‘যাচাই-বাছাই ছাড়া সামাজিক মাধ্যমে কোনো কিছু শেয়ার নয়’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

শিক্ষার্থীকে পুরস্কার তুলে দিচ্ছেন অধ্যক্ষ, ছবি: সংগৃহীত

শিক্ষার্থীকে পুরস্কার তুলে দিচ্ছেন অধ্যক্ষ, ছবি: সংগৃহীত

ইন্টারনেটে পাওয়া যেকোনো তথ্য যেমন বিশ্বাস করা যাবে না, তেমনি যাচাই-বাছাই ছাড়া সেগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করাও যাবে না।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে শের-ই-বাংলা স্কুল এন্ড কলেজের মধুবাগ মিলনায়তনে গুজব প্রতিরোধে এক আলোচনা সভা ও প্রবন্ধ প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসনে আরা হেলেন এসব কথা বলেন। নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহযোগিতায় সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সাকমিড) এই আলোচনা সভার আয়োজন করে।

বিজ্ঞাপন

তিনি বলেন, গুজব প্রতিরোধ ও প্রতিকারের জন্য মানুষের সচেতনতা ও সতর্কতা অত্যন্ত জরুরি। এজন্য ভুল ও বিভ্রান্তিকর তথ্য থেকে উত্তরণের জন্য শিক্ষার্থীদের সচেতন করার পাশাপাশি গুজব প্রতিরোধে মাল্টিস্টেক হোল্ডার সৃষ্টি করতে হবে।

সামাজিক মাধ্যমে গুজব প্রতিরোধে ব্যাপক জনসচেতনতা গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ডিজিটাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল ও বিভ্রান্তিকর তথ্য প্রতিরোধের ক্ষেত্রে সামাজিক সচেতনতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অবশ্য সচেতনতার পাশাপাশি তিনি শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের মানসিকতার পরিবর্তনও জরুরি বলে ব্যক্ত করেন। এছাড়াও প্রতিযোগিতায় প্রতিষ্ঠানটির সহকারী শিক্ষক মো. এনামুল ইসলামসহ অন্যান্য শিক্ষকরা আলোচনা সভায় উপস্থিত থেকে গুজব প্রতিরোধের জন্য শিক্ষার্থীদের আহ্বান করেন।

সাকমিড এর প্রোগ্রাম অফিসার মাহবুবা আহমেদ রোজী ও মো. রাশেদুজ্জামান রাশেদ আলোচনা সভাটি পরিচালনা করেন। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।