‘তথ্য অধিকার সব নাগরিকের বাক স্বাধীনতার জন্য অপরিহার্য’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

তথ্য অধিকার নাগরিকের বাক স্বাধীনতার জন্য অপরিহার্য

তথ্য অধিকার নাগরিকের বাক স্বাধীনতার জন্য অপরিহার্য

রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সরকার অসীম কুমার বলেছেন, তথ্য অধিকার একটি সার্বজনীন মানবাধিকার, যা সব নাগরিকের চিন্তা, বিবেক ও বাক স্বাধীনতার জন্য অপরিহার্য। ১৯৪৮ সালের মানবাধিকার সনদের ১৯ ধারায় তথ্য অধিকার সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৪ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশের সংবিধানের ৭ অনুচ্ছেদে বলা হয়েছে, জনগণ সব ক্ষমতার মালিক, এবং ৩৯ অনুচ্ছেদে বলা হয়েছে যে, চিন্তা, বিবেক ও বাক স্বাধীনতার জন্য তথ্য পাওয়ার অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তথ্য অধিকার ছাড়া জনগণের চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা বাস্তবায়ন সম্ভব নয়।

সরকার অসীম কুমার আরও বলেন, অনেক সময় তথ্য অধিকার আইনের বিষয়ে যথেষ্ট জ্ঞান ও সচেতনতার অভাবে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পক্ষ থেকে তথ্য প্রদান বিলম্বিত হয়।

তিনি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, তথ্য অধিকার আইনের সঠিক প্রয়োগের জন্য এ আইনের বিভিন্ন ধারা-বিধান সম্পর্কে যথাযথভাবে অবগত হওয়া অত্যন্ত জরুরি। সঠিক জ্ঞান না থাকলে আইনের কার্যকারিতা ক্ষতিগ্রস্ত হয়, ফলে নাগরিকদের প্রয়োজনীয় তথ্যপ্রাপ্তিতে সমস্যা হয়।

এ সময় তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে তথ্য অধিকার আইন সম্পর্কে ভালোভাবে জানার এবং সঠিক সময়ে তথ্য সরবরাহ করার ওপর গুরুত্বারোপ করে বলেন, তথ্য জনগণের প্রাপ্য, এবং এটি দিতে কোনো ধরনের জটিলতা সৃষ্টি করা উচিত নয়। তথ্য সরবরাহ দ্রুত এবং সঠিকভাবে করা প্রত্যেক সরকারি কর্মচারীর দায়িত্ব।

আলোচনা সভার শুরুতে রাজশাহী পিআইডি’র উপপ্রধান তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামান তথ্য অধিকার আইন ২০০৯-এর আওতায় নাগরিকের তথ্য চাওয়ার প্রক্রিয়া এবং করণীয় বিষয়ে একটি সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন। তিনি বলেন, তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে হলে সংশ্লিষ্ট সকলকে তথ্যের প্রবাহ, সরবরাহ এবং গ্রহণযোগ্যতার বিষয়টি সম্পর্কে সচেতন থাকতে হবে। জনগণকে ক্ষমতায়িত করার জন্য তথ্যের প্রাপ্তি নিশ্চিত করতে হবে, যাতে তারা সরকারের কার্যক্রমের প্রতি আস্থা রাখতে পারে এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

এ বছর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৪-এর প্রতিপাদ্য ছিল “রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ” এবং এ বছরের স্লোগান ছিল “কর্তৃপক্ষের সকল দ্বার খুলে দেবে তথ্য অধিকার।”

আলোচনা সভায় সভায় জেলা তথ্য অফিসের পরিচালক মোহাঃ ফরহাদ হোসেন, টিআইবি’র আঞ্চলিক সমন্বয়কারী মোঃ মনিরুল হক, ব্র্যাক জেলা প্রতিনিধি মোঃ মহসিন আলী বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় অন্যান্য বক্তারাও তথ্য অধিকার আইন নিয়ে তাদের মতামত তুলে ধরেন। জেলা তথ্য অফিসের পরিচালক মোহাঃ ফরহাদ হোসেন বলেন, তথ্য অধিকার শুধু জনগণের ক্ষমতায়নের হাতিয়ার নয়, এটি রাষ্ট্রীয় স্বচ্ছতার প্রতীক। তিনি জনগণের সঙ্গে সরকারি কার্যক্রমের প্রতিটি স্তরে তথ্য বিনিময় ও সরবরাহের মাধ্যমে প্রশাসন আরও কার্যকর ও জবাবদিহিমূলক হতে পারে বলে উল্লেখ করেন।