৬৩ দিনেই চালু কাজীপাড়া মেট্রোস্টেশন, যাত্রীদের উচ্ছ্বাস

  • গুলশান জাহান সারিকা, স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

‘ঢাকার তীব্র জ্যামে মেট্রোরেল স্বস্তি নিয়ে এসেছিল। হুট করে ছাত্র আন্দোলনের সময় দুর্বৃত্তদের হামলায় কাজীপাড়া স্টেশনটি ক্ষতিগ্রস্ত হওয়ায় এতোদিন তা বন্ধ ছিল। এতে মতিঝিলে অফিস করতে কাজীপাড়া থেকে রিকশা করে শেওড়াপাড়া গিয়ে মেট্রোয় উঠতে হতো। এতে অনেক দুর্ভোগ পোহাতে হয়েছে। প্রথমে তো বলেছিল এটি ঠিক হতে বছর খানেকের মতো সময় লাগবে। কিন্তু এতো অল্প সময়ের মধ্যে স্টেশনটি চালু হবে তা ভাবিনি। এখন আগের মতোই চলাচল করতে পারবো ভেবে ভালো লাগছে’- তৃপ্তির হাসি দিয়ে কথাগুলো বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির গন্তব্যে যাওয়া মেট্রোর নিয়মিত যাত্রী ইমাদুল হক। 

শুধু ইমাদুল হক নয় সরেজমিনে কাজীপাড়া থেকে যাতায়াত করা এমন অনেক যাত্রীকেই দেখা যায় উচ্ছ্বসিত মনোভাবে। একদিকে কাজীপাড়া স্টেশন চালু অন্যদিকে সপ্তাহের সাত দিনই মেট্রোরেল চলাচলের ঘোষণা- এমন খবরকে মেট্রো যাত্রীদের জন্য স্বস্তিরই বলা যায়!

বিজ্ঞাপন

দীর্ঘ দুই মাস পর শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় আবারও চালু হয় স্টেশনটি। ছুটির দিন থাকায় অন্যান্য দিনের থেকে স্টেশনটিতে তুলনামূলকভাবে যাত্রীদের চাপ একটু কম লক্ষ্য করা গেলেও সবাই ছিল উচ্ছ্বসিত। কাজীপাড়া স্টেশন চালু হওয়ায় মিরপুর-১০ স্টেশন এর যাত্রীদেরও এ স্টেশন থেকে উঠতে দেখা যায়।

বিজ্ঞাপন

আরেক যাত্রী ইকবাল হোসেন বলেন, আগে শুনেছিলাম মেট্রোরেল চালু হতে বছরখানেক লাগবে। কিন্তু ১ মাসেই মেট্রো চালু হলো। এদিকে দুই মাসেই ক্ষতিগ্রস্ত কাজীপাড়া স্টেশনও চালু হলো। আশা করছি মিরপুর-১০ও খুব দ্রুত সময়ে চালু হবে। মিরপুরবাসীর জন্য মেট্রো এখন জরুরি যোগাযোগ ব্যবস্থা।

কাজীপাড়ার বাসিন্দা জাকির হোসেন মেয়েকে নিয়ে শাহাবাগ যাওয়ার পথে উচ্ছ্বসিত হয়ে বলেন, এতোতাড়াতাড়ি স্টেশনটি চালু হবে ভাবিনি। আমাদের কাজীপাড়াবাসীর জন্যে খুব উপকার হলো।

এদিকে শুক্রবারেও মেট্রোরেল চলাচল করায় স্বস্তি ফিরেছে নগরবাসীর।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত চাকরিজীবী মোহাম্মাদ জুলফিকার কাজীপাড়া স্টেশন থেকে পরিবারকে নিয়ে ঘুরতে যাচ্ছেন উত্তরায়। তিনি বলেন, ছুটির দিনে মেট্রো চালু হওয়ায় ভালো হয়েছে। বন্ধের দিনে পরিবারসহ কোথাও ঘুরতে যেতেও সুবিধা আবার দ্রুত গন্তব্যে ফিরে আসাটাও নিশ্চিত।


টিএসসির উদ্দেশ্য যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী মুন বার্তা২৪.কম-কে বলেন, আমি টিএসসির বিভিন্ন সংগঠনে ভাষা, উচ্চারণ, আবৃত্তি শিখি। আমার এ ক্লাসগুলো শুক্রবার হওয়ায় বাসে করে যেতে আসতে অনেকটা সময় লাগে। এখন মেট্রো চালু হওয়ায় ১৫ থেকে ২০ মিনিট সময় হাতে নিয়ে যেতে পারবো। এছাড়া অনেক চাকরির পরীক্ষা থাকে শুক্রবারে। দূরে সিট পড়লেও চলাচলে সুবিধা হবে। 

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ১৯ জুলাই দুর্বৃত্তদের হামলায় ক্ষতিগ্রস্ত হয় মেট্রোরেলের দুটি গুরুত্বপূর্ণ স্টেশন কাজীপাড়া ও মিরপুর-১০। তখন তৎকালীন সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল মেট্রো পুনরায় চালু হতে দীর্ঘ সময়ের প্রয়োজন হবে। কিন্তু দেখা যায় মাত্র ৩৭ দিনের মাথায় ফের স্বাভাবিক হয় রাজধানীর দ্রুতগামী এই যান। আর ৬৩ দিনের মধ্যে কাজীপাড়া স্টেশনটি চালু হওয়ায় এই অঞ্চলের মানুষের মনে ফিরে এসেছে উচ্ছ্বাস। যদিও এখনো ঠিক হয়নি মিরপুর-১০ স্টেশনটি। তবে যাত্রীদের আশা খুব শীঘ্রই এই স্টেশনটিও চালু হবে।