‘রাজনৈতিক দলগুলো ঐক্যমতে আসলে নির্বাচনী রোড ম্যাপ’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম ও প্রেস সচিব সফিকুল আলম

সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম ও প্রেস সচিব সফিকুল আলম

সংস্কার কমিশনের প্রস্তাবে রাজনৈতিক দলগুলো ঐক্যমতে আসলে নির্বাচনী রোড ম্যাপ আসবে বলে জানিয়েছে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার প্রেস সচিব সফিকুল আলম।

শনিবার (৫ অক্টোবর) রাতে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বৈঠকের বিষয়ে সংবাদ সম্মেলন করেন প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম ও প্রেস সচিব সফিকুল আলম।

বিজ্ঞাপন

নির্বাচনী রোডম্যাপ নিয়ে রাজনৈতিক দলগুলোর আলোচনার বিষয়ে প্রশ্ন করা হলে শফিকুল আলম বলেন, নির্বাচনী রোড ম্যাপের ব্যাপারে যে আলাপটা হচ্ছে সেটা হচ্ছে, ছয়টা কমিশন গঠন করা হয়েছে, তার পাঁচটি পূর্ণাঙ্গ করা হয়েছে। বাকিটা দুই একদিনের মধ্যে ঘোষণা হবে।

উপদেষ্টা পরিষদ রাজনৈতিক দলগুলোকে নির্বাচনী রোড ম্যাপ নিয়ে দেয়া বক্তব্য প্রসঙ্গে প্রেস সচিব বলেন, ছয়টি কমিশন বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দল, স্টেক হোল্ডারের সঙ্গে কথা বলবেন, তাদের তিনমাসের টাইমলাইনের মধ্যে। এরপর তিনমাসের মধ্যে একটা রিপোর্ট দেবেন। প্রতিবেদনগুলো নিয়ে আবার উপদেষ্টা পরিষদ রাজনৈতিক দল, সমাজের বিভিন্ন স্তরের মানুষের সঙ্গে কথা বলবেন। এরপর রিফর্মের বিষয়ে রাজনৈতিক দলগুলোর একটা নূন্যতম ঐক্যমতে আসবে।

সফিকুল আলম বলেন, ঐকমতের উপর নির্ভর করবে টাইমলাইনটা। কারণ কতটুকু রিফর্ম লাগবে সেটা দেখার বিষয়। একই সঙ্গে প্রধান উপদেষ্টা বলেছেন নির্বাচনী কাজগুলো এগিয়ে যাবে, নির্বাচনের প্রস্তুতি, নির্বাচন কমিশন গঠনের কাজগুলো এগিয়ে যাবে। কারণ যখন ঐক্যমতটা রিফর্মের ব্যাপারে রিচ হল, যাতে খুব দ্রুত নির্বাচনটা দিয়ে দেয়া যায়।

তিনি বলেন, এখনই আমরা টাইমটা বলতে পারছি না। প্রসিডিওরটা কিভাবে হবে তা স্পষ্ট দেখতে পাচ্ছি।