নুসরাত হত্যাকাণ্ডের রায় দ্রুত ঘোষণায় সংসদীয় কমিটির সন্তোষ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দ্রুততার সাথে নুসরাত হত্যাকাণ্ডের রায় ঘোষণা করায় সংসদীয় কমিটির পক্ষ থেকে সন্তোষ প্রকাশ করা হয়েছে। এই রায় দৃষ্টান্ত হয়ে থাকবে বলেও মনে করেন সংসদীয় কমিটির সদস্যরা। দ্রুততার সাথে রায় ঘোষণা করায় কমিটির সভাপতি মেহের আফরোজ প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

রোববার (২৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সন্তোষ প্রকাশ করে।

এ সময় মানুষের চাহিদার ভিত্তিতে বিভিন্ন পণ্য সামগ্রী উৎপাদন এবং জয়িতা ফাউন্ডেশন, অঙ্গনা ও সোনারতরীর মাধ্যমে বাজারজাত করা হচ্ছে বলে সংসদীয় কমিটিকে অবহিত করেছে মন্ত্রণালয়।

এই মন্ত্রণালয়ের অধিনে নির্মাণকৃত ও নির্মিতব্য সকল কর্মজীবী মহিলা হোস্টেলের সাথে ডে-কেয়ার সেন্টার যুক্তকরণ এবং গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলায় কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণ ও শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন প্রকল্পের অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে জাতীয় মহিলা সংস্থার আওতাধীন কেন্দ্রীয়, জেলা ও উপজেলাভিত্তিক চলমান প্রকল্পসমূহের কার্যক্রম ও অগ্রগতি বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)-এর আওতায় ২০১৯-২০ অর্থ বছরে ৪৯০টি উপজেলায় প্রতিষ্ঠিত ৪৯০টি তথ্য কেন্দ্রের মাধ্যমে ডোর টু ডোর সেবা প্রদান ও উঠান বৈঠক আয়োজনের মাধ্যমে এখন পর্যন্ত প্রায় ৫ লাখ ৭৪ হাজার ২৬৫ জন গ্রামীণ অনগ্রসর মহিলাকে তথ্য প্রযুক্তির মাধ্যমে তাদের দৈনন্দিন সমস্যা সমাধান এবং তথ্যসেবা প্রদান করা হয়েছে। এছাড়া নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়) এর মাধ্যমে শহরভিত্তিক গরীব, দুঃস্থ ও বিত্তহীন মহিলাদেরকে যথোপযুক্ত দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদান করে উৎপাদনমুখী, কর্মক্ষম ও আত্মনির্ভর হিসেবে গড়ে তোলা হচ্ছে।

অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প (৩য় পর্যায়)-এর আওতায় ফ্যাশন ডিজাইন, বিউটিফিকেশন, ক্যাটারিং, ইন্টোরিয়র ডিজাইন এন্ড ইভেন্ট ম্যানেজমেন্ট, মৌমাছি ও মাশরুম ও বিজনেস ম্যানেজমেন্ট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এসব কর্মসূচির মাধ্যমে কেউ প্রাতিষ্ঠানিকভাবে বা কেউ ঘরে বসে আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে স্বাবলম্বী হচ্ছে।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা, মো. আব্দুল আজিজ, শবনম জাহান, লুৎফুন নেসা খান ও সৈয়দা রাশিদা বেগম অংশগ্রহণ করেন। এছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য কর্মকর্তা, সংশ্লিষ্ট সংস্থাসমূহের প্রধানগণ ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :