'লবণ গুজব' ঠেকাতে মাঠে প্রশাসন, আটক শতাধিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
বেশি দাম দিয়ে লবণ কেনায় ক্রেতাকে আটক করেছে পুলিশ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বেশি দাম দিয়ে লবণ কেনায় ক্রেতাকে আটক করেছে পুলিশ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশব্যাপী অসাধু লবণ ব্যবসায়ীদের বিরুদ্ধে পুলিশের অভিযান চলছে। এরই ধারাবাহিকতায় রাজধানীর বাবুবাজার এলাকার কসাই গলিতে অভিযান চালাচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি সারাদেশে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরও 'লবণ গুজব' প্রতিরোধে মাঠে নেমেছে। বাড়তি দামে লবণ বিক্রি ও বেশি পরিমাণে লবণ কেনার অভিযোগে সারাদেশে ব্যবসায়ীসহ অর্ধশতাধিক আটকের খবর পাওয়া গেছে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) বিকেল থেকে এ অভিযান শুরু হয়। রাজধানীতে শুরু হওয়া এই অভিযানের নেতৃত্ব দিচ্ছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন।

আব্দুল্লাহ আল মামুন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'লবণের দাম বৃদ্ধির গুজব রোধে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা হচ্ছে। আমরা নয়াবাজারের তিন ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছি। অভিযান এখনও চলমান।'

এদিকে, এখন পর্যন্ত চাপাইনবাবগঞ্জে বেশি দামে লবণ কেনার অভিযোগে ১৩ জন ক্রেতাকে আটক করা হয়েছে। এছাড়া ব্যবসায়ীদের মধ্যে ধামরাইয়ে ২, নাটোরে ৭, রাজবাড়ীতে ৭, দিনাজপুরে ৩, কিশোরগঞ্জে ২ ও বগুড়ায় ৪৪ ব্যবসায়ীকে আটক করা হয়। এছাড়া চাঁদপুরে ২ ব্যবসায়ীকে ৯ হাজার, গাইবান্ধায় ২ ব্যবসায়ীকে ১০ হাজার, দিনাজপুরে ৩ ব্যবসায়ীকে ৭০ হাজার, কিশোরগঞ্জে ৪ ব্যবসায়ীকে ১১ হাজার, লক্ষ্মীপুরে ২ ব্যবসায়ীকে ৫২ হাজার, হবিগঞ্জের ৮ ব্যবসায়ীকে ৫১ হাজার, চাঁপাইনবাবগঞ্জে ক্রেতা ও বিক্রেতাসহ ১১ জনকে ৪১ হাজার, দিনাজপুরের ৪ ব্যবসায়ীকে ১ লাখ ও বগুড়ার ৩ ব্যবসায়ীকে ৭৫০০ টাকা জরিমানা করা হয়।

এছাড়া গাইবান্ধায় বেশি দামে লবণ বিক্রির অভিযোগে এক ব্যবসায়ীকে ৭ দিন ও আরেক ব্যবসায়ীকে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়। রাজশাহীতে পাঁচ ব্যবসায়ীকে এক বছরের কারাদণ্ড ও দুই ব্যবসায়ীকে ছয় মাসের জেল দেওয়া হয়।

এদিকে, লবণের দাম বেশি চাইলে সরাসরি যোগাযোগ করতে বলেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযোগ কেন্দ্র: ফোন: ০২-৫৫০১৩২১৮ মোবাইল: ০১৭৭৭-৭৫৩৬৬৮। ই-মেইল: [email protected]

আপনার মতামত লিখুন :