আশুলিয়ায় কর্মপরিবেশ স্বাভাবিক, বন্ধ ২২ কারখানা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
  • |
  • Font increase
  • Font Decrease

আশুলিয়ায় কর্মপরিবেশ স্বাভাবিক, বন্ধ ২২ কারখানা

আশুলিয়ায় কর্মপরিবেশ স্বাভাবিক, বন্ধ ২২ কারখানা

টানা কয়েকদিন ধরে শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের জেরে সৃষ্টি অস্থিরতা কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরেছে। নির্ধারিত সময়ে বেশিরভাগ পোশাক কারখানায় কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। এরমধ্যে সাধারণ ছুটি ৬টি আর শ্রম আইনের ১৩ (১) ধারামতে ছুটি রয়েছে ১৬ টি কারখানা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম।

বিজ্ঞাপন

চলতি সপ্তাহের শুরু থেকে এই শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু হয়। শিল্প পুলিশ জানায়, ২২টি কারখানা ব্যতিত আজ চালু রয়েছে শিল্পাঞ্চলের বাকি সকল কারখানা, এবং শ্রমিকরাও স্বতস্ফুর্তভাবে কাজ করছেন।

এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। বাড়ানো হয়েছে নজদারি। কোথায় কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

শিল্প পুলিশ জানায়, যেসকল কারখানাগুলো এখনো এই অঞ্চলে বন্ধ রয়েছে, সেগুলো খুলে দিতে মালিকপক্ষ এবং বিজিএমইএ’র সাথে আলোচনা অব্যাহত রেখেছে শিল্প পুলিশ। শ্রমিকরা সবাই কাজ করতে আগ্রহী, এবং বন্ধ কারখানাগুলোর সামনে গিয়ে শ্রমিকরা যেই শোরগোল করছেন, এর কারণ তারা কাজ করতে চান। কারখানাগুলো খুলে দেওয়া হলে টুকটাক যেখানে যা সমস্যা রয়েছে, আলাপ আলোচনার মাধ্যমে বিষয়গুলোরও সমাধান সম্ভব হবে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, এখন পর্যন্ত সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, সকল কারখানায় কার্যক্রম চলমান আছে, শ্রমিকরা কাজ করছেন।

এর বাহিরে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩(১) ধারায় ১৬টি এবং ৬টি কারখানায় সাধারণ ছুটি রয়েছে বলে জানান তিনি।

এছাড়াও শিল্পাঞ্চলের নিরাপত্তায় বিভিন্ন কারখানার সামনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মোতায়েন থাকার পাশাপাশি যৌথ বাহিনীর টহল কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।