চাঁদপুরে ইলিশের দামে রেকর্ড, ক্ষুব্ধ ক্রেতারা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

ইলিশ ধরা, মজুদ ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধের দুই দিন আগে অতীতের সকল রেকর্ড ছাড়িয়েছে চাঁদপুর মাছঘাটে। কেজিতে বেড়েছে ৫শ থেকে ৬শ টাকা। চাঁদপুরের ইতিহাসে এমন দাম আগে বাড়েনি বলে জানান ব্যবসায়ী ও ক্রেতারা।

ইলিশের ভরা মৌসুমে কয়েকদিন ধরে দেশের অন্যতম বৃহৎ ইলিশের খুচরা ও পাইকারি বাজার চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে কমেছে ইলিশের সরবরাহ। আগে মাছঘাটে প্রতিদিন ৪০০ থেকে ৫০০ মণ ইলিশ সরবরাহ হলেও বর্তমানে ইলিশ সরবরাহ হচ্ছে ১০০ মণের কম। যার কারণে একলাফে ইলিশের দাম কেজিতে বেড়েছে ৫০০-৬০০ টাকা।

বিজ্ঞাপন

কুমিল্লা থেকে ইলিশ কিনতে আসা হোসনে আরা বলেন, এখানে তাজা ইলিশ পাওয়া যায়। তবে দাম কুমিল্লা থেকে অনেক বেশি।

আরেক ক্রেতা ইকবাল হোসেন বলেন, ৩/৪ দিন আগে এসে যেই দাম দেখেছি। এখন তার থেকে ৫/৬ শ টাকা বেশি। এখন আর ইলিশ আমাদের ক্রয় ক্ষমতার মধ্যে নেই।

ঘাটের মাছ ব্যবসায়ী কামাল হোসেন বলেন, ইতিহাসে ইলিশের দামে রেকর্ড ছাড়িয়ে গেলো। এমন দামে আর কখনও বিক্রি করিনি। মাছের সরবরাহ কম। তাই দাম বেড়েছে।

চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে বৃহস্পতিবার দুপুরে গিয়ে দেখা গেছে, এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২৪শ থেকে ২৫শ টাকা। যা এক সপ্তাহ আগে ছিল ১৭শ থেকে ১৮শ টাকা।

এছাড়া এক কেজি ওজনের বেশি ইলিশের দাম ২৭শ টাকা থেকে ২৮শ টাকায় বিক্রি হচ্ছে। ছোট সাইজের কেজি প্রতি ৫/৬শ টাকা থেকেনএখন ১২/১৩শ টাকায় বিক্রি হচ্ছে।

নিষেধাজ্ঞার দুইদিন আগে ইলিশে দাম শুনে ক্ষুব্ধ ক্রেতারা। এদিকে ব্যবসায়ীরা বলছেন, জেলেরা নিষেধাজ্ঞার আগেই জাল ও নৌকা নিয়ে তীরে ফিরছেন। এতে ইলিশ সরবরাহ কম যাওয়ায় দাম ইতিহাসে রেকর্ড।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি আবদুল বারী জমাদার বলেন, দুই দিন পর মা ইলিশ সংরক্ষণ অভিযান শুরু হবে। তার আগেই ঘাটে ইলিশ সরবরাহ কমে গেছে। এবার বড় ইলিশের তুলনায় ছোট ইলিশ বেশি ছিল।