পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৭৫ কিমি দূরে ‘দানা’

  • স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৭৫ কিমি দূরে ‘দানা’

পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৭৫ কিমি দূরে ‘দানা’

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'দানা' বর্তমানে পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৭৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। আবহাওয়া অধিদফতর বলছে, ঘূর্ণিঝড়টির বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর উপর দিয়ে দমকা বা ঝোড়ো হাওয়াসহ ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে পটুয়াখালী অঞ্চলে হালকা বৃষ্টিপাত শুরু হয়েছে এবং উপকূলের আকাশ মেঘলা রয়েছে। স্থানীয়রা, বিশেষ করে কলাপাড়া ও কুয়াকাটা এলাকার বাসিন্দারা অতীতে হওয়া ভয়াবহ ঘূর্ণিঝড়গুলোর স্মৃতি মনে করে উদ্বেগ প্রকাশ করেছেন।

স্থানীয় বাসিন্দা হাবিবুর রহমান বলেন, ‘বিগত বছরের ঘূর্ণিঝড়গুলো আমাদের অনেক ক্ষতি করেছে। আবারও এমন ঘটনার জন্য আমরা প্রস্তুত রয়েছি, কিন্তু আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছি।’

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল ইসলাম বলেন, ‘আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি এবং স্থানীয়দের নিরাপত্তার জন্য সকল প্রকার প্রস্তুতি নেওয়া হচ্ছে।’ তিনি স্থানীয়দের সতর্ক থাকতে এবং প্রয়োজন হলে নিরাপদ স্থানে আশ্রয় নিতে পরামর্শ দিয়েছেন।

স্থানীয় প্রশাসন মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশ দিয়েছে। তারা আশাবাদী যে, সচেতনতা বৃদ্ধির মাধ্যমে ক্ষতি কমানো সম্ভব হবে।

সকলকে বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে, কারণ ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশের প্রভাবে ভারী থেকে অতিভারি বৃষ্টিপাত হতে পারে।