংস্থারটি পর্যবেক্ষণে দেখা গেছে, ২০১৮ সালে ৫ হাজার ৫১৪টি  সড়ক দুর্ঘটনায, ৭ হাজার ২২১ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ১৫ হাজার ৪৬৬ জন।  এরমধ্যে রেলপথে ৩৭০ টি  দুর্ঘটনায়  ৩৯৪ জন নিহত এবং ২৪৮ জন আহত হয়। নৌপথে ১৫৮টি দুর্ঘটনায় ১২৬ জন নিহত ও ২৩৪ জন  আহত এবং  ৩৮৭ জন নিখোঁজ হয়েছেন,  আকাশ পথে পাঁচটি দুর্ঘটনায় ৫৫ জন নিহত এবং ৩২ জন আহত হয়েছে। 

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এবং সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই প্রতিবেদন তুলে ধরেন।

মোজাম্মেল হক বলেন, দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্র সমূহের প্রচারিত সড়ক দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করা হয়। এতে দেখা গেছে নিহত ও আহতদের মধ্যে ১ হাজার ২৫২ জন চালক-শ্রমিক, ৮৮০ জন শিক্ষার্থী, ২৩১ জন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য, ৭৮৭ জন নারী, ৪৮৭ জন শিশু, ১০৬ জন শিক্ষক, ৩৪ জন সাংবাদিক, ৩৩ জন চিকিৎসক, ৯ জন প্রকৌশলী, ২ জন আইনজীবী এবং ১৯২ জন রাজনৈতিক নেতা-কর্মী এই সড়ক দুর্ঘটনায় আক্রান্ত হয়েছে। 

এরমধ্যে ৭ হাজার ৩৫০টি  যানবাহনের পরিচয় মিলেছে। যার মধ্যে  ১৮.৯২ শতাংশ বাস ২৮.৬৮ শতাংশ ট্রাক, ৭.৯৩  শতাংশ কার-জিপ-মাইক্রোবাস, ৯.৬১  শতাংশ অটোরিকশা ২৫.৩০  শতাংশ, মোটরসাইকেল, ৩.৭২  শতাংশ ব্যাটারিচালিত রিকশা ৫.৮০  শতাংশ, নসিমন করিমন ও হিউম্যান হলার সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে বলে তিনি জানান।

এ সময় সংস্থাটি সড়ক দুর্ঘটনা রোধে ট্রাফিক আইন,  মোটরযান আইন সড়ক ব্যবহার বিধি বিধান সম্পর্কে স্কুল-কলেজে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের  ব্যাপক প্রচার ব্যবস্থা করা,  টিভি চ্যানেল ও সংবাদপত্র সমুহ সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ব্যাপক প্রচার ব্যবস্থা করা,  রোড সাইন স্থাপন করা, গণপরিবহন চালকদের প্রফেশনাল ট্রেনিং ও নৈতিক শিক্ষার ব্যবস্থা করা,  অনুমোদিত সড়ক পরিবহন আইন দ্রুত বাস্তবায়ন করা,  লাইসেন্স ইস্যু ও নবায়ন কালে চালকের ডোপ টেস্ট এর ব্যবস্থা করা, পর্যাপ্ত মানসম্মত গণপরিবহন নামানোর উদ্যোগসহ বিভিন্ন দিক নির্দেশনা ও পরামর্শ প্রদান করেন।