২০২১ সালের আগেই খুলনা-মংলা রুটে রেল চলাচল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা
খুলনা-মংলা রুটের রেল ব্রিজ নির্মাণ কাজ চলছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

খুলনা-মংলা রুটের রেল ব্রিজ নির্মাণ কাজ চলছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

২০২১ সালের আগেই খুলনা-মংলা রুটে রেল চলাচল করবে বলে জানিয়েছেন রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন।

তিনি বলেছেন, ‘খুলনা-মংলা রেলপথ নির্মাণ কাজ ইতোমধ্যে ৫০ শতাংশর বেশি শেষ হয়েছে। বাকি কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে। রেলের উন্নয়নের জন্য সরকার অগ্রাধিকার ও বিশেষ গুরুত্ব দিয়েছে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/26/1564125249823.jpg

শুক্রবার (২৬ জুলাই) সকালে খুলনা রেলওয়ে রেস্টহাউস সম্মেলন কক্ষে খুলনা-মংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত সভায় তিনি এসব কথা বলেন। এ সময় কাজের গতি আরও বাড়িয়ে খুলনা-মংলা রেলপথ নির্মাণ দ্রুত শেষ করার তাগিদ দিয়েছ‌েন রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন।

সভায় খুলনা-মংলা রেল লাইন প্রকল্পের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আহমেদ হোসেন মাসুমসহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

   

রাজধানীতে শুরু হচ্ছে আন্তর্জাতিক মানের ‘হেলথ উইক’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্লোবাল ট্রেইলস ট্যুরিজমের উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘ব্যাংকক হসপিটাল হেলথ উইক’। আগামী ২৪-২৬ মে রাজধানী ঢাকার হোটেল হলিডে ইন সিটি সেন্টারে এই মেলা অনুষ্ঠিত হবে।

গ্লোবাল ট্রেইলস ট্যুরিজম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

হেলথ উইকে থাইল্যান্ডের ‘ব্যাংকক হসপিটাল’র বিশেষজ্ঞ ডাক্তাররা বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিবেন। তিন দিনব্যাপী এই হেলথ উইকের প্রথম দিন ২৪ মে কার্ডিওলজি বিভাগের রোগীদের চিকিৎসা প্রদান করা হবে।

এদিন রোগী দেখবেন ব্যাংকক হসপিটালের ডা. ক্রিয়েংকাই হেংরুসামি, ডা. পারমাইউস এবং ডা. উইচাই। ২য় দিন ২৫ মে অর্থোপেডিক্স বিভাগের রোগীদের চিকিৎসা প্রদান করা হবে।

এদিন রোগী দেখবেন ব্যাংকক হসপিটালের ডা. পংটরন সিরিথিয়ানচাই, ডা. পানুয়াত সিলাওয়াটশানানাই এবং ডা. চাইডেজ সম্বুন। উইকের তৃতীয় দিন ২৬ মে নিউরোলজি বিভাগের ডা. ইয়ুদ্রাক প্রাসার্ট, ডা. চাঞ্জিরা সাতুকিৎচাই এবং ডা. চাইসাক রোগী দেখবেন। এবারই প্রথমবারের মতো গ্লোবাল ট্রেইলস ট্যুরিজম এবং থাইল্যান্ডের প্রতিষ্ঠান থাইমেডিক্স’র যৌথ উদ্যোগে ঢাকায় আন্তর্জাতিক মানের এই হেলথ উইক অনুষ্ঠিত হবে।

;

সাতক্ষীরায় ৩ মাসে ধর্ষণের ঘটনায় ১৬ মামলা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরায় চলতি বছরের বিগত তিন মাসে (জানুয়ারি-মার্চ) ধর্ষণের ঘটনায় ১৬টি মামলা দায়ের হয়েছে।

