নুসরাতের চলে যাওয়া ও আমাদের দায়বদ্ধতা



ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার ছাত্রী ছিল নুসরাত জাহান রাফি। ফুটফুটে ফুলের মতো সুন্দর এক তরুণী। চার ভাইয়ের এক মাত্র বোন ছিল সে। এক কথায় বাবা-মায়ের চোখের মনি। হয়তো অনেক স্বপ্ন ছিল নুসরাতকে ঘিরে তার পরিবারের। কিন্তু নিমিষেই সব শেষ।

গত ২৭ মার্চ ওই মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার কাছে যৌন হয়রানির শিকার হয় নুসরাত। প্রতিবাদও করে সে। এমনকি মামলাও করেছিল। পরবর্তীতে গ্রেফতার করা হয় ওই অধ্যক্ষকে। কিন্তু তার তো নূর উদ্দীনের মতো সাঙ্গ পাঙ্গ আছে! তাহলে কিসের ভয় এই নরপিশাচের?

রুটিন অনুযায়ী গত ৬ এপ্রিল পরীক্ষা দিতে যায় নুসরাত। কিন্তু তার জন্য যে আগে থেকে অপেক্ষা করছে ভয়ঙ্কর এক বিপর্যয়, সেটা বুঝতে পারেনি সে। নিশাত নামের এক সহপাঠীকে ছাদে মারধর করা হচ্ছে বলে ডেকে নেওয়া হয় নুসরাতকে। সেখানে বোরকা পরিহিত কয়েকজন ‘বহিরাগত’ নুসরাতকে চাপ দেয় অধ্যক্ষের বিরুদ্ধে করা মামলা তুলে নিতে। কিন্তু প্রতিবাদী নুসরাত সাফ জানিয়ে দেয় অন্যায়ের প্রতিবাদ সে করবেই। এরপরই তারা হাত-পা বেঁধে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় নুসরাতের শরীরে।

পাষণ্ডদের দেওয়া আগুনে নুসরাতের শরীরের ৭৫ শতাংশ পুড়ে যায়। পরে হাসপাতালে চারদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে বুধবার (১০ এপ্রিল) রাত সাড়ে ৯টায় না ফেরার দেশে চলে যায় সে।

এখন প্রশ্ন হলো- এ দায় কার? রাষ্ট্র ও সমাজ কেউই এই দায় এড়াতে পারবে! সিরাজ উদ দৌলা এক সময় জামায়াতের রোকন ছিলেন। পরে তাকে বহিষ্কার করা হয়। তার বিরুদ্ধে চেক জালিয়াতি, মাদরাসার অর্থ আত্মসাৎ করা, শিশু নির্যাতন, নাশকতার মামলা রয়েছে। কিন্তু তার শাস্তি হয়নি কখনো। বরং তার বলয় বাড়তে থাকে জ্যামিতিক হারে। ছোট ছোট অপরাধ করতে করতে আজ তিনি দাম্ভিক হয়ে উঠেছেন।

এর আগেও সিরাজ উদ দৌলা ও নুর উদ্দীনের মতো পাষণ্ডদের কারণে জীবন দিতে হয়েছে অনেক কিশোরী ও তরুণীকে। কিন্তু অপরাধ ঘটার পর অধিকাংশ দোষী ব্যক্তির বিচার হয়নি। আর হলেও তার বাস্তবায়ন আটকে যায় অজানা নির্দেশে। যদিও ঘটনা ঘটার প্রথম কয়েকদিন আমরা প্রতিবাদ করি, মানববন্ধন করি। তারপর আবার সব ভুলে যাই। হয়তো ভাবি, আমি কেন কথা বলব, আমার তো কিছু হয়নি। কিন্তু মনে রাখা ভালো, আগুন লাগলে তার আঁচ থেকে দেবালয় কিন্তু বাঁচতে পারবে না।

দুঃখের বিষয় হলেও সত্য, সিরাজ উদ দৌলার মুক্তির জন্য ২৪ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আন্দোলনে নেমেছেন অনেকে। মিছিলের সামনে দাঁড় করানো হয়েছে নারীদের। কতটা বিবেকহীন হলে এই সমাজের মানুষ এমনটা করতে পারে তা হয়তো সহজেই অনুমান করা যায়।

অন্যদিকে নুসরাতে শরীরে আগুন দেওয়ার ঘটনায় মামলার পর সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বারবরই ঘটনাটি আত্মহত্যার চেষ্টা বলে দাবি করে। এ কারণে সংশ্লিষ্ট থানার ওসি’কে সরিয়ে নিয়েছে প্রশাসন। তবে এ ঘটনার প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভে ফুঁসছেন সাধারণ মানুষ। সবার দাবি নুসরাতের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি হোক।

অন্যথায় আজ সিরাজ উদ দৌলা, নুর উদ্দীনরা বেঁচে গেলে পরে এমন হাজারো সিরাজ উদ দৌলা তৈরি হবে। ফের ঝলসে যাবে হাজারো নুসরাত। তাই নুসরাতের লড়াইটা ধরে রাখতে হবে এই সমাজকেই। আর নয়তো নুসরাতের পরবর্তী শিকার হতে পারি আমি বা আপনিও।

   

ঈদে বিশেষ স্টিমার সার্ভিস শুরু ১৩ জুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিশেষ স্টিমার সার্ভিস দেবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। বিশেষ এই সার্ভিস ১৩ জুন চালু হবে।

রোববার (২ জুন) বিআইডব্লিউটিসির এক বার্তায় এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিআইডব্লিউটিসির বিশেষ স্টিমার সার্ভিস চালু থাকবে। ১৩, ১৬ ও ২০ জুন ঢাকা থেকে মোড়েলগঞ্জ এবং ১৪, ১৮ ও ২২ জুন মোড়েলগঞ্জ থেকে ঢাকা চলাচল করবে।

আরও বলা হয়, অগ্রিম টিকিটের জন্য নিম্নোক্ত নম্বরে যোগাযোগের অনুরোধ করা হয়েছে। ০১৮১৭-১২৫১৮৪ (হেড অফিস) ০১৭১৫-৪০৮০৪২,
০১৮৭৬-০২৫৭৯৯ (সদরঘাট অফিস) এবং ০১৭৩১-৪৪২৫৫৩ (বরিশাল অফিস)।

;

‘চোরাইপথে গরু প্রবেশের বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান

  • Font increase
  • Font Decrease

কোরবানি উপলক্ষে সীমান্ত দিয়ে চোরাই পথে অবৈধভাবে কোনো গরু যেন দেশে ঢুকতে না পারে সে বিষয়ে কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান।

রোববার (২ জুন) রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি সায়েন্স বিভাগ কর্তৃক বিশ্ব দুগ্ধ দিবস ২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা জানান।

মো. আব্দুর রহমান বলেন, কোরবানিকে সামনে রেখে কিছু দুষ্টু ও মতলববাজ লোক আমাদের দেশীয় খামারিদের নিরুৎসাহিত করার জন্য চোরাইপথে অবৈধভাবে কিছু কিছু গরু আনছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে এব্যাপারে সরকার অত্যন্ত কঠোর অবস্থানে রয়েছে এবং বিষয়টি নিয়ে যথোপযোগী ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করা হবে বলেও তিনি জানান।

সুতরাং দেশীয় খামারিদের এ ব্যাপারে ভাবনার কোনো কারণ নেই। আসন্ন ঈদুল আজহা যাতে মুসলিম ধর্মাবলম্বী ভাই ও বোনেরা উৎসবের সাথে ও সুন্দরভাবে উদযাপন করতে পারে সে ব্যাপারে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সার্বিকভাবে তত্ত্বাবধানে থাকবে বলে জানান প্রাণিসম্পদ মন্ত্রী।

মন্ত্রী বলেন, ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অস্ট্রেলিয়া থেকে ফ্রিজিয়ান জাতের ষাঁড় আনয়নের মাধ্যমে গবাদিপশুর জাত উন্নয়নের মাধ্যমে দুধের উৎপাদন বাড়ানোর উৎদ্যোগ গ্রহণ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু একটা স্বাধীন ভূখণ্ডই দিয়ে যাননি। বরং স্বাধীন ভূখণ্ডকে কিভাবে খাবারে, পুষ্টিতে, ভাতে, মাছে, উন্নয়নে সর্বাঙ্গীণভাবে উন্নত দেশে পরিনত করা যায়, সে ভাবনাটিও তিনি সঙ্গে সঙ্গে করেছেন। তিনি আরও বলেন, জাতির পিতার দূরদৃষ্টি, তার মানবপ্রেম, শিশুদের প্রতি তার ভালোবাসা এবং পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ করে এই জাতিকে একটি স্বাবলম্বী জাতি হিসেবে গড়ে তোলার যে ভাবনা তা সত্যিই আমাদের সবাইকে অবাক করে দেয়। আজকে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাবার আদর্শ বুকে ধারণ করে শত কষ্টের পাহাড় ডিঙিয়ে সব চ্যালেঞ্জকে মোকাবিলা করে সামনে এগিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, দুধের উৎপাদন বাড়ালে দুধ খাওয়া বাড়বে এমনটি নয় বরং দুধ খাওয়ার প্রবণতা বাড়লেই দুধের উৎপাদন বাড়বে। কারণ চাহিদা বাড়লেই সরবরাহ বাড়ানোর বিষয়টি সামনে আসে। দুধের উৎপাদন বাড়িয়ে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে সরকার কাজ করছে বলে জানান মন্ত্রী।

গ্রামে প্রান্তিক খামারিরা দামের অভাবে অনেক সময় দুধ উৎপাদনে উৎসাহ হারিয়ে ফেলে উল্লেখ করে মন্ত্রী বলেন, দুধের দাম কম হলেও দুধ থেকে উৎপন্ন মিষ্টির দাম অনেক বেশি। দুগ্ধ শিল্পের সাথে যারা জড়িত তারা অনেক সময় ন্যায্যমূল্য পাচ্ছে না বলে বিভিন্ন সময়ে অভিযোগ পাওয়া যায়। তিনি বলেন, খামারিরা যাতে তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পায় সেরকম একটা ব্যবস্থা আমাদের তৈরি করতে হবে।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি সায়েন্স এন্ড অ্যানিমেল হাজবেন্ড্রীতে স্নাতক ডিগ্রিধারীদের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটে নিয়োগ না দেওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, বিষয়টি নিয়ে সুনির্দিষ্ট প্রস্তাব পেলে গভীরভাবে পর্যালোচনা করে সংশ্লিষ্টদের সাথে কথা বলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ-৫ আসনের সংসদ সদস্য কৃষিবিদ নজরুল ইসলাম, উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, কোষাধ্যক্ষ ড. মো. নজরুল ইসলাম ও বাংলাদেশ কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ।

;

লামায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের লামায় বিদ্যুতের লাইনে কাজ করার (ওয়্যারিং) সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ফাহিম ইসলাম (২২) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

শনিবার (১ জুন) রাত ১১টার দিকে লামা উপজেলার ফাইতংয়ে এ মর্মান্তিক ঘটনাটি ঘটে। নিহত ফাহিম ইসলাম কক্সবাজারের চকরিয়ার কৈয়ারবিল ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের দ্বীপকূল গ্রামের নুরুল ইসলামের ছেলে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেন কৈয়ারবিল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মক্কী ইকবাল হোসেন। তিনি বলেন, ফাহিম মূলত কাঁচামালের ব্যবসা করেন। পাশাপাশি বিদ্যুতের লাইনের (ওয়্যারিং) কাজও করে থাকেন।

শনিবার সন্ধ্যার দিকে অপর এক সহকর্মীর সঙ্গে কাজ করতে পাশ্ববর্তী জেলা বান্দরবানের লামা উপজেলার ফাইতংয়ে যায় ফাহিম। সেখানে কাজ করা অবস্থায় রাত ১১টার দিকে অসাবধানতাবশত বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান তিনি।

;

মিয়ানমারের ভূমিকম্পে কাঁপল রাঙ্গামাটি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারে আঘাত হানা মাঝারি আকারের ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে রাঙ্গামাটিতে। রোববার (২ জুন) দুপুর ২টা ৪৭ মিনিটে দিকে বিভিন্ন জায়গায় ভূ-কম্পনের খবর পাওয়া গেছে।

প্রাথমিকভাবে জানা গেছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। স্থায়ীত্বকাল ছিল ৩ সেকেন্ড।

মিয়ানমারে আঘাত হানা মাঝারি আকারের এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে রাঙামাটির কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। রিখটার স্কেলে এর মাত্রা ৫ ছিল বলে জানিয়েছে বাংলাদেশ ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র।

রোববার দুপুর ২টা ৪৪ মিনিট ৫৯ সেকেন্ডে এ ভূমিকম্প অনুভূত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা।

তিনি জানান, মিয়ানমারে ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত করেছে, যা অনুভূত হয়েছে বাংলাদেশের রাঙামাটি জেলাতেও।

;