বেসরকারি মেডিকেল কলেজে আরো নজর দেয়ার তাগিদ প্রধানমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • Font increase
  • Font Decrease

বেসরকারি মেডিকেল কলেজের দিকে আরো নজর দেয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বেসরকারি মেডিকেল কলেজের প্রতি আরো নজর দেয়া প্রয়োজন। শিক্ষার্থীরা যেন সঠিক শিক্ষা নিয়ে চিকিৎসক হন, সেজন্য মনিটরিং বাড়াতে হবে।

রোববার (২৭ জানুয়ারি) সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় পরিদর্শন করে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, সরকার গঠনের পর থেকেই স্বাস্থ্য সেবা মানুষের কাছে পৌঁছে দিতে কাজ করেছে আমার সরকার। স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আমরা কমিউনিটি মেডিকেল স্থাপন করে দিয়েছি। এখন সারাদেশে অনেক চিকিৎসক দরকার।

প্রধানমন্ত্রী বলেন, বেসরকারি মেডিকেল কলেজের প্রতি আরো নজর দেয়া প্রয়োজন। মান ও সেবার উন্নয়ন প্রয়োজন। আগামীতে প্রতিটি বিভাগীয় শহরে আরো বড় মাপের হাসপাতাল গড়ে তোলা হবে।

এখন নার্সদের উচ্চশিক্ষার সুযোগ আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, নার্সরা সেবা দেবে না- এটা ঠিক নয়। নার্সদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। যারা রোগীদের সেবা দেবেন না, সেসব নার্সদের হুঁশিয়ার করেন প্রধানমন্ত্রী।

মন্ত্রণালয়কে শিগগিরই নার্সদের কর্মপরিধি আরো সুনির্দিষ্টকরণের তাগিদ দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, সব জেলায় সার্ভে করতে হবে, অনেক হাসপাতালে ডাক্তার থাকে না। যারা সেবা দেবেন না, তাদের ওএসডি করে রাখুন। চিকিৎসকদের রাষ্ট্রীয় সম্মান দেয়া হয়েছে, তাদের অবশ্যই চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে ৷ তা না হলে চাকরি থেকে চলে যেতে হবে তাদের ৷

সভার শুরুতেই নিজ মন্ত্রণালয়ের বিভিন্ন দিক ও চ্যালেঞ্জ প্রধানমন্ত্রীর সামনে উত্থাপন করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক৷

তিনি বলেন, আগামীতে ঢাকা মেডিকেল কলেজকে আরো সম্প্রসারণ করা হবে। আটটি বিভাগীয় শহরে ১০০ শয্যা বিশিষ্ট ক্যানসার হাসপাতাল স্থাপন করা হবে৷ ১০ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে৷ মেডিকেল কলেজগুলোতে চিকিৎসা বিদ্যায় পর্যাপ্ত শিক্ষকের অভাব রয়েছে৷ তাদের উৎসাহিত করতে প্রণোদনার ব্যবস্থা করা যেতে পারে। রোগীদের নিবিড় সেবা দিতে নার্সদের কর্মপরিধি সুনির্দিষ্ট করা প্রয়োজন।

   

লালমনিরহাটে তুষভান্ডার বাজারে আগুন, পুড়ল ২৫ দোকান



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ টি দোকান পুড়ে ছাই হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সাভির্সের ৪টি ইউনিট প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে এ আগুন নিয়ন্ত্রণে আনে।

স্থানীয়রা জানান, তুষভান্ডার বাজারে একটি ওষুধের দোকান থেকে আগুনের সূত্রপাত। মুহূর্তেই সেই আগুন গোটা বাজারে ছড়িয়ে পড়ে। সেই আগুনে পুড়ে যায় অন্তত ২৫টি দোকান। ধারণা করা হচ্ছে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। 

মার্কেটটির মালিক সাবেক এম পি ও বিএনপি নেতা সালেউদ্দিন আহমেদ হেলাল ও তার পরিবারের লোকজন। খবর পেয়ে স্থানীয় এমপি নুরুজ্জামান আহমেদ ঘটনাস্থলে ছুটে আসেন।

কালীগঞ্জের ইউএনও জহির ইমাম বার্তা২৪.কমকে বলেন, স্থানীয় লোকজন ও ফায়ার সাভির্সের সহযোগিতায় ৪টি ইউনিট প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনে। ধারণা করা হচ্ছে বিদ্যুতের শর্টসার্কিট থেকে এ আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।

;

লক্ষ্মীপুরে ৩ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে ২০২৪-২০২৫ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ৩ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই আয়োজন করেন কৃষি সম্প্রসারণ অধিদফতর।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লক্ষ্মীপুর-৩ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু।

আলোচনা সভা শেষে উপকার ভোগীদের হাতে সরা বীজ তুলে দেন অতিথিবৃন্দ।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসান ইমাম জানান, ২০২৩-২০২৪ অর্থ বছরের বরাদ্দ ২০২৪-২০২৫ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সদর উপজেলার ২১টি ইউনিয়ন ও ১ পৌরসভার ক্ষুদ্র ও প্রান্তিক ৩ হাজার কৃষকের মধ্যে বিনামূল্যে জনপ্রতি ১ বিঘা আবাদের জন্য আউশ ধান (উফশী) বীজ ৫ কেজি, রাসায়নিক সার ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি এবং সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় সরকারি ভর্তুকি মূল্যে ১টি কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়েছে।

;

বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে প্রাইভেটকারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে প্রাইভেটকারে আগুন

বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে প্রাইভেটকারে আগুন

  • Font increase
  • Font Decrease

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে একটি প্রাইভেটকারে হঠাৎ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুর ১২টা ১০ মিনিটের দিকে আগুন লাগে বলে জানায় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রোজিনা আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুর ১২টা ১০ মিনিটের দিকে প্রাইভেটকারটিতে আগুন লাগার খবর পায়। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভাতে কাজ করে। বেলা ১২টা ৪০ মিনিটে আগুন নির্বাপণ করা হয়েছে।

তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি বলেও জানান তিনি।

কুর্মিটোলা ফায়ার স্টেশনের ওয়্যারহাউজ ইন্সপেক্টর মোনায়েম বিল্লাহ জানান, গাড়িটিতে শুধুমাত্র চালক ছিলেন। কোনো যাত্রী ছিলেন না। আগুন লাগার পর চালক বাইরে বেড়িয়ে আসেন। কেউ হতাহত হয়নি।

;

বগুড়ায় পিকআপের ধাক্কায় বৃদ্ধ নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বগুড়ার নন্দীগ্রামে পিকআপের ধাক্কায় মুসলিম উদ্দিন (৭০) নামের এক বৃদ্ধ নিহত হয়েছেন। দুর্ঘটনার পরপরই পিকআপসহ চালককে আটক করেছে স্থানীয় লোকজন।

বুধবার (১৫ মে) রাত সাড়ে ৯টার দিকে বগুড়া-নাটোর মহাসড়কে নন্দীগ্রাম উপজেলার কুন্দারহাট বাসস্ট্যান্ডের যাত্রী ছাউনির সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহত মুসলিম উদ্দিন প্রামাণিক (৭০) উপজেলার কালাই-চাপর এলাকার মৃত ফয়েজ উদ্দিনের ছেলে। আটক পিকআপ চালক রাজু মিয়া (২৫) বগুড়া সদরের নওদাপাড়ার আব্দুস সালামের ছেলে।

নন্দীগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজমগীর হোসাইন আজম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, বৃদ্ধ মৃসলিম উদ্দিন কুন্দারহাটে নামাজ শেষে বাড়ি ফেরার জন্য বাসস্ট্যান্ডে যাত্রী ছাউনির সামনে বগুড়া-নাটোর মহাসড়ক পার হচ্ছিলেন। এসময় নাটোর থেকে বগুড়াগামী পিকআপ ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। দুর্ঘটনার পরপরই স্থানীয় লোকজন চালকসহ পিকআপটি (বগুড়া ন-১১-১৬৭৯) আটক করে।

পরে পুলিশ চালক ও পিকআপটি হেফাজতে নেয়। নিহতের মরদেহ আইনগত প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

;