শিশুর প্রতি সহিংসতা বেড়েছে ২০ শতাংশ



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
মতবিনিময় সভার আয়োজন করে চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

মতবিনিময় সভার আয়োজন করে চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশে নারী ও শিশু নির্যাতন আইন থাকলেও তার সঠিক প্রয়োগ নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশিষ্টজনরা। শিশু অধিকার ফোরামের এক জরিপ অনুযায়ী, ২০১৯ সালের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ৩ হাজার ৬৫৩ জন শিশু নির্যাতনসহ বিভিন্ন ধরনের সহিংসতার শিকার হয়েছে। অর্থাৎ প্রতিমাসে গড়ে সহিংসতার শিকার হয়েছে ৪৫৭ জন শিশু।

গত বছর প্রতিমাসে নির্যাতনসহ শিশু সহিংসতার সংখ্যা ছিল ৩৮১ জন। একবছরের ব্যবধানে শিশুর প্রতি সহিংসতা বেড়েছে ২০শতাংশ।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনের আইপিডি সম্মেলন কক্ষে বর্তমান শিশু অধিকার পরিস্থিতি ও করণীয় নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় উত্থাপিত প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়। চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ এ সভার আয়োজন করে।

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। এছাড়া বক্তব্য দেন- সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, আব্দুল মজিদ, আছলাম হোসেন সওদাগর, সংসদ সদস্য ওয়াশিকা আয়শা খানম, অ্যারোমা দত্তা প্রমুখ।

আইনি প্রতিকারের তথ্য তুলে ধরে প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে ধর্ষণের শিকার ৯০ শতাংশ শিশু এবং কিশোরী। আইনি প্রতিকার-ঢাকা জেলার পাঁচটি নারী নির্যাতন দমন ট্রাইব্যুনালে প্রায় ১৫ বছরে ২০০২-২০১৬ সাল পর্যন্ত ধর্ষণ সংক্রান্ত ৫ হাজার মামলার নিষ্পত্তি হওয়া মামলাগুলোর মধ্যে মাত্র ৩ শতাংশের সাজা হয়েছে।

শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যার ঘটনাকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে দ্রুততম সময়ের মধ্যে বিচার কাজ শেষ করার পরামর্শ দিয়েছেন বক্তারা। তারা শিশু নির্যাতনে জিরো টলারেন্স নীতি অনুসরণের পরামর্শ দিয়েছেন।

বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গর্ভমেন্ট প্রকল্পের ম্যানেজার রাশেদা আক্তার উপস্থাপিত প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ধর্ষণের শিকার হয়েছে ৬৯৭ জন শিশু। ধর্ষণ চেষ্টা করা হয়েছে ১০৪ জনকে। যৌন হয়রানি হয়েছে ১৬১ জন, হত্যা করা হয়েছে ২৮৫ জন, আত্মহত্যা করেছে ১৩৩ জন, অপহরণ করা হয়েছে ১৪৫ জন, নিখোঁজ হয়েছে ১০৪ জন ও শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৯২ জন শিশু। এছাড়া সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩৯০ জন এবং পানিতে ডুবে মারা গেছে ৩৯৫ জন শিশু।

শিশু অধিকার বিষয়ে রাশেদা আক্তার বলেন, ‘৭ থেকে ১৮ বছর বয়সী শিশুরাই বেশি নির্যাতনের শিকার। আইন ও সালিম কেন্দ্রের ৫ বছরের পরিসংখ্যান বলছে, ধর্ষণের শিকার ৯০শতাংশই শিশু এবং কিশোরী। ঢাকা জেলার পাঁচটি নারী নির্যাতন দমন ট্রাইব্যুনালে ১৫ বছরে (২০০২-১৬) ধর্ষণ সংক্রান্ত ৫ হাজার মামলার পরিস্থিতি অনুসন্ধানে নিষ্পত্তি হওয়া মামলার মধ্যে সাজা হয়েছে মাত্র ৩ শতাংশের।’

শিশু অধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ, অগ্রগতি এবং যেসব বিষয়ে মনোযোগী হওয়া দরকার সেগুলোকে চিহ্নিত করে বাস্তবায়নের লক্ষ্যে ছয়টি আর্ন্তজাতিক সংস্থা, তিনটি নেটওর্য়াক ও একটি বেসরকারি সংগঠনের সমন্ধয়ে ২০১৩ সালে এই জোটের যাত্রা শুরু হয়।

জোটের পক্ষ থেকে শিশু অধিকার বিষয়ক সংসদীয় কমিটি ককাসের কাছে বিদ্যমান পরিস্থিতি উন্নয়নের জন্য একটি সুপারিশ তুলে ধরা হয়।

