হরিপুরে পুরনো ৭ নম্বর কূপে গ্যাসের সন্ধান

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
  • |
  • Font increase
  • Font Decrease

হরিপুরে পুরনো ৭ নম্বর কূপে গ্যাসের সন্ধান

হরিপুরে পুরনো ৭ নম্বর কূপে গ্যাসের সন্ধান

সিলেটের জৈন্তাপুরের হরিপুরে পুরনো কূপে নতুন করে মিললো গ্যাসের সন্ধান। পুরোনো ৭ নম্বর কূপটিতে ১৪ অক্টোবর সংস্কার করতে গিয়ে ২ হাজার ১০ মিটার গভীরতায় ৬ থেকে ৭ মিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান পাওয়া যায়।

সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার (২২ অক্টোবর) দুই দফায় পরীক্ষা-নিরীক্ষা শেষে ১ হাজার ২০০ মিটার গভীরে গ্যাসের সন্ধান মিলে। এ কূপ থেকে দৈনিক ৭ থেকে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের (এসজিএফএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মিজানুর রহমান বলেন, পুরাতন গ্যাসকূপ সিলেট-৭ নম্বরে জুলাই মাস থেকে অনুসন্ধান চলে। গত ১৪ অক্টোবর কূপের ২ হাজার ১০ মিটার গভীরে পরীক্ষা নিরীক্ষা করে ৭ মিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান মিলে।

মঙ্গলবার ওই কূপের ১ হাজার ২০০ মিটার গভীরে আরও ৮ মিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান মিলে। এই টেস্ট হিসেবে আরও এক সপ্তাহ গ্যাস উত্তোলন চলবে। এরপর এক মাসের মধ্যে জাতীয় গ্রিডে প্রতিদিন ৭/৮ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যাবে।

তিনি আরও বলেন, ১৯৮৬ সালে জৈন্তাপুরের হরিপুর সিলেট-৭ নম্বর কূপে তেল উত্তোলন শুরু হয়। ১৯৯৪ সাল পর্যন্ত তেল উত্তোলন করা হয়। এরপর তেল উত্তোলন বন্ধ হয়ে গেলে ওই কূপ থেকে গ্যাস উত্তোলন করা হয়। এবার দু’টি লেয়ারে মিললো গ্যাসের সন্ধান। সিলেট থেকে এ পর্যন্ত জাতীয় গ্রিডে ১৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হলো।