‘বাংলার জ্যোতি’ জাহাজ বিস্ফোরণে নিহত ১

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নোঙর করা ‘বাংলার জ্যোতি’ নামের একটি তেলবাহী জাহাজে বিস্ফোরণে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও দুই জন নিখোঁজ রয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বেলা পৌনে ১১টার দিকে বন্দরের ডলফিন জেটিতে এ ঘটনা ঘটে। দেড়টার দিকে বিস্ফোরণ থেকে সৃষ্ট আগুন নিযন্ত্রণে আসে।

বিজ্ঞাপন

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বন্দরের সচিব অফিসের ওমর ফারুক বলেন, ‘বাংলার জ্যোতি’ জাহাজটি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন। আগুন লাগার কারণ তদন্ত সাপেক্ষে জানা যাবে। প্রাথমিকভাবে একজন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এছাড়া দুজন নিখোঁজ রয়েছেন।

ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শরীফ হাসনাত বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় সৌরভ কুমার সাহা নামে একজন ডেক ক্যাডেট মৃত্যুবরণ করেছেন। তার বাড়ি ঝিনাইদহ। এছাড়া হতাহত রয়েছেন বেশ কয়েকজন।

এর আগে, বেলা ১১টার দিকে আগুন লাগার খবর পেয়ে নৌবাহিনী, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

বন্দরের কর্মকর্তারা বলছেন, আগুনের খবর পেয়ে সঙ্গে সঙ্গে বন্দর কর্তৃপক্ষের পাঁচটি ও নৌবাহিনীর একটি টাগবোট ঘটনাস্থলে যায়। আশপাশে থাকা জাহাজগুলো নিরাপদে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম অঞ্চলের কন্ট্রোল রুম থেকে জানানো হয়, বেলা ১১টায় আগুন লাগার খবর পায় তারা। প্রথমে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভাতে যায়। কিন্তু আগুনের ভয়াবহতা বৃদ্ধি পাওয়ায় আরও ৬টি ইউনিট যুক্ত করা হয়। পরে ৮টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুনের সূত্রপাত হয়েছে কীভাবে তা এখনও জানা যায়নি।

বাংলার জ্যোতি তেলবাহী জাহাজটি মূলত বঙ্গোপসাগরের কুতুবদিয়ার বড় জাহাজ থেকে চট্টগ্রামের কর্ণফুলী নদীর সংলগ্ন ইস্টার্ন রিফাইনারিতে তেল নিয়ে আসে। এ বাণিজ্য জাহাজে ২৫-৩০ মত কর্মকর্তা-কর্মচারী কাজ করেন। জাহাজটি ১৯৮৭ সালে ডেনমার্কে তৈরি করা হয়।