শ্যামলীতে ৪ ফার্মেসিকে ৬৫ হাজার টাকা জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর শ্যামলীতে মেয়াদোত্তীর্ণ ও ভেজাল ওষুধ বিক্রির অপরাধে চারটি ফার্মেসিকে ৬৫ হাজার টাকা জরিমানা করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৭ মার্চ) শ্যামলীতে অভিযান চালিয়ে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সূত্রে জানা গেছে, বিসমিল্লাহ ফার্মেসিকে ১০ হাজার টাকা, পপুলার হোটেলকে ১৫ হাজার টাকা, ট্রমা সেন্টার ফার্মেসিকে ১০ হাজার টাকাসহ আরও একটি ফার্মেসিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানটি পরিচালনা করেন ভোক্তা অধিদফতরের ‍উপসচিব মনজুর মোহাম্মদ শাহরিয়ার। এছাড়া ভোক্তা অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল ও এপিবিএন-১১ এর সদস্যরা অভিযানে উপস্থিত ছিলেন।

অভিযান শেষে মনজুর মোহাম্মদ শাহরিয়ার সাংবাদিকদের বলেন, `রাজধানীর শ্যামলীতে বিভিন্ন ফার্মেসিতে ও হোটেলে অভিযান চালানো হয়। এ সময় চারটি ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ও ভেজাল ওষুধ বিক্রির অপরাধে ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়।

   

রাঙ্গাবালী উপজেলায় সেই তিন প্রার্থীর প্রার্থীতা বাতিল



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলায় ত্রাণ বিতরণ কালে চেয়ারম্যান, ভাইস চেয়রম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানের প্রার্থীর পক্ষে ত্রান প্রতিমন্ত্রী প্রকাশ্য ভোট দেওয়ায় আহব্বান জানানোর কারণে শুনানি শেষে তিন জনের প্রার্থীতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (২ জুন) বিকেলে শুনানি শেষে এই নিশ্চিত করেছে ইসি অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

এর আগে এই ঘটনায় বিকেল তিনটায় ত্রাণ ও দুযোর্গ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান এমপি সশীরের এসে নির্বাচন কমিশনের কাছে এসে ভোট প্রকাশ্য ভোট চাওয়ার বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন। পরবর্তীতে অভিযুক্ত তিন প্রার্থীর শুনানি হয়। শুনানি শেষে তাদের প্রার্থীতা বাতিল করে নির্বাচন কমিশন ইসি।

তারা হলেন, চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. সাইদুজ্জামান মামুন, ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রওশন মৃধা ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বেগম ফেরদৌসী।

এর আগে, গত ৩১ মে নির্বাচন কমিশন সচিবালয় থেকে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘনের অভিযোগ এনে প্রতিমন্ত্রীকে শোকজ করে ব্যাখ্যা চাওয়া হয়। ওই চিঠিতে বলা হয়েছে, পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার ছোট বাইশদিয়া ইউনিয়নের কোড়ালিয়া ঘাট নামক স্থানে এবং চালতাবুনিয়া ইউনিয়নের চালতাবুনিয়া বাজারে ত্রান বিতরণের সময় প্রতিমন্ত্রী প্রকাশ্যে ভোট দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। যা বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে। এই কার্যক্রম উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর লঙ্ঘন।

সেজন্য আচরণ বিধি লঙ্ঘনের দায়ে কেন দোষী সাব্যস্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়ে আজ নির্বাচন কমিশনে (কক্ষ নং-৩১৪, নির্বাচন ভবন, আগারগাঁও, ঢাকা) ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য চিঠিতে বলা হয়েছিল।

;

রাউজানে বাসের ধাক্কায় বাইক আরোহী তরুণের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের রাউজানে বাসের ধাক্কায় বাইক আরোহী মো. ইমন (২১) নামে এক তরুণের মৃত্যু হয়েছে। নিহত ইমন রাউজান উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মগদাই গ্রামের মনসুর আলীর বাড়ির জাহাঙ্গীর আলমের ছেলে।

এ ঘটনায় আহত হয়েছে আরও একজন। আহত সামির ওই এলাকার মো. মুসার ছেলে।

রোববার (২ জুন) দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম-কাপ্তাই সড়কের বাগোয়ান ইউনিয়নের ধরেরটেক গঙ্গা মন্দিরের সামনে এই দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুই যুবক মোটরসাইকেল চালিয়ে যাওয়া পথে যাত্রীবাহী বাস হানিফ পরিববণ নিয়ন্ত্রণ হারিয়ে চলন্ত বাসের নিচে চাপা পড়ে। এতে ঘটনাস্থলে একজন নিহত হয়। পরে দুইজনকে উদ্ধার করে নোয়াপাড়া পাইওনিয়ার হাসপাতালে পাঠান হলে সেখানে চিকিৎসক ইমনকে মৃত ঘোষণা করেন।

পূর্বগুজরা পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আরিফ বলেন, হানিফ পরিববণের সাথে মোটরসাইক দুর্ঘটনায় একজন নিহত হয়েছে, অপরজন হাসপাতালে চিকিৎসাধীর রয়েছে। আমরা ঘটনাস্থল থেকে বাস ও মোটরসাইকেল জব্দ করেছি। বাসের চালক পালাতক। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

;

