চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। বুধবার (২৫ সেপ্টেম্বর) আবহাওয়াবিদ শাহানাজ সুলতানার স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এ সতর্কবার্তা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে পড়েছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে রংপুর বিভাগে আগামী তিন দিনের মধ্যে বন্যার শঙ্কার কথা জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে তার ভেরিফায়েড ফেসবুক পোস্টে এ তথ্য জানান।

তিনি জানান, দেশব্যাপী চলমান বৃষ্টি আগামী শনিবার (২৮ সেপ্টেম্বর) পর্যন্ত অব্যাহত থাকার প্রবল আশঙ্কা রয়েছে। আজ রাত ১২টার মধ্যে খুলনা ও সিলেট বিভাগের জেলাগুলোতে মাঝারি থেকে ভারি মানের বৃষ্টিপাতের প্রবল শঙ্কা রয়েছে। এ ছাড়া আগামীকাল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোর ওপরে মাঝারি থেকে ভারি মানের বৃষ্টিপাতের কথাও জানান তিনি।

মোস্তফা কামাল আরও জানান, রংপুর বিভাগের জেলাগুলোর ওপরে আগামী শনিবার পর্যন্ত এক নাগাড়ে বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এর ফলে রংপুর বিভাগের জেলাগুলোর ওপরে বন্যার সৃষ্টি হতে পারে। এ সময় রংপুর বিভাগের পুকুরের মাছ রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রাখার জন্য পরামর্শ দেন তিনি। এ ছাড়াও আগামী ৩ দিন রংপুর বিভাগের কৃষকদের জমিতে সার ও কীটনাশক না দেওয়ার জন্যও পরামর্শ দেন এই আবহাওয়াবিদ।