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, ‘আমরা সবাই ঐক্যমত হয়ে আগামী ২০২৫ সালের মধ্যে শিশু শ্রমমুক্ত দেশ গড়তে চাই। এজন্য বছরব্যাপী শিশু অধিকার নিয়ে আরও বেশি অ্যাডভোকেসি প্রোগ্রাম করতে হবে। তিনি চর এলাকার উন্নয়নের জন্য পৃথক চর উন্নন বোর্ড গঠনের দাবি করেন।’

তিনি আরও বলেন, ‘শিশু অধিকারের বিষয়টি তৃণমূলে পৌঁছাতে না পারলে কোনো সফলতা আসবে না। বছরজুড়ে উপজেলা পর্যায়ে অ্যাডভোকেসি সভা করতে হবে। গ্রামের কর্মজীবী মায়ের সন্তানের জন্য ডে-কেয়ার সেন্টার চালু করতে হবে। শিশু আইন সংশোধনের জন্য অংশীজনদের সঙ্গে বসে সুপারিশগুলো সংশ্লিষ্টদের কাছে তুলে ধরতে হবে।’

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি মো. শামসুল হক টুকু বলেন, ‘শিশু নির্যাতন রোধে পারিবারিক, সামাজিক ও ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে। সবাই নিজেদের নিয়ে যেভাবে ভাবে, দেশ নিয়ে ভাবলেই এসব নির্যাতন বন্ধ হবে। এজন্য ককাস থেকে সবধরনের সহায়তা করা হবে।’

   

আশুলিয়ায় ট্যাপেন্টাডল-ফেনসিডিলসহ গ্রেফতার ৪



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সাভারের আশুলিয়ায় পৃথক অভিযানে মাদকসহ চার জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৪। তাদের কাছে থেকে প্রায় ৭ হাজার পিস ট্যাপেন্টাডল ট্যাবলেট ও প্রায় ৩শ' বোতল ফেনসিডিল উদ্ধার করে র‍্যাব।

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান র‍্যাব-৪ সিপিসি ২ এর কোম্পানী কমান্ডার লে. কমান্ডার রাকিব মাহমুদ খান।

গ্রেফতারকৃতরা হলেন- ঢাকার মো. তানভির হোসেন সিফাত (২৮), গাজীপুরের মো. ইলিয়াছ হোসেন ইমরান (৩৮), মো. রাব্বি হাসান রাতুল (২০) ও কুষ্টিয়ার মো. সুন্নত আলী (৩৯)।

র‍্যাব জানায়, বুধবার বিকেলের দিকে আশুলিয়ার ডেন্ডাবর এলাকায় অভিযান চালিয়ে ৬,৯৯০ পিস ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ মো. তানভির হোসেন সিফাতকে গ্রেফতার করা হয়। এছাড়া আশুলিয়ার ডিইপিজেড এলাকায় অভিযান চালিয়ে ২৯৫ বোতল ফেনসিডিলসহ অপর তিনজনকে গ্রেফতার করা হয়।

র‍্যাব-৪ সিপিসি ২ এর কোম্পানী কমান্ডার লে. কমান্ডার রাকিব মাহমুদ খান বলেন, গ্রেফতারকৃতরা পারস্পরিক যোগসাজসে দেশের বিভিন্ন এলাকা থেকে অবৈধ মাদকদ্রব্য ট্যাপেন্টাডল ট্যাবলেট ও ফেনসিডিল সংগ্রহ করে ঢাকার সাভার, ধামরাই, আশুলিয়াসহ আশপাশের বিভিন্ন এলাকায় ডিলার ও খুচরা মাদক বিক্রেতাদের কাছে সরবরাহ করতো।

গ্রেফতার রাব্বি হাসান রাতুলের বিরুদ্ধে ঢাকা মহানগরীর যাত্রাবাড়ী থানায় একটি মাদক মামলা রয়েছে। গ্রেফতারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।



;

গার্মেন্টস কর্মীদের টিসিবির স্মার্ট কার্ড দেওয়ার পরামর্শ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গার্মেন্টস কর্মীদের টিসিবির স্মার্ট কার্ড দেওয়ার পরামর্শ

গার্মেন্টস কর্মীদের টিসিবির স্মার্ট কার্ড দেওয়ার পরামর্শ

  • Font increase
  • Font Decrease

দেশে গার্মেন্টস কর্মীদের জন্য টিসিবির স্মার্ট কার্ড প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে জাতীয় সংসদ ভবনের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠকে সুপারিশ করা হয়েছে। বৈঠকে টিপু মুনশির সভাপতিত্বে কমিটি সদস্য ও বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু), মুহাম্মদ শাহজাহান ওমর, মাহমুদ হাসান সুমন ও বেদৌরা আহমেদ সালাম অংশগ্রহণ করেন।

