৯ ঘণ্টায়ও নেভেনি কুতুবদিয়ায় নোঙর করা জাহাজের আগুন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ার পশ্চিমে নোঙর করা এলপিজি বহনকারী লাইটারেজ জাহাজ সোফিয়ার আগুন এখনো পুরোপুরি নেভানো সম্ভব হয়নি। নৌবাহিনী জানায়, আগুন নেভাতে কাজ করছে নৌবাহিনীর ৫টি অত্যাধুনিক জাহাজসহ কোস্ট গার্ডের ২টি জাহাজ ও চট্টগ্রাম বন্দরের জাহাজ। তাদের সম্মিলিত প্রচেষ্টায় আগুনের ভয়াবহতা অনেকটাই ইতোমধ্যে নিয়ন্ত্রণে চলে এসেছে।

রোববার (১৩ অক্টোবর) নৌবাহিনী থেকে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গোপসাগরের কুতুবদিয়া এ্যাঙ্করেজের দক্ষিণে অবস্থানরত এলপিজি বহনকারী লাইটারেজ জাহাজ সোফিয়ার আগুন নিয়ন্ত্রণে কাজ করছে নৌবাহিনীর ৫টি অত্যাধুনিক জাহাজসহ কোস্ট গার্ডের ২টি জাহাজ ও চট্টগ্রাম বন্দরের জাহাজ। গতকাল মধ্য রাতে আগুন লাগার খবর পেয়ে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে ছুটে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে বহিঃনোঙ্গরে টহলে থাকা নৌবাহিনী জাহাজ শাপলা। পরবর্তীতে নৌবাহিনীর আরও ৪টি জাহাজ ও কোস্ট গার্ডের ২টি জাহাজ আগুন নিয়ন্ত্রণে যুক্ত হয়।

নৌবাহিনী ও  কোস্ট গার্ডের সম্মিলিত প্রচেষ্টায় আগুনের ভয়াবহতা অনেকটাই ইতোমধ্যে নিয়ন্ত্রণে চলে এসেছে। এছাড়া জাহাজটিতে থাকা ২১ জন ক্রুকে উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা প্রদান করছে নৌবাহিনী ও কোস্ট গার্ডের মেডিকেল দল। বর্তমানে নৌবাহিনী ও কোস্ট গার্ডের পাশাপাশি চট্টগ্রাম বন্দরের জাহাজও আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। 

এর আগে গতকাল শনিবার (১২ অক্টোবর) দিবাগত রাত ১টার দিকে এ ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শী কুতুবদিয়ার স্থানীয় সাংবাদিক আবুল কাশেম বলেন, কুতুবদিয়া পশ্চিমে নোঙর করা জাহাজে আগুন লাগার খবর পেয়ে আমি ঘটনাস্থলে আসি। অনেক দূর থেকে স্পষ্ট আগুন জ্বলতে দেখা গেছে নোঙর করা জাহাজে। আমি কর্মরত সংবাদ মাধ্যমে বিষয়টি লাইভও করি। যেখানে লাইভের মাধ্যমে দেখিয়েছি ধাউ ধাউ করে আগুন জ্বলার দৃশ্য।