একুশে পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী মজিবর রহমান মারা গেছেন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
  • |
  • Font increase
  • Font Decrease

একুশে পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী মজিবর রহমান

একুশে পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী মজিবর রহমান

রংপুরের কৃতি সন্তান একুশে পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী ও মুক্তিযুদ্ধের সংগঠক মজিবর রহমান মাস্টার মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৯৫ বছর।

শনিবার ( ৫ অক্টোবর) সকাল ৯টার দিকে রংপুর নগরীর গুড হেলথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন তিনি।

বিজ্ঞাপন

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার পরিবার।

পরিবার সূত্রে জানা গেছে, নিজ বাড়ি রংপুরের বদরগঞ্জ উপজেলার খিয়ারপাড়া গ্রামে বাদ আসর পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে।

১৯৩৭ সালে ১ সেপ্টম্বর ভাষাসৈনিক মজিবর রহমান মাস্টারের জন্ম হয় রংপুরের বদরগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়নের পদাগঞ্জ গ্রামে। তিনি প্রয়াত সেরাজ উদ্দিনের ছেলে। তিনি দুই ছেলে ও এক কন্যা সন্তানের জনক।

ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ তাকে ২০২৩ সালে একুশে পদক দেওয়া হয়। ভাষা আন্দোলনে যোগ দেওয়ার সময় তিনি ছিলেন এসএসসি পরীক্ষার্থী। মহান মুক্তিযুদ্ধে যোগদানের সময় শ্যামপুর হাই স্কুল শিক্ষক ছিলেন।

‘বীর বাঙালি অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন করো’ এই স্লোগানকে বুকে ধারণ করে ২৮ মার্চ হাজার হাজার মুক্তিকামী মানুষসহ রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাও করতে গিয়েছিলেন মজিবর রহমান। তার বাবার কাছে যুদ্ধে যাওয়ার জন্য বিদায় নিয়ে ৬নং সেক্টরের কমান্ডার ক্যাপ্টেন হিসেবে ৩টি স্থানে গেরিলা যুদ্ধে অংশ নেন। স্বাধীনতার পরে বিসিআইসি চেয়ারম্যান ছিলেন তিনি। স্কাউটসে অবদান রাখায় পেয়েছেন রাষ্ট্রপতি পদক। ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে রয়েছে মজিবর রহমান মাস্টারের অসংখ্য অবদান।