দ্রুত বর্ধনশীল শহরের তালিকায় ঢাকা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
দ্রুত বর্ধনশীল শহরের তালিকায় ঢাকা, ছবি: সংগৃহীত

দ্রুত বর্ধনশীল শহরের তালিকায় ঢাকা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কাজের সন্ধানে শহরমুখী হচ্ছে মানুষ। শুধুমাত্র কাজের সন্ধানেই নয় একটু উন্নত জীবনযাপনের আশায় মানুষ শহরের দিকে অগ্রসর হচ্ছে। বর্তমানে সরকারি দফতর থেকে শুরু করে ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয় সব কিছুই তৈরি হচ্ছে শহরকে কেন্দ্র করে। এর জন্যই মানুষ ছুটছে শহরের দিকে।

'জেনারেশন প্রজেক্ট' নামে একটি সংস্থা দ্রুত বর্ধনশীল শহর নিয়ে একটি গবেষণা করেছে। তারা শহরে নতুনভাবে গড়ে ওঠা বিভিন্ন প্রতিষ্ঠান এবং প্রতি ঘণ্টায় নতুন করে শহরগুলোতে মানুষের আগমন নিয়ে গবেষণাটি করে।

দ্রুত বর্ধনশীল শহরের তালিকা

গবেষণার ফলাফলে তারা ২০টি দ্রুত বর্ধনশীল শহরের তালিকা প্রকাশ করেছে। যেখানে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম। তালিকায় এশিয়ার ১৫টি এবং আফ্রিকার পাঁচটি শহরের নাম স্থান পেয়েছে। তালিকায় প্রথম স্থানে রয়েছে দিল্লী। এরপর যথাক্রমে রয়েছে সাংহাই, ঢাকা, কায়রো, বেইজিং, ছুংছিং, করাচি, কিনসাসা, লাগোস, গুয়াংজু, লাহোর, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, নানজিং, লুয়ান্ডা, জিনজিয়াং, সুরাট, সুজহু , দার এস সালাম। এর মধ্যে প্রথম পাঁচটি শহরের কিছু সংক্ষিপ্ত তথ্য তুলে ধরা হলো-

ভারতের রাজধানী দিল্লী

দ্রুত বর্ধনশীল শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লী। ৩০ পয়েন্ট নিয়ে তারা রয়েছে সবার উপরে। আর শহরটিতে দেশটির মোট জনসংখ্যার ২ শতাংশ লোক বাস করে।

চীনের একটি অত্যাধুনিক শহর সাংহাই

চীনের একটি অত্যাধুনিক শহর সাংহাই। ২৭ পয়েন্ট নিয়ে তারা রয়েছে দ্বিতীয় স্থানে। আর দেশটির মোট জনসংখ্যার ১ দশমিক ৭ শতাংশ লোক এই শহরে বাস করে।

বাংলাদেশের রাজধানী ঢাকা 

২২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকা রয়েছে তৃতীয় স্থানে। বাংলাদেশের মোট জনসংখ্যার ১০ দশমিক ৯ শতাংশ লোক এই শহরে বাস করে।

মিশরের রাজধানী কায়রো

ঢাকার পরের স্থানে রয়েছে মিসরের রাজধানী কায়রো। ২১ পয়েন্ট নিয়ে তারা রয়েছে চতুর্থ স্থানে। দেশটির মোট জনসংখ্যার ২০ দশমিক ১ শতাংশ এখানেই অবস্থান করছে।

চীনের রাজধানী বেইজিং

২০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে চীনের রাজধানী বেইজিং। আর দেশটির ১ দশমিক ৩ শতাংশ জনসংখ্যা এই শহরে বাস করে।

আপনার মতামত লিখুন :