শিল্প কারখানায় অস্থিতিশীলতা, যৌথ অভিযানে গ্রেফতার ১৮

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গাজীপুরে দুটি কারখানায় শ্রমিকদের উস্কানি দিয়ে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির ঘটনায় যৌথ বাহিনী অভিযান চালিয়ে ১৮ জনকে গ্রেফতার করেছে। 

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন গাজীপুরের কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রিয়াদ। তবে আটককৃতদের নাম পরিচয় দেননি পুলিশ।

বিজ্ঞাপন

এর আগে, গত রোববার (২২ সেপ্টেম্বর) জেলার কালিয়াকৈর উপজেলার মৌচাক কোকোলা ফুড প্রোডাক্ট ও বক্তারপুর এলাকার ইকো নিট কারখানায় শ্রমিক অসন্তোষ ও কারখানায় উত্তেজনা সৃষ্টির অভিযোগে ওইদিন রাতে বিভিন্ন স্থানে অভিযান চালায় যৌথ বাহিনী। পরে এ ঘটনায় জড়িত ১৮ জনকে গ্রেফতার করা হয়।

জানা গেছে, কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় কোকোলা ফুড প্রোডাক্টস লিমিটেড কারখানায় গত রোববার বেতন বৃদ্ধির দাবিতে সকালে কারখানার প্রধান ফটক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শ্রমিকেরা। এক পর্যায়ে কারখানার পাশে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে কয়েকটি যানবাহন ভাঙচুর করেন তারা। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে সেনাবাহিনী ও শিল্প পুলিশের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সঙ্গে কথা বলে বেলা সাড়ে ১১টার দিকে মহাসড়ক থেকে সরিয়ে দিলে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

এছাড়াও উপজেলার বক্তারপুর এলাকায় ইকু নিটা (সামাহার) কারখানার শ্রমিকেরা গত বৃহস্পতিবার থেকে বেতন বৃদ্ধিসহ কয়েক দফা দাবিতে কারখানায় কাজ বন্ধ রেখে বিক্ষোভ করছিলেন শ্রমিকরা। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বোঝানোর চেষ্টা করলে কারখানার কয়েকজন কর্মকর্তাকে মারধর করেন। এসব ঘটনায় নেতৃত্বদানকারী শ্রমিকদের মধ্যে কয়েকজন নজরে এলে যৌথবাহিনী বিভিন্ন এলাকায় অভিযান চালায় তাদের গ্রেফতার করে।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রিয়াদ বিষয়টি নিশ্চিত করে বলেন, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চলমান।