যশোরে পুলিশ হেফাজতে নারীর মৃত্যু, পরিবারের দাবি হত্যা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যশোরের অভয়নগরে পুলিশ হেফাজতে আফরোজা বেগম নামে এক নারীর মৃত্যুর অভিযোগ উঠেছে।

রোববার (২ জুন) অভয়নগরের নওয়াপাড়ায় এ ঘটনাটি ঘটে। তিনি ওই এলাকার জলিল মোল্লার স্ত্রী।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার রাতে ১৫ পিস ইয়াবাসহ আটক হয় আফরোজা বেগম। পরে পুলিশ হেফাজতে সকালে অসুস্থ হয়ে পড়লে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যাওয়া হয়। সেখানে অবস্থার অবনতি ঘটলে তাকে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ওই নারীকে মৃত ঘোষণা করেন।

নিহতের ছেলে সাব্বির হোসেন জানান, শনিবার রাতে পুলিশের কয়েকজন সদস্য তাদের বাড়িতে এসে আফরোজা বেগমের কাছে ইয়াবা আছে এমন সন্দেহে তাকে জিজ্ঞাসাবাদ করেন । কিন্তু আফরোজা বেগম বিষয়টি অস্বীকার করলে তাকে ঘরের ভেতরে নিয়ে যেয়ে শারীরিক নির্যাতন চালানো হয়। এক পর্যায়ে কোন মাদকদ্রব্য না পাওয়া গেলে সিলিং ফ্যানের সাথে চুল বেধে বেধরক মারধর করা হয় বলেও অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে নিহতের স্বামী জলিল মোল্লা অভিযোগ করে বলেন, আমার বউ সম্পূর্ণ নির্দোষ । পুলিশ আমার বাড়িতে এসে মিথ্যা অভিযানের নামে আমার সর্বোস্ব লুট করে নিয়ে গেছে। আমার স্ত্রীকে পুলিশ পিটিয়ে হত্যা করেছে। আমি এই হত্যার বিচার চাই ।

যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে হাসপাতালের তত্ত্বাবধায়ক হারুন অর রশীদ বলেন, পুলিশ একজন নারীকে আটক করার পর তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমেলক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে অবস্থার অবনতি ঘটলে তাকে যশোর সদর হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসে পুলিশ। সেখানে কর্তব্যরত চিকিৎসক ওই নারীকে পরিক্ষা করে মৃত অবস্থায় পায়।

তিনি আরও বলেন, মৃত্যুর আগে ওই নারীর রক্তচাপের মাত্রা ছিলো ২২০/১১০। যা স্বাভাবিক রক্তচাপের থেকে অনেক বেশী। ময়নাতদন্তের পর মৃত্যুর আসল কারণ জানা যাবে।

এবিষয়ে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বারবার যোগাযোগ করা হলেও তারা কোন মন্তব্য করতে রাজি হয়নি।

;

ঘূর্ণিঝড় রিমালে বন্ধ ২০ উপজেলা নির্বাচনে প্রচারের নির্দেশ



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় রিমালে স্থগিত থাকা ২০ উপজেলা নির্বাচনে প্রার্থীদের প্রচারণায় সুযোগ দিতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান সকল জেলা প্রশাসকসহ রিটার্নিং কর্মকর্তাদের পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়, ষষ্ঠ উপজেলা পরিষদের ৯ জুন অনুষ্ঠেয় নিয়ে ২০ উপজেলা পরিষদের নির্বাচনে আইন ও বিধি মোতাবেক নির্বাচনে প্রচারণার সুযোগ দিতে মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন। এই ২০ উপজেলায় প্রচারণার সুযোগ দিতে নির্দেশনা দিয়েছে আউয়াল কমিশন।

যে ২০ উপজেলায় ভোট হবে- বাগেরহাটের শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা, খুলনা জেলার কয়রা, ডুমুরিয়া, পাইকগাছা, বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া, পটুয়াখালী সদর, দুমকী, মির্জাগঞ্জ, পিরোজপুরের মঠবাড়িয়া, ভোলার তজুমদ্দিন, লালমোহন, ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া, বরগুনার বামনা ও পাথরঘাটা, রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলা এবং নেত্রকোণা জেলার খালিয়াজুরী।

যেসব উপজেলায় নির্বাচনে স্থগিত হয়েছে সেগুলো হলো- বাগেরহাটের শরণখোলা, মোড়েলগঞ্জ ও মোংলা; খুলনার কয়রা, পাইকগাছা ও ডুমুরিয়া; বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া; পটুয়াখালীর সদর উপজেলা, মির্জাগঞ্জ ও দুমকী; পিরোজপুরের মঠবাড়িয়া; ভোলার তজুমুদ্দিন ও লালমোহন; ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া; বরগুনার বামনা ও পাথরঘাটা এবং রাঙামাটির বাঘাইছড়ি।

এর আগে, ঘূর্ণিঝড় রিমালের কারণে প্রথমে ১৯টি এবং পরে আরও তিনটিসহ মোট ২২টি উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করে ইসি। এই ২২ উপজেলার মধ্যে দুই উপজেলার ভোট আগামী ৫ জুন চতুর্থ ধাপে অনুষ্ঠিত হবে এবং বাকি ২০ উপজেলার ভোট ৯ জুন অনুষ্ঠিত হবে।

;