ভারতে যাবে বরিশালের ২০০ মেট্রিক টন ইলিশ

জহির রায়হান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বরিশাল
ইলিশ মাছ

ইলিশ মাছ

  • Font increase
  • Font Decrease

আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে শুভেচ্ছা হিসেবে ভারতে ৫০০ মেট্রিকটন ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে প্রায় ২০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর টার্গেট নিয়েছেন বরিশালের ইলিশ ব্যবসায়ীরা। ইতোমধ্যে ভারত পাঠানোর জন্য এলসি সাইজের ইলিশ ক্রয় করা শুরু হয়েছে।একই সাথে এক মণ করে প্রতি ককশিট বক্সে পাঠানোর প্রস্তুতিও চলছে। 

বিষয়টি বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেছেন বরিশাল জেলা মৎস্য মালিক সমিতির সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুল।

তিনি জানান, আসন্ন শারদীয় দুর্গোৎসবে শুভেচ্ছা হিসেবে ভারতে ইলিশ মাছ পাঠাবে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেওয়া পর মন্ত্রণালয়ের নির্দেশেই বরিশাল থেকেও ইলিশ মাছ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি আমরা। এর লক্ষ্যে শনিবার (২৮ সেপ্টেম্বর) থেকে সাগর ও বিভিন্ন স্থানীয় নদীর এলসি (৬০০-৯০০ গ্রাম) সাইজ এবং কেজির উপরে ইলিশ মাছ ক্রয় করা শুরু করেছি।

তিনি আরো জানান, বরিশাল থেকে প্রায় দু‘শো মেট্রিক টন ইলিশ মাছ পাঠানোর টার্গেট নিয়েছি। তবে নগরীর পোর্টরোড এলাকার পাইকারি মোকামে ইলিশ সরবরাহের উপর নির্ভর করবে। দুই এক দিনের মধ্যে যদি ইলিশ সরবরাহ কম হয় তাহলে ২০০ মেট্রিক টনের কম ইলিশ মাছ পাঠানো হবে। এদিকে পোর্টরোড এলাকার পাইকারি ইলিশ মোকাম ঘুরে প্রচুর পরিমাণ ইলিশ সরবরাহ দেখা গেছে। এলসি সাইজের ইলিশ মণ প্রতি ৩২/৩৩ হাজার বিক্রি হচ্ছে। 

আপনার মতামত লিখুন :