দেবী দুর্গার বিদায়ের আগে মণ্ডপে মণ্ডপে সিঁদুর উৎসব

  • উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ)
  • |
  • Font increase
  • Font Decrease

মণ্ডপে সিঁদুর উৎসব/ছবি: বার্তা২৪.কম

মণ্ডপে সিঁদুর উৎসব/ছবি: বার্তা২৪.কম

প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব। তাই দেবী দুর্গার বিদায়ের আগে ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের মন্দিরে মন্দিরে চলছে সিঁদুর খেলা।

হিন্দু ধর্মালম্বীরা জানান, দুপুর থেকেই মন্দিরে ভক্তদের উপস্থিতি বাড়তে থাকে। পূজা-অর্চনা এবং অঞ্জলি শেষে মন্দিরের প্রাঙ্গণে শুরু হয় সিঁদুর খেলা। বিভিন্ন বয়সের নারীরা একে অপরের কপালে সিঁদুর দিয়ে সাজিয়ে তুলছেন, দেবী দুর্গার প্রতিমায় সিঁদুর অর্পণ করছেন, আর সেই সঙ্গে চলছে আনন্দের ঢেউ। সিঁদুর খেলার পাশাপাশি ভক্তদের মধ্যে চলছে ঢাকের তালে তালে নাচগান। ঢাক-ঢোলের তালে তালে ভক্তরা যেন উৎসবের আমেজে ডুবে আছেন।

বিজ্ঞাপন

রোববার (১৩ অক্টোবর) পৌর শহরের কালীখলা, দুর্গাবাড়ি, বাগানবাড়ি, পুরাতন রাইস মিল, স্টেশন রোড, সহ বেশ কয়েকটি পূজামণ্ডপে সিঁদুর খেলার দৃশ্য চোখে পড়ে। বর্ণিল এ উৎসবে নারী ভক্তরা সিঁদুর নিয়ে মাতছেন আনন্দে, একে অপরের কপালে সিঁদুর লাগিয়ে পূর্ণতা দিচ্ছেন দেবী দুর্গাকে বিদায় জানানোর ঐতিহ্যবাহী রীতিতে।

অনামিকা সরকার বলেন, ধর্মীয় বিধানমতে দেবী দুর্গাকে ধরে রাখার কোনো সুযোগ নেই। তাই সবাই বিজয়া দশমীতে মায়ের বিদায় বেলার আগ মুহূর্তে মায়ের আশীর্বাদ নিতে এসেছেন। তারা পূজা অর্চনা করেছেন। সে সঙ্গে অতীত জীবনের পাপ মোচন ও অশুভ শক্তির কবল থেকে বাঁচতে দেবী দুর্গার কাছে আশীর্বাদ কামনা করছেন।

গোপা দাস বলেন, বিবাহিত নারীরা প্রত্যেক দুর্গোৎসবের বিজয়া দশমীতে সিঁদুর খেলে থাকেন। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। তাদের পরিবারের অন্যান্য সদস্যরা নাচে-গানে ও সিঁদুর খেলায় মেতে উঠেছে।

গৌরীপুর পূজা উদযাপন পরিষদের সভাপতি রতন চন্দ্র সরকার বলেন, এবার উপজেলা ও পৌর শহরে ৪৯টি পূজামণ্ডপে দুর্গোৎসব উদযাপন হয়েছে। সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে দুর্গোৎসব সম্পন্ন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে।