বাংলাদেশ থেকে বাইসাইকেল আমদানিতে আগ্রহী মমতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বাংলাদেশ থেকে বাইসাইকেল আমদানির আগ্রহ প্রকাশ করেছেন।

শুক্রবার (২২ নভেম্বর) সন্ধ্যায় কলকাতার হোটেল তাজ বেঙ্গলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করে এই আগ্রহের কথা জানান তিনি।

সাক্ষাতের পর পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গে বাইসাইকেলের প্রচুর চাহিদা রয়েছে এবং বাংলাদেশ বাইসাইকেল রফতানি করে থাকে। বাংলাদেশের ব্যবসায়ীরা ভারত-বাংলাদেশ সীমান্তের কাছাকাছি অংশে বাইসাইকেল তৈরির শিল্প স্থাপন করতে পারেন।

তিনি বলেন, বাংলাদেশের কোনো ব্যবসায়ীরা পশ্চিমবঙ্গে বাইসাইকেল তৈরির জন্য কারখানা করতে পারেন। এক্ষেত্রে তাদের জমি দিয়ে সহায়তা করা যেতে পারে।

প্রয়োজনে বাংলাদেশ-ভারত যৌথভাবেও এ ধরনের শিল্প স্থাপন করতে পারে বলে মন্তব্য করেন মমতা ব্যানার্জি।

তিনি বলেন, কোনো ব্যবসায়ী বাংলাদেশ সীমান্তে বাইসাইকেল কারখানা করে পশ্চিমবঙ্গে বাইসাইকেল আমদানি করলে তাদের পরিবহন খরচ কম হবে।

বৈঠকে মমতা পশ্চিমবঙ্গের সমাজকল্যাণ বিষয়ক বিভিন্ন কর্মকাণ্ডের কথা তুলে ধরে বলেন, সংস্কৃতি, শিক্ষা, স্বাস্থ্যসেবা, শিল্প এসব ক্ষেত্রে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করতে পারে।

এ সময় শেখ হাসিনা বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের বিনামূল্যে বই এবং বৃত্তি ও উপ-বৃত্তিসহ বিভিন্ন সহায়তা দেয়া হচ্ছে। উপবৃত্তির টাকা সরাসরি শিক্ষার্থীদের মায়ের মোবাইল অ্যাকাউন্টে পাঠানো হয়।

এসময় তিনি বাংলাদেশ প্রতিনিধি দলকে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে দেয়া আতিথেয়তায় ধন্যবাদ জানান। জবাবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ভারত বাংলাদেশের মধ্যকার দ্বিতীয় টেস্ট ম্যাচ দেখতে আসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এসময় উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :