এইচএসসির ফলে বড় সাফল্য তবুও ফাঁকা ঢাকা কলেজ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

আজ প্রকাশ হয়েছে ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল। এতে বরাবরের মতো এবারও বড় সাফল্য দেখিয়েছে রাজধানী ঢাকার প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা কলেজ। তবুও এমন সাফল্যের দিনে শিক্ষার্থী শুন্য ছিল কলেজটি।

সরেজমিনে মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা সাড়ে ১২টায় ঢাকা কলেজে গিয়ে দেখা যায়, প্রায় সহস্রাধিক শিক্ষার্থী প্রতিষ্ঠানটি থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিলেও তখনো কেউ আসেনি। নিস্তব্ধতায় স্তব্ধ হয়ে আছে প্রায় ২৫ হাজার শিক্ষার্থীর এই কলেজ।

বিজ্ঞাপন

এমন নিরবতার পিছনে কারণ হিসেবে জানা যায়, হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজায় পাওয়া ১১ দিনের ছুটি। ৯ অক্টোবর শুরু হওয়া এই ছুটি শেষ হবে ২০ অক্টোবর।

কলেজ সূত্রে জানা যায়, এবার ঢাকা কলেজ থেকে ১০৫৩ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১০৪৮ জন। পাশের গড় হার ৯৯.৮১ শতাংশ। এরমধ্যে প্রায় ৯৬৬ জন জিপিএ-৫ পেয়েছে।


কলেজটি থেকে এবার এইচএসসি পরীক্ষায় মানবিক শাখা থেকে ১১৪ জন অংশ নিয়ে একজন অকৃতকার্য হয় এবং জিপিএ-৫ পেয়েছে ৭৫ জন। ব্যবসায় শিক্ষা শাখা থেকে ১২৬ জন অংশ নিয়ে সবাই কৃতকার্য হয় এবং জিপিএ-৫ পেয়েছে ১০০ জন। আর বিজ্ঞান শাখা থেকে ৮০৮ জন শিক্ষার্থী অংশ নিয়ে ৪ জন অকৃতকার্য হয় এবং জিপিএ-৫ পেয়েছে ৭৯১ জন।

এদিন প্রায় এক ঘণ্টা অবস্থান শেষে বের হয়ে যাবার সময় দেখা হয় ৫ শিক্ষার্থীর সঙ্গে। মেহেদী হাসান, সাইফ আহমেদ শিশির, কাজী রিফাত, ইসমাইল হোসেন তাহামীদ ও সাদমান সাকিব রাহাদ নামের এই ৫ শিক্ষার্থী এবার পরীক্ষায় অংশ নিয়ে পেয়েছেন জিপিএ ৫।

এই শিক্ষার্থীরা বলেন, আমাদের এখানে একটা ভাল সময় কেটেছে যদিও পড়াশোনা নিয়ে সব সময় চাপের মধ্যে থাকতে হতো। শিক্ষকদের এমন চাপ ছিলো বলেই আজকে আমাদের ফলাফলও ভাল হয়েছে। শিক্ষকরা আমাদের অনেক সাহায্য করেছেন, সহযোগিতা করেছেন। তাই আমরা এমন ভাল ফলাফল করতে পেরেছি।

আজকে ফল প্রকাশের দিনেও কলেজ এমন ফাকা কেন জানতে চাইলে শিক্ষার্থীরা বলেন, আসলে এখন পূজার ছুটি চলতেছে, সবাই সবার মতো আছে। তাই আর কেউ কলেজে আসেনি। তবে আমাদের আরও কিছু বন্ধুরা আসছে।

ঢাকা কলেজের এইচএসসি পরীক্ষার সাফল্য নিয়ে কলেজটির অধ্যক্ষ অধ্যাপক এ কে এম ইলিয়াস বার্তা২৪.কম কে বলেন, এইচএসসি একটা ধাপ, এখানে ভাল করলে সে পরবর্তী ধাপে ভাল জায়গায় যেতে পারবে। তবে সবাই কিছু সে চূড়ান্ত পর্যায়ে যেতে পারে না। আমাদের ফলাফল একটা ধাপ, সে ধাপটা ভাল হলে আমাদের প্রত্যাশা রাখি আরেকটু ভাল জায়গায় যাবে। আমরা সেই চূড়ান্ত ফলাফলের প্রত্যাশা রাখি।

সবগুলো পরীক্ষা যদি নেয়া যেতো তাহলে সঠিক ম্যূল্যায়ন হতো উল্লেখ করে তিনি বলেন, তারপরও যেটা হইছে সেটা আগের চেয়ে ভাল। তবে আমাদের উদ্দেশ্য শিক্ষার্থীদের ফলাফল নির্ভর করা নয়। সে চূড়ান্ত পর্যায়ে সমাজ ও রাষ্ট্রের সংস্কারে, জাতিগঠনে কতটা অবদান রাখতে পারলো, মানবিক গুনাবলি কতটা, কতটা কর্মসংস্থান সে করতে পারবে এটাই আমাদের চূড়ান্ত লক্ষ্য।

শিক্ষার্থীদের আরেকটু এগিয়ে নিতে পরবর্তী পদক্ষেপ কি হবে জানতে চাইলে ঢাকা কলেজ অধ্যক্ষ বলেন, আগের যে প্রক্রিয়াগুলো ছিলো সেগুলোকে আরেকটু সংস্কার করে যেনো ছাত্রবান্ধব হয় ক্যাম্পাস, ক্লাস বাড়ানো, পরীক্ষাগুলো যেনো পরবর্তী ধাপে যেতে সহায়তা করে সে ব্যাপারে আমরা পদক্ষেপ নিচ্ছি।

উল্লেখ্য, ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৯টি সাধারণ ও মাদরাসা এবং কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। গত বছর ১১টি বোর্ডে গড় পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ।

মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন। ২০২৩ সালে জিপিএ-৫ পেয়েছিলেন ৯২ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী।

ঢাকা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২১ শতাংশ, বরিশাল বোর্ডে ৮৫ দশমিক ৬৫ শতাংশ, চট্টগ্রামে ৭০ দশমিক ৩২ শতাংশ, কুমিল্লায় পাসের হার ৭১ দশমিক ১৫ শতাংশ, রাজশাহীতে ৮১ দশমিক ২৪ শতাংশ, সিলেট বোর্ডে ৮৫ দশমিক ৩৯ শতাংশ, দিনাজপুরে ৭৭ দশমিক ৫৬ শতাংশ, ময়মনসিংহে ৬২ দশমিক ৮২ ও যশোরে ৬৪ দশমিক ২৯ শতাংশ বলে জানা গেছে।