একইভাবে নারী নির্যাতনের ঘটনায় ৩৬টি, মানব পাচারের ঘটনায় ২টি, পর্নোগ্রাফি আইনে একটি, এসিড নিক্ষেপের ঘটনায় একটি, সিঁধেল চুরির ঘটনায় ৮টি, অস্ত্র আইনে একটি, চোরাচালানের ঘটনায় ৭টি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা ১শ ৯৮টি, গাড়ি চুরির ঘটনায় একটি, অন্যান্য চুরির ঘটনায় ২২টি, সড়ক দুর্ঘটনায় ৭টি ও ২শ ৪৫টি অন্যান্য মামলা রুজু হয়েছে।

শনিবার (১৮ মে) সাতক্ষীরা শহরের কোরাইশী ফুডপার্কের কনফারেন্স রুমে অনুষ্ঠিত ‘সাতক্ষীরায় মানবাধিকার পরিস্থিতি ও করণীয়’ বিষয়ক মতবিনিময় সভায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) এর পক্ষে এ তথ্য প্রকাশ করা হয়।

‘সাতক্ষীরা ডিস্ট্রিক্ট হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক’ এই সভার আয়োজন করে। সভায় জানুয়ারি-মার্চ মাসে সাতক্ষীরায় ঘটে যাওয়া মানবাধিকার সংক্রান্ত বিভিন্ন ঘটনা বিশ্লেষণ করা হয়।

সভায় ডিস্ট্রিক্ট হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের আহ্বায়ক অ্যাডভোকেট আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মো. আশরাফুজ্জামান আশু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লায়লা পারভীন সেঁজুতি।

ডিস্ট্রিক্ট হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের সদস্য সচিব অ্যাডভোকেট মুনিরুদ্দীনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন- মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) কেন্দ্রীয় সমন্বয়কারী মোহাম্মদ টিপু সুলতান, শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ, প্রফেসর ড. দিলারা বেগম, সাংবাদিক এম কামরুজ্জামান, জেলা পরিষদের সদস্য অ্যাড. শাহনেওয়াজ পারভীন মিলি, আওয়ামী লীগ নেতা অ্যাড. আজহারুল ইসলাম, সুজন (সুশাসনের জন্য নাগরিক) সভাপতি পবিত্র মোহন দাস, অ্যাড. নাজমুন নাহার ঝুমুর, অ্যাড. আসাদুজ্জামান দিলু, সাবেক কাউন্সিলর ফারহা দিবা খান সাথী, সাংবাদিক আব্দুস সামাদ, অ্যাড. বদিউজ্জামান, নারীনেত্রী ফরিদা আক্তার বিউটি, অ্যাড. আল মাহমুদ পলাশ প্রমুখ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি মো. আশরাফুজ্জামান আশু বলেন, সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের কোনোভাবেই প্রশ্রয় দেওয়া হবে না। তবে, মানবাধিকার রক্ষায় জনগণকে ন্যায্য অধিকার আদায় করতে সচেষ্ট হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লায়লা পারভীন সেঁজুতি বলেন, নিজের অধিকার নিজেই আদায় করে নিতে হবে। তা না করে আমরা আপস করে ফেলি। অন্যায়ের প্রতিবাদ না করে অন্যায়কে প্রশ্রয় দিই। বর্তমান সরকার মানবাধিকার পরিস্থিতি আরো উন্নীতকরণে অত্যন্ত আন্তরিকভাবে কাজ করছে। মানুষের ব্যক্তি স্বাধীনতা বেড়েছে। এখন মানুষকেই এগিয়ে আসতে হবে।

;

চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের ৮ সদস্য গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের ৮ সদস্য গ্রেফতার

চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের ৮ সদস্য গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর খুলশী থানাধীন বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে কিশোর গ্যাংয়ের আট সদস্যকে অস্ত্রসহ গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার (১৮ মে) সকালে লালখানবাজার এলাকাসহ বিভিন্ন স্পটে পুলিশের একাধিক টিম অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।

গ্রেফতাররা হলো- হেলাল বাদশা চৌধুরী (২৫), মো. রাকিব হোসেন (২২), মো. কাউসার (২২), মো. মেহরাজ সামি (২১), শেখ সাদি হাসান (২০), মো. আব্দুর রহমান (২১), মো. সাগর হোসেন (২৭) ও সাইফুল ইসলাম শান্ত (২৬)।

বিষয়টি নিশ্চিত করেছেন খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুহাম্মদ নেয়ামত উল্লাহ।

তিনি জানান, অস্ত্রসহ কিশোর গ্যাং লিডারসহ আটজনকে গ্রেফতার করা হয়েছে। তারা ছিনতাইয়ের সঙ্গে জড়িত।

গ্রেফতার ৮ কিশোর গ্যাং সদস্য নগরীর বিভিন্ন স্থানে টার্গেট করে পথচারীদের জিনিসপত্র ছিনতাই করতো। তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে বলে জানান তিনি।

;

পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোয় জোর দিতে হবে: প্রাণিসম্পদমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোয় জোর দিতে হবে: প্রাণিসম্পদমন্ত্রী

পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোয় জোর দিতে হবে: প্রাণিসম্পদমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

পশুর জন্য নিরাপদ উপায়ে প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়নোর তাগিদ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান।

শনিবার (১৮ মে) রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই তাগিদ দিয়েছেন।

ইউএসডিএ (ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার) এবং এসিডিআই/ ভোকা (এগ্রিকালচারাল কোওপারেটিভ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল /ভলেন্টিয়ারস ইন ওভারসিজ কোওপারেটিভ এসিস্ট্যান্স) এর যৌথ উদ্যোগে গৃহীত বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট লাইভস্টক প্রকল্প এই অনুষ্ঠানের আয়োজন করে।

আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহমান বলেন, জনসংখ্যা বৃদ্ধির ফলে ক্রমবর্ধমান চাহিদা পূরণে আমাদের প্রাণিজ খাদ্যের উৎপাদন বাড়াতে হবে। তবে এ উৎপাদন বৃদ্ধি হতে হবে পরিবেশসম্মতভাবে। পশু খাদ্যের প্রকৃতিতে পরিবর্তন আনতে হবে। আধুনিক পদ্ধতিতে পশু খাদ্যের উৎপাদন বাড়াতে হবে।

মন্ত্রী বলেন, প্রাকৃতিকভাবে গো খাদ্যের উৎপাদন বাড়ানো গেলে গ্রীণ হাউজ গ্যাস নিঃসরণের পরিমাণ কমে আসবে। এসব বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের সাথে কাজ করা হবে। এক সাথে কাজ করার মাধ্যমে সব চ্যালেঞ্জ দ্রুতই মোকাবিলা করা সম্ভব হবে।

পশুর খাদ্যাভ্যাসের পরিবর্তন আনার জন্য খামারীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের গবাদিপশুর শুধু উৎপাদন বাড়ালেই হবে না। বরং পরিবেশসম্মতভাবে তা বাড়াতে হবে। এক্ষেত্রে গো খাদ্য হিসেবে ব্যবহারযোগ্য ঘাসের উৎপাদন বাড়াতে হবে। এছাড়াও ঘাস চাষের উপর খামারীদের জোর দিতে হবে।

মন্ত্রী বলেন, পশু থেকে যে বর্জ্য বের হয় তা কিভাবে বিজ্ঞানসম্মত ভাবে কাজে লাগানো যায় তা নিয়ে আমাদের গবেষণা করতে হবে।

এসময় তিনি গোবর থেকে যে গ্যাস উৎপন্ন হয় তা সঠিকভাবে কাজে লাগানোর উপায় বের করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন, ইউনাইটেড স্টেটস অফ এগ্রিকালচার (ইউএসডিএ) এর এগ্রিকালচারাল অ্যাটাশে সারাহ গিলেস্কি, এসিডিআই/ভোকা এর চীফ এক্সিকিউটিভ অফিসার সিলভিয়া জে. মেগ্রেট এসময় উপস্থিত ছিলেন।

;