ধর্মঘট ছেড়ে সড়কে বাস নামিয়েছেন শ্রমিকরা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী
ধর্মঘট ছেড়ে সড়কে বাস নামিয়েছেন শ্রমিকরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ধর্মঘট ছেড়ে সড়কে বাস নামিয়েছেন শ্রমিকরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে রাজশাহীতে এক দিন বন্ধ রাখার পর মঙ্গলবার (১৯ নভেম্বর) থেকে আবার রাস্তায় বাস নামিয়েছেন শ্রমিকরা। সকাল থেকে রাজশাহী নগরীর বাস টার্মিনালগুলো থেকে বিভিন্ন রুটে বাস ছেড়ে যেতে দেখা গেছে। তবে এখনও অনেকে বাস বন্ধ রেখেছেন।

রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমরা সোমবারের ধর্মঘটও সমর্থন করিনি। শ্রমিকদের বলা হয়েছে, কাগজপত্র কাছে রেখে গাড়ি চালাতে। আজ (মঙ্গলবার) তারা রাস্তায় বাস নামিয়েছেন, সব রুটে বাস চলছে। তবে যাদের কাগজপত্র ও গাড়ির ফিটনেস ঠিক নেই, তারা জরিমানার ভয়ে রাস্তায় গাড়ি নামাননি। সেটা তাদের ব্যক্তিগত ব্যাপার।

মঙ্গলবার সকালে নগরীর শিরোইল বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, রাজশাহী থেকে যাত্রীদের নিয়ে দেশের বিভিন্ন রুটে বাস ছেড়ে যাচ্ছে। যথাসময়ে ঢাকাসহ সব রুটে বাস চলাচল করছে। বাস চলাচল স্বাভাবিক হওয়ায় খুশি যাত্রীরা। তবে চালক ও শ্রমিকদের মধ্যে নতুন আইন অনুযায়ী জরিমানা ভয় কাজ করছে।

রাজশাহী থেকে সাতক্ষীরাগামী জনি পরিবহনের চালক সিরাজুল ইসলাম বলেন, আমার নিজের কাগজপত্র সব ঠিক আছে, গাড়ি চালাতে আমার কোনো সমস্যা নেই। কালও (সোমবার) আমি গাড়ি চালিয়েছি। তবে দুপুরে রাজশাহী এসে গাড়ি আর ছাড়তে দেয়নি। আমার মনে হয়, যাদের কাগজ নেই, দ্রুত করে নেওয়া উচিত। কারণ আইন যেহেতু পাস হয়ে গেছে, এখন মানতেই হবে।

ধর্মঘট ছেড়ে সড়কে বাস নামিয়েছেন শ্রমিকরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

তবে রাজশাহী থেকে নওগাঁগামী আকিব পরিবহনের চালক হামিদুল বলেন, আইনটা বড্ড কড়া হয়ে গেছে। চালকরাও তো মানুষ, ভুল-ত্রুটি হতে পারে। আর দুর্ঘটনা তো দুর্ঘটনই। কোনো চালক ইচ্ছে করে দুর্ঘটনা ঘটান না। তাই চালকদের বিষয়টি বিবেচনা করে আইনটা আরেকটু শিথিল করলে ভালো হয়। আমরা আশা করছি, শ্রমিক নেতারা সরকারের মন্ত্রীদের সঙ্গে বসে একটা সমাধান করবেন।