বৈঠকে টিসিবি ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর সার্বিক কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। একই সাথে বাজার মূল্য স্থিতিশীল রাখার জন্য মনিটরিং করার, আলু সংগ্রহ ও সংরক্ষণে পদক্ষেপ এবং পেঁয়াজ আমদানির লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি রপ্তানি বহুমুখীকরণের লক্ষ্যে মেনমেইড ফাইবার পোশাক তৈরির লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ প্রদান করে।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;

রাজবাড়ীতে সম্রাট বাহিনীর দুই সদস্য আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
রাজবাড়ীতে সম্রাট বাহিনীর দুই সদস্য আটক

রাজবাড়ীতে সম্রাট বাহিনীর দুই সদস্য আটক

  • Font increase
  • Font Decrease

ভারতে পালিয়ে থাকা সন্ত্রাসী সম্রাটের বাহিনীর সক্রিয় দুই সদস্যকে আটক করেছে রাজবাড়ী জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তাদের কাছ থেকে লোহার তৈরি একটি ওয়ান শুটার গান জব্দ করা হয়েছে।

আটককৃতরা হলো- পাংশা উপজেলার সরিষা ইউনিয়নের নাওড়া বনগ্রামের বিশ্বজিৎ মন্ডলের ছেলে দ্বিগ বিজয় মন্ডল (২০) ও সদর উপজেলার ছোট নুরপুর গ্রামের মো. ফরিদ শেখের ছেলে মোধ মামুন শেখ (২৩)।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন জেলা গোয়েন্দা পুলিশের ওসি মো. মনিরুজ্জামান।

জেলা গোয়েন্দা পুলিশ জানায়, বুধবার (২৯ মে) রাতে রাজবাড়ী জেলা পুলিশের গোয়েন্দা শাখার এসআই মো. হাসানুর রহমানের নেতৃত্বে একটি টিম গোপন তথ্যের ভিত্তিতে পাংশার সরিষা খামারডাঙ্গা সাকিনস্থ বঙ্গবন্ধু সরকারি কলেজের পশ্চিম পাশের টিনশেড ভবনের ২ নং কক্ষের সামনে থেকে ভারতে পালিয়ে থাকা সন্ত্রাসী সম্রাট বাহিনীর সক্রিয় দুই সদস্যকে আটক করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছে যে, তারা বিভিন্ন সময়ে সম্রাটের নির্দেশে পাংশাসহ আশপাশ এলাকায় নিরীহ মানুষদেরকে অস্ত্র দ্বারা ভয়ভীতি দেখিয়ে চাঁদা আদায়সহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ড করে আসছিল। তারই ধারাবাহিকতায় ঘটনাস্থল এলাকায় সম্রাট বাহিনীর আধিপত্য বিস্তার এবং এলাকায় ত্রাস সৃষ্টি করার জন্য আসামিরা অস্ত্রসহ অবস্থান করছিল। আটক মো. মামুন শেখের বিরুদ্ধে ইতোপূর্বে আরও একটি অস্ত্র মামলার তথ্য পাওয়া গেছে।

এ ঘটনার বিষয়ে রাজবাড়ী পাংশা থানায় মামলা রুজু প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান জেলা গোয়েন্দা পুলিশ।

;

৩ লাখ ৭০ হাজার শূন্য পদ পূরণে ব্যবস্থা গ্রহণের সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
শূন্য পদে পূরণে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ

শূন্য পদে পূরণে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ

  • Font increase
  • Font Decrease

বর্তমানে ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের ১৯ লাখ ১৬ হাজার ৫১৯টি অনুমোদিত পদের মধ্যে ১৫ লাখ ৪৬ হাজার ৭২ পদ পূরণ করা হয়েছে। তারমধ্যে তিন লাখ ৭০ হাজার ৪৪৭টি পদ শূন্য রয়েছে। এসব পদে জনপ্রশাসন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ এবং অধীন প্রতিষ্ঠানসমূহের অনুমোদিত ও পদ পূরণকল্পে গুরুত্ব অনুযায়ী মন্ত্রণালয়/বিভাগ নির্বাচন করে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (৩০ মে) জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠক এই সুপারিশ করা হয়। এছাড়াও আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে মন্ত্রণালয়ের মাধ্যমে যে নিয়োগ দেওয়া হয় (১৩-২০গ্রেড) সেগুলোর শূন্যপদ পূরণের লক্ষ্যে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি ড. মোহাম্মদ সাদিক এর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী ফরহাদ হোসেন, নূর-ই-আলম চৌধুরী, ড. শ্রী বীরেন শিকদার, মেহের আফরোজ, শরীফ আহমেদ, মোতাহেরুল ইসলাম চৌধুরী, শাহদাব আকবর, মোহা. আসাদুজ্জামান আসাদ এবং শাহ সারোয়ার কবীর অংশগ্রহণ করেন।

এছাড়াও বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যক্রম বিস্তারিতভাবে উপস্থাপন করা হয়। বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;