তিস্তায় পানি বৃদ্ধিতে নিম্নাঞ্চল প্লাবিত

  • মনিরুজ্জামান মুন ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
  • |
  • Font increase
  • Font Decrease

পানিতে তলিয়ে গেছে ঘরবাড়ি ও রাস্তাঘাট

পানিতে তলিয়ে গেছে ঘরবাড়ি ও রাস্তাঘাট

ভারী বৃষ্টিপাত ও উজানের ঢলে তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীর পানি বিপৎসীমা ১৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে তিস্তা ও ধরলা নদীর তীরবর্তী এলাকা ঘরবাড়ি ও রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। হুমকির মুখে রয়েছে তিস্তার বাঁধ। এতে জেলার ৫ উপজেলায় পানি বন্দি হয়ে পড়েছে প্রায় ৫ হাজার পরিবার। নতুন নতুন এলাকায় পানি প্রবেশ করছে।

রোববার  (৭ জুলাই ) সকাল ৯ টায় তিস্তা ব্যারাজের পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫২দশমিক ০২ সেন্টিমিটার, যা বিপৎসীমা ১৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার)। এর আগে  সকাল ৬ টায় তিস্তার পানি ১২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। 

বিজ্ঞাপন

অপরদিকে ধরলা নদীর শিমুলবাড়ি পয়েন্টে বিপৎসীমা ১৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বসতবাড়ি ও রাস্তাঘাট পানি নিচে

খোঁজ নিয়ে জানা গেছে, তিস্তা ও ধরলার নদীর পানি বৃদ্ধিতে লালমনিরহাটের পাঁচ উপজেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরের বসতবাড়ি ও রাস্তাঘাট পানি নিচে তলিয়ে গিয়ে ভোগান্তিতে পড়েছে নদী পাড়ের মানুষ। পাশাপাশি গবাদি পশু হাঁস মুরগি নিয়ে বিপদে পড়ছেন।  এতে ৫ হাজার পরিবার পানি বন্দী হয়ে পড়ছে। পরিবারগুলো কলার ভেলা ও নৌকায় করে চলাচল করছে। অনেকে রান্না করতে না পেরে শুকনা খাবার খেয়ে দিন পার করছেন। 

হাতীবান্ধা উপজেলার প্রকল্প ও বাস্তবায়ন কর্মকর্তা মাইদুল ইসলাম বলেন,উপজেলার গড্ডিমারী ইউনিয়নের তিস্তা কলোনী বাঁধ ও বড়খাতা ও হাতীবান্ধা বাইপাস সড়কের যে ধস শুরু হয়েছে। তা দ্রুত মেরামতের জন্য কাজ চলছে। 

হাতীবান্ধা উপজেলায় পাটিকাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল আলম সাদাত  বার্তা২৪.কমকে বলেন, অত্র ইউনিয়নের পাঁচ শতাধিক মানুষ পরিবার পানিবন্দি হয়ে পড়ছে। পাশাপাশি দেখা দিয়েছে নদী ভাঙ্গন। 

পাউবো লালমনিরহাটের  নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার বলেন,  আগামী ২৪ ঘণ্টা এই অঞ্চলের নদ নদীর পানি বাড়তে পারে। ফলে নিচু এলাকা প্লাবিত হবে। ধস এলাকায় জরুরি জিও ব্যাগ ফেলা হচ্ছে। আমরা সার্বক্ষণিক খোঁজখবর রাখছি।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ বার্তা২৪.কমকে বলেন,পানিবন্দি মানুষের তালিকা চেয়ে উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশ প্রদান করা হয়েছে।