যৌথ অভিযানে ১৮৫ অবৈধ অস্ত্র উদ্ধার, গ্রেফতার ৮৪

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ছাত্র আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হয় সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। আওয়ামী লীগ সরকারের ক্ষমতাচ্যুতের পরপরই সারা দেশের বিভিন্ন সরকারি স্থাপনা ও থানায় চালানো হয় হামলা। করা হয় লুটপাট, ছিনিয়ে নেয়া হয় আইনশৃঙ্খলা বাহিনীর অস্ত্র ও গোলাবারুদ।

এ ঘটনার পর গত ২৫ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত এক প্রজ্ঞাপনে বিগত ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত বেসামরিক জনগণকে দেওয়া আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করে ৩ সেপ্টেম্বরের মধ্যে গোলাবারুদসহ আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট থানায় জমা দেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়। এই সময়ের মধ্যে বৈধ অস্ত্রও জমা না দিলে সেগুলোও অবৈধ হবে বলে জানানো হয়।

বিজ্ঞাপন

তবে ঘোষণার পরও অস্ত্র ও গোলাবারুদ জমা না দেওয়ায় যৌথ বাহিনীর অভিযানে মোট ১৮৫টি অস্ত্র উদ্ধার হয়েছে। একই সঙ্গে ৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) পুলিশ সদরদপ্তরের এআইজি মিডিয়া ইনামুল হক সাগর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

ইনামুল হক সাগর জানান, ৪ সেপ্টেম্বর ২০২৪ হতে শুরু হওয়া অস্ত্র উদ্ধার অভিযানে আজ পর্যন্ত মোট অস্ত্র উদ্ধার হয়েছে ১৮৫ টি। মোট গ্রেফতার করা হয়েছে ৮৪ জনকে। উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রিভলবার- ১১টি, পিস্তল- ৫৬টি, রাইফেল- ১১টি, শটগান- ২৫টি, পাইপগান- ৫টি, শুটারগান- ২০টি, এলজি- ১৩টি, বন্দুক- ২৫টি, একে ৪৭- ১টি, গ্যাসগান- ২টি, চাইনিজ রাইফেল- ১টি, এয়ারগান- ৩টি, এসবিবিএল- ৪টি, এসএমজি- ৪টি, টিয়ার গ্যাস লঞ্চার- ২টি, থ্রি-কোয়াটার- ২টি।।

এদিকে পুলিশ সদর দফতরের তথ্য অনুযায়ী, গত ৫ সেপ্টেম্বর পর্যন্ত লুট হওয়া অস্ত্রের প্রস্তুতকৃত তালিকায় হারানো অস্ত্রের সংখ্যা ৫ হাজার ৮১৮টি। এর মধ্যে উদ্ধার হয়েছে ৩ হাজার ৯৩৩টি। এখনও উদ্ধার হয়নি ১ হাজার ৮৮৫টি।