ভারতের ভুবনেশ্বরের মিডিয়া কনফারেন্সে বার্তাটোয়েন্টিফোর



রাজীব নন্দী, কনসালটেন্ট এডিটর
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ভুবনেশ্বর (ওড়িশা), ভারতের পথে: ‘ডিজিটাল যুগে যোগাযোগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভারতের ভুবনেশ্বরে বসছে থার্ড ন্যাশনাল মিডিয়া কনক্লেভ (এনএমসি)-২০১৯। আগামী ২১ থেকে ২৩ নভেম্বর তিনদিন চলবে কনফারেন্স। ভুবনেশ্বরের উৎকল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ মিডিয়া স্টাডিজের আয়োজনে সর্বভারতীয় গণমাধ্যম ও সাংবাদিকতার শিক্ষক-গবেষকদের এই আসরে ৪৫ জন বিশেষজ্ঞ যোগ দিচ্ছেন। এখানে প্রকাশিত হবে গবেষণা গ্রন্থ, থাকছে দশটির মতো সেশন। এতে বাংলাদেশ থেকে ইন্টারন্যাশনাল ডেলিগেট টিমে যোগ দিচ্ছেন পাঁচ সদস্য।

ইনস্টিটিউট অফ মিডিয়া স্টাডিজের পরিচালক প্রফেসর ড. উপেন্দ্র পাডি প্রতিবেদককে জানান, প্রতি বছরের ধারাবাহিকতায় এই কনফারেন্সে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের প্রতিপাদ্য ‘কমিউনিকেশন ইন ডিজিটাল এইজ’। সাংবাদিকতা ও যোগাযোগবিদ্যা যতটি না তাত্ত্বিক, তার চেয়েও বেশি প্রায়োগিক। বর্তমান ডিজিটাল যুগে সাংবাদিকতা ও যোগাযোগবিদ্যার তাত্ত্বিক এবং ব্যবহারিক দিকের বিদ্যায়তনিক এবং পেশাগত দিক নিয়ে এই কনফারেন্সে গবেষকগণ মতামত তুলে ধরবেন।

পূর্ব ভারতের বিখ্যাত ভূবনেশ্বর থেকে টানা তিনদিন বার্তাটোয়েন্টিফোর.কম-এর পাঠক দর্শকদের জন্য সংবাদ সমবায় করবেন এনএমসি বাংলাদেশ মুখপাত্র, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী। তিনি ভারত ও বাংলাদেশের দ্বিপাক্ষিক গণমাধ্যম গবেষণার অনলাইন নেটওয়ার্ক ‘ইন্দো-বাংলা মিডিয়া এডুকেটরস’এরও সমন্বয়ক। গত সেপ্টেম্বর মাসে ভারতের রাজস্থানের উদয়পুরে অনুষ্ঠিত চতুর্থ সর্বভারতীয় গণমাধ্যম গবেষক সম্মেলন ‘অল ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মিডিয়া কনফারেন্স ‘ কাভার করেছেন।

ভারতের ভুবনেশ্বরে বসছে থার্ড ন্যাশনাল মিডিয়া কনক্লেভ (এনএমসি)-২০১৯

এতে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ডেলিগেট টিমের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ সরকারের তথ্য কমিশনের সাবেক কমিশনার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. গোলাম রহমান। এছাড়াও দলে রয়েছেন আরো চার সদস্য।

ড. গোলাম রহমান বলেন, ‘একটি কনফারেন্সে গণযোগাযোগ ও সাংবাদিকতার চর্চাকারীদের জন্য নেটওয়ার্কিং। ভারতের জাতীয় পর্যায়ের এই কনফারেন্সে বাংলাদেশ দলকে আমন্ত্রণ জানানোয় আমরা সম্মানিত। আমরা দুই দেশের গণমাধ্যম ও সাংবাদিকতার ডিজিটাল যুগের চ্যালেঞ্জগুলো শুনব, ভাবব এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নেব।

ভুবনেশ্বর ভারতের গুরুত্বপূর্ণ পর্যটন স্পট এবং হিন্দুদের তীর্থস্থান। পূর্ব ভারতে ওড়িশা রাজ্যের রাজধানী এটি। যার প্রাচীন নাম "কলিঙ্গ" এবং "উৎকল"। বিশ্বের বিখ্যাত সূর্য মন্দির কোণার্ক সূর্য মন্দির এখানেই অবস্থিত। গত ছয়মাস আগে রুদ্র প্রকৃতির তাণ্ডবলীলা ঘূর্ণিঝড় ফণী থেকে ফিনিক্স পাখির মতো জেগে উঠছে ভুবনেশ্বর।

এই শহরে আয়োজিত থার্ড ন্যাশনাল মিডিয়া কনক্লেভর- এর সকল আপডেট পেতে চোখ রাখুন বার্তাটোয়েন্টিফোর.কম-এ।