সদরঘাটে লঞ্চে উঠতে গিয়ে পানিতে পড়ে গেলেন বৃদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পানিতে পড়ে যান এই এই বৃদ্ধা, ছবি: বার্তা২৪

পানিতে পড়ে যান এই এই বৃদ্ধা, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

সদরঘাট লঞ্চ টার্মিনালে ঈদ উপলক্ষে বাড়ি ফেরার জন্য লঞ্চে উঠতে গিয়ে পানিতে পড়ে যান এক বৃদ্ধা নারী। পরে ফায়ার সার্ভিসের সহযোগিতায় তাকে ওপরে ওঠানো হয়। ফলে অল্পের জন্য প্রাণে বেঁচে যান ওই বৃদ্ধ।

পানিতে পরে যাওয়া ওই বৃদ্ধার নাম আছমা বেগম (৭২)। তার বাড়ি ভোলার চরফ্যাশন থানার উসমানগঞ্জ এলাকায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/04/1559624178502.jpg
ফায়ার সার্ভিসের কর্মীরা তাকে উদ্ধার করেন, ছবি: বার্তা২৪

 

তার সঙ্গে থাকা তার মেয়ে সুমনা বেগম বার্তা২৪.কমকে বলেন, ‘আমার মা’সহ আমরা বাড়িতে যাচ্ছি। টার্মিনালের পথের মাঝের ফাঁকা জায়গা দিয়ে পানিতে পড়ে যান আম্মা। আমার মোবাইল-টাকা ছিল আম্মার হাতে। সেগুলো হারিয়ে গেল।’

আরও পড়ুন: সদরঘাটে লঞ্চে উঠতে গিয়ে পানিতে পড়ে গেলেন বৃদ্ধা

ফায়ারসার্ভিসের কর্মী ছাইম বার্তা২৪.কমকে বলেন, ‘টার্মিনালে ওই বৃদ্ধা ভিড়ের মধ্যে পানিতে পড়ে যান। আমরা এখানেই ছিলাম, সঙ্গে সঙ্গে তাকে উদ্ধার করি।’

   

কালিয়াকৈরে আইনশৃঙ্খলার চরম অবনতি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় আইনশৃঙ্খলার চরম অবনতি দেখা দিয়েছে। প্রতিনিয়ত এ উপজেলার বিভিন্ন এলাকা ও আঞ্চলিক সড়কে ঘটছে সংবদ্ধ চুরি, ডাকাতি, লুটপাটসহ নানা অপ্রীতিকর ঘটনা।

গত ১ মাসে এ উপজেলায় চারটি ডাকাতির ঘটনা ঘটেছে। এছাড়াও গরু চুরি, ব্যবসা প্রতিষ্ঠানে চুরিসহ বিভিন্ন স্থানে অন্তত ১৫টি লুটপাটের ঘটনা ঘটছে। এসব ঘটনা সামাল দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোন তৎপরতা দেখা যাচ্ছে না।

সরেজমিনে তথ্য অনুসন্ধানে জানা যায়, গেল মাসের ৫ মে বাঁশতলী এলাকায় কৃষক হালিম মিয়ার গোয়ালের তালা কেটে ১০ লাখ টাকা মূল্যের গরু চুরির ঘটনা ঘটে। তার দুদিন পর ৭ মে ভোরে বাঁশতলী-কালিয়াকৈর সড়কের দিঘীবাড়ি এলাকায় ভোর রাতে মাছভর্তি গাড়ি থামিয়ে নগদ অর্থ, মোবাইল ফোন লুট করে ডাকাতরা। ১২ মে রাতে কালিয়াকৈর-মাওনা আঞ্চলিক সড়কের পাইকপাড়া এলাকায় টহলে থাকা পুলিশের অদূরে সড়কে গাছ ফেলে ডাকাতির ঘটনা ঘটে। এসময় ডাকাতরা অন্তত ২০টি গাড়ি থামিয়ে যাত্রীদের টাকা, মোবাইলসহ স্বর্ণালংকার লুটে নেয়।

এ ঘটনার ৩ দিন পর ১৫ মে রাতে একই কায়দায় উপজেলার বড়ইবাড়ি-জামালপুর চাররাস্তা সড়কের হাটুরিয়াচালা এলাকায় ডাকাতির ঘটনা ঘটে। এসময় সড়কে গাছ ফেলে ২০ থেকে ২৫টি গাড়িতে হামলা চালিয়ে লুটপাট করে ডাকাতরা। এর কিছুদিন পর গত ২৪ মে উপজেলার সফিপুরে-বড়ইবাড়ি সড়কের বাঁশতলী এলাকায় একটি মেশিনারিজের দোকানের তালা কেটে প্রায় ২ লাখ টাকার মালামাল চুরির ঘটনা ঘটে। একই রাতে কালিয়াকৈর পৌরসভার পাশাগেইট এলাকায় একটি স্বর্ণের দোকানে চুরি হয়। এর একদিন আগে ২৩ মে একই এলাকায় একটি মোবাইল ফোনের দোকানের তালা কেটে চুরির ঘটনা ঘটে। এর দু'দিন পর ২৬ মে উপজেলার জামালপুর বাজার এলাকায় একটি মুদি দোকানের তালা কেটে মালামাল ও ফ্রিজসহ নগদ অর্থ চুরি হয়।

সবশেষ গতকাল ৩১ মে সন্ধ্যায় উপজেলার বাঁশতলী এলাকায় একটি মুদি দোকানে মোটরসাইকেলে এসে হামলা চালিয়ে দোকান মালিককে মারধর করে টাকা ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় সন্ত্রাসীরা। এ ঘটনায় ওইদিন রাতেই থানায় লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী দোকান মালিক। এসব ঘটনার বিবরণ ও লিখিত অভিযোগ পুলিশের কাছে দেওয়া হলেও জোরালো কোন পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না পুলিশকে।

এ ব্যাপারে কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ এফ এম নাসিম বলেন, ডাকাতির ঘটনার পর বিভিন্ন এলাকায় পুলিশি টহল বাড়ানো হয়েছে। আমরা মাদকের সঙ্গে জড়িত রাঘববোয়ালদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছি। তাদের ধরতে পারলে ধীরে ধীরে বাকিদের তথ্য নেওয়া হবে।

এছাড়াও বিভিন্ন এলাকায় চুরি, লুটপাটের ঘটনা ঘটছে এসব ব্যাপারে আমরা খোঁজ খবর নিচ্ছি।

;

‘উন্নয়নের সুফল পেতে জনপ্রতিনিধি ও আমলাদের একাত্মতা জরুরি’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উন্নয়নের সুফল পেতে জনপ্রতিনিধি ও আমলাদের একাত্মতা জরুরি।পারস্পরিক শ্রদ্ধাবোধ এবং সমন্বয় না থাকলে কর্মক্ষেত্রে প্রতিকূল পরিবেশ তৈরি হয়।যা কখনো দেশের উন্নয়নের জন্য সুফল বয়ে আনবে না বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

শনিবার (১ জুন) সকালে রাজধানীর আগারগাঁও এনআইএলজি ভবনে গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দারিদ্র্য বিমোচনে সরকারের সাফল্যের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমাদের দারিদ্র‍্যের হার একসময় ২৫ শতাংশ ছিল। এখন সেটা ১৮ শতাংশ, অতি দারিদ্র‍্যতার হার এখন ৫ শতাংশে নেমে এসেছে। এই অর্জন খুবই তাৎপর্যপূর্ণ। কাজ করতে গেলে পারস্পরিক সহযোগিতা থাকলে, কোন প্রতিবন্ধকতা না থাকলে অগ্রগতি থামিয়ে রাখা যায় না।

স্থানীয় সরকারের সত্তাগুলোকে শক্তিশালী করার জোর দিতে হবে জানিয়ে তিনি বলেন, আজকে যে দক্ষিণ কোরিয়াকে আমরা দেখি, এটি পূর্বে এমন ছিল না। এদের অতীতে তিক্ত অভিজ্ঞতা ছিল। তাদের অন্ন, বস্ত্র, বাসস্থান ছিল না। যোগাযোগ ব্যবস্থা ছিল ভঙ্গুর। শুধু তাই নয় মানবিক প্রয়োজনীয়তার সব উপাদান ছিল অনুপস্থিত। কিন্তু পার্ক চুং হি যখন ক্ষমতায় আসেন, তিনি জনগণের সাথে প্রতিশ্রুতিবদ্ধ হন। সাহসিকতার সাথে সুনির্দিষ্ট লক্ষ্য পূরণে দেশের সব মানুষকে একটি বিনিসুতোয় বাঁধেন। স্থানীয় সরকারের সত্তাগুলোকে শক্তিশালী করেন।

তিনি আরও বলেন, আজকে দক্ষিণ কোরিয়া অর্থনৈতিকভাবে সমৃদ্ধ। আমাদেরও তাদের থেকে শিক্ষা নিতে হবে। আমাদের গ্রামের কৃষক বা জনপ্রতিনিধির পর্যাপ্ত শিক্ষাগত যোগ্যতা নাও থাকতে পারে, কিন্তু তাকে উপেক্ষা করা যাবে না। একক প্রচেষ্টায় কখনো কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যায় না। দেশের সামগ্রিক উন্নয়নের জন্য সম্মিলিত প্রচেষ্টা জরুরি।

প্রশিক্ষণ অনুষ্ঠানে জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউটের মমহাপরিচালক মনোজ কুমার রায়ের সভাপতিত্বে উক্ত উদ্বেধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব (স্থানীয় সরকার বিভাগ এবং এনপিডি) মোহা. শের আলী, ইউএনডিপি বাংলাদেশের উপ-আবাসিক প্রতিনিধি সোনালী দয়ারাত্ন।

;

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু রোববার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রোববার (২ জুন) থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। এবারও শতভাগ টিকিট বিক্রি হবে অনলাইনে।

গত ২৮ মে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি ও সার্বিক প্রস্তুতি নিয়ে রেলভবনে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী জিল্লুল হাকিম একথা জানান।

রেলওয়ের কর্মপরিকল্পনা অনুযায়ী, ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ১২ জুনের আসন বিক্রি হবে ২ জুন; ১৩ জুনের আসন বিক্রি ৩ জুন; ১৪ জুনের আসন বিক্রি ৪ জুন; ১৫ জুনের আসন বিক্রি ৫ জুন; ১৬ জুনের আসন বিক্রি ৬ জুন। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে নন-এসি কোচের ২৫ শতাংশ আসন যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

সভার কার্যবিবরণীতে দেখা যায়, এবারও ঈদে ট্রেনের সব আসন অনলাইনে অগ্রিম বিক্রি হবে। পশ্চিমাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের আসন সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের আসন দুপুর ২টা থেকে বিক্রি করা হতে পারে।

;

বাড়ি ফিরেছেন ঘূর্ণিঝড় রিমালে নিখোঁজ হওয়া ৩ জেলে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুন্দরবনে মাছ ধরতে গিয়ে ঘূর্ণিঝড় রিমালের কবলে পড়া নিখোঁজ সেই তিন জেলে বাড়ি ফিরেছেন।

শনিবার (১ জুন) সকাল ৮টার দিকে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের চন্ডিপুর এলাকার ৩ জেলে জীবিত এবং সুস্থ অবস্থায় বাড়ি ফিরে আসেন। এতে স্বস্তি ফিরেছে তাদের পরিবারে।

ফিরে আসা জেলে হায়দার আলী জানান, ২৫ মে পশ্চিম সুন্দরবনের খুলনা রেঞ্জের কোবাদক ফরেস্ট স্টেশন থেকে পাস (অনুমতিপত্র) নিয়ে পদ্মপুকুর এলাকার সাইদুল, মাকছুদুল, বাসার, লিফন ও আয়ুব আলীসহ তারা দুটি নৌকা নিয়ে সুন্দরবনের ভেতরে নদীতে মাছ ধরতে যান। সুন্দরবনে পৌঁছে তারা দুটি নৌকায় ভাগ হয়ে মাছ ধরতে থাকেন। ২৬ মে ঘূর্ণিঝড় রিমাল আঘাত হানার পর তাদের নৌকাটি (সাইদুল, হায়দার ও লিফন থাকা নৌকা) ঝড়ের কবলে পড়ে। পরে তারা সুন্দরবনের ভেতরে আশ্রয় নেন। গহীন সুন্দরবনে নেটওয়ার্ক না থাকায় তারা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েন। এসময় তারা তাদের পরিবার কিংবা অন্য কারো সাথে মোবাইলে যোগাযোগ করতে পারেননি। দীর্ঘ ছয়দিন পর আজ তারা অন্য জেলে নৌকার সহযোগিতায় বাড়িতে ফিরেছেন।

পদ্মপুকুর ইউনিয়নের চন্ডিপুর এলাকার স্থানীয় ইউপি সদস্য শেখ জামাল উদ্দিন জানান, নিখোঁজ তিন জেলে জীবিত এবং সুস্থ অবস্থায় বাড়ি ফিরে আসায় তাদের পরিবারে স্বস্তি ফিরে এসেছে।

প্রসঙ্গত, গত ২৫ মে সুন্দরবনে মাছ ধরতে গিয়ে ঘূর্ণিঝড় রিমালের কবলে পড়ে নিখোঁজ হয়েছিলেন পদ্মপুকুর ইউনিয়নের চন্ডিপুর এলাকার ৩ জেলে